rabbhaban

সোনারগাঁয়ের মেঘনা নদীতে মৎস কর্মকর্তার উপর হামলার চেষ্টা


সোনারগাঁ করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:১৬ পিএম, ২০ অক্টোবর ২০১৯, রবিবার
সোনারগাঁয়ের মেঘনা নদীতে মৎস কর্মকর্তার উপর হামলার চেষ্টা

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা নদীতে সোনারগাঁ উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মাহমুদা আক্তারের উপর হামলার চেষ্টা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে আটককৃত জেলেদের স্বজনদের বিরুদ্ধে।

২০ অক্টোবর রোববার দুপুরে মেঘনা নদীর নুনেরটেক, বরইকান্দি ও রাম প্রসাদের চরের মধ্যবর্তী এলাকায় অভিযান চলাকালে এ ঘটনা ঘটে। পরে সাংবাদিকদের একটি ট্রলার দেখে ছিটকে পড়ে হামলার চেষ্টাকারীরা।

অভিযানে তিন জেলেকে দেড় লাখ মিটার জাল ও ২০ কেজি ইলিশসহ আটক করা হয়। আটকের পর দুই জেলেকে ১০দিনের বিনা শ্রম কারাদন্ড ও এক জেলেকে ২ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। এছাড়াও নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে শনিবার রাতে মা ইলিশ শিকারের অপরাধে ৮ জেলের বিরুদ্ধে মামলা করেছেন বৈদ্যেরবাজার ফাঁড়ি নৌ-পুলিশ।

বৈদ্যেরবাজার নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক আনোয়ার হোসেন জানান, নিষেধাজ্ঞা অমান্য করে সোনারগাঁয়ের বারদি ইউনিয়নের নুনেরটেক এলাকার শনিবার মেঘনা নদীতে মা ইলিশ মাছ শিকারের অপরাধে মিজান, জুলহাস, গোলাম  মোস্তফা, কাউছার, মাসুদ রানা, গাজী সবুজ, নুরুল ইসলাম, জুয়েল মিয়া নামের ৮ জেলেকে আটক করেছে বৈদ্যেরবাজার নৌ পুলিশ। এসময়  জেলেদের কাছ থেকে দেড় লাখ মিটার কারেন্ট জাল, দুটি নৌকা ও ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। এ ঘটনায় নৌ-পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) আব্দুল হালিম বাদি হয়ে  জেলেদের বিরুদ্ধে সোনারগাঁ থানায় মামলা দায়ের করেছেন।

এছাড়াও রোববার দুপুরে ইলিশ মাছ শিকারের দায়ে রিয়াজুল হক, মিলন মিয়া ও অজিত চন্দ্র নামে তিন জেলেকে আটক করা হয়েছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অঞ্জন কুমার সরকার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে রিয়াজুল হক ও মিলন মিয়াকে ১০ দিনের কারাদন্ড এবং অজিত চন্দ্রকে ২ হাজার টাকা জরিমানা করেন।নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মা ইলিশ শিকারের অপরাধে ৮ জেলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

সোনারগাঁও উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মাহমুদা আক্তার বলেন, ২২ দিন মেঘনা নদীতে মা ইলিশ ধরা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা নদীতে মা ইলিশ ধরছে। অভিযান চালাতে গিয়ে শনিবার জেলেদের স্বজরা আমার উপর ইট পাটকেল নিক্ষেপ করে আমাকে আহত করেছেন। এছাড়াও রোববার অভিযান চলাকালে পুনরায় হামলার চেষ্টা করা হয়। এ অভিযান নদীতে অব্যাহত থাকবে।

সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান বলেন, মেঘনা নদী থেকে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার অপরাধে বৈদ্যোরবাজার নৌ ফাঁড়ি পুলিশ ৮ জেলের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। ওই ৮ জেলেকে নারায়ণগঞ্জ আদালতে প্রেরণ করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর