rabbhaban

প্রধানমন্ত্রীর সংবর্ধনা বর্জনের ঘোষণা নারায়ণগঞ্জ হেফাজতের


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৮:০৯ পিএম, ০৩ নভেম্বর ২০১৮, শনিবার
প্রধানমন্ত্রীর সংবর্ধনা বর্জনের ঘোষণা নারায়ণগঞ্জ হেফাজতের

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দেশের কওমিপন্থী ৬টি বোর্ড নিয়ে গঠিত আল-হাইয়াতুল উলিয়া লিল জামিআাতিল কওমিয়া বাংলাদেশের (হাইয়াতুল উলিয়া) শুকরিয়া মাহফিল বর্জনের ঘোষণা আসছে নারায়ণগঞ্জ হেফাজতের নেতাদের কাছ থেকে। সংগঠনটির একাধিক নেতা ৩ নভেম্বর শনিবার রাতে নিউজ নারায়ণগঞ্জকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নারায়ণগঞ্জ জেলা হেফাজতের একাধিক নেতা জানান, ২০১৩ সালের ৫মে ঢাকাতে হেফাজতে ইসলামের মহাসমাবেশ ও রাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিবর্ষণের পরদিন ৬মে উত্তপ্ত ছিল রাজধানীর পাশের নারায়ণগঞ্জ জেলা। এদিন ভোর থেকে দুপুর পর্যন্ত নারায়ণগঞ্জের শিমরাইলে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে হেফাজতে ইসলাম, স্থানীয় লোকজন ও হেফাজত লেবাসে থাকা জামায়াত শিবিরের ক্যাডারদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে টানা সাড়ে ৫ঘণ্টার ব্যাপক সংঘর্ষে অন্তত সেদিন ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। তাদের মধ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর একজন সদস্য ও পুলিশের ২জন সদস্য ছিল। পরে অবশ্য আরো একজন বিজিবি সদস্যের মৃত্যু ঘটে। ওইসব ঘটনায় সিদ্ধিরগঞ্জ ও সোনারগাঁয়ে ৭টি মামলা হয়েছিল। এর মধ্যে ৫টি মামলার চার্জশীট আদালতে দেওয়া হয়েছে। তদন্তে আছে ২মামলা। এসব মামলায় নারায়ণগঞ্জের অনেক হেফাজতে ইসলামের নেতা কারাভোগ করেছেন। তাদের মামলা এখনো শেষ হয় নাই। এসব মামলায় অভিযুক্ত থেকে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে তারা যাবেন না।

এদিকে নারায়ণগঞ্জের বিএনপির একাধিক নেতা এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। জেলা বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন সিকদার নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘৬ মে নারায়ণগঞ্জে হেফাজতের ঘটনার পর বিএনপির নেতাদের বিরুদ্ধেও মামলা হয়েছে। ওই মামলায় বিএনপিও ভুক্তভোগী। তার পরেও প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে যাওয়াটা হবে হেফাজতের জন্য আত্মঘাতি।’

একই ধরনের প্রতিক্রিয়া জানান জেলা বিএনপির সহ সভাপতি মনিরুল ইসলাম রবি।

শনিবার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বোর্ডের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে সম্মাননা ক্রেস্ট দেয়া হবে। অনুষ্ঠানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৫ লাখ কওমি আলেম ও শিক্ষার্থীর সমাগম হবে।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা হেফাজতে ইসলামের সমন্বয়ক মাওলানা ফেরদাউসুর রহমান নিউজ নারায়ণগঞ্জে বলেন, ‘এ ব্যাপারে কোন মন্তব্য করবো না।’

প্রসঙ্গত, সম্প্রতি সরকার প্রজ্ঞাপন দিয়ে কওমি মাদ্রাসাগুলোর সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসের সনদকে মার্স্টাস ডিগ্রি সমমানের স্বীকৃতি দেয়। এরপর ২৭ অক্টোবর বেফাক কার্যালয়ে শুকরিয়া মাহফিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেয়ার কথা ঘোষণা দেন হাইয়াতুল উলিয়ার নেতারা।

জানা গেছে, ৬মে সকাল সিদ্ধিরগঞ্জের সানারপাড় এলাকায় মাদানী নগর মাদ্রাসায় অভিযান চালাতে গেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে মাদ্রাসার ছাত্র, হেফাজতের কর্মী ও এলাকাবাসী। সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলা বিরামহীন এ সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যায় অনেকে। তাদের লাশ দীর্ঘক্ষণ পড়ে ছিল মহাসড়কের উপরেই। এলাকাবাসী ও নিহতের স্বজনেরা বলছেন, নিহত কেউ হেফাজতের কর্মী না। তারা নিছক নিরীহ। কাজের উদ্দেশ্যেই তারা বাসা থেকে বের হয়েছিল। কিন্তু বুলেট কেড়ে নিল তাদের প্রাণ।

জানা গেছে, ওই ৭টি মামলাতে জেলা বিএনপির সাবেক সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, বর্তমান সভাপতি কাজী মনিরুজ্জামান মনির, সাবেক এমপি গিয়াসউদ্দিন, নগর বিএনপির সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল, মহানগর যুবদলের সভাপতি কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ, মহানগর ছাত্রদলের সাবেক আহবায়ক ও মহানগর বিএনপির সহ সাংঠনিক সম্পাদক মনিরুল ইসলাম সজল, জেলা বিএনপির সদস্য আব্দুল হাই রাজু, জেলা বিএনপির সেক্রেটারী অধ্যাপক মামুন মাহমুদ, সোনারগাঁ থানা বিএনপির সভাপতি খন্দকার আবু জাফর, সাধারণ সম্পাদক আজাহারুল ইসলাম মান্নান, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক শহিদুর রহমান স্বপন, বিএনপি নেতা শাহজাহান মেম্বার, বজলুর রহমান, সালাউদ্দীন সালু, ছাত্রদল নেতা ওমর ফারুক টিটু, ওসমান গনি রিতু সহ বিএনপি ও সহযোগী সংগঠনের শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এছাড়া জেলা হেফাজতে ইসলামের আমীর মাওলানা আব্দুল আউয়াল, মাওলানা আব্দুল কাদির, মুফতি মাওলানা আজিজুল হক, মাওলানা আব্দুর রহমান, মাওলানা ইব্রাহীম, মাওলানা আবু সায়েম খান, মাওলানা আব্দুল কাইয়ুম, মাওলানা মফিজুর রহমান, সমন্বয়ক মাওলানা ফেরদাউসুর রহমানসহ হেফাজতে ইসলাম, জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের অসংখ্য নেতাকর্মীকেও মামলায় আসামী করা হয়।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর