rabbhaban

বিআরটিসি নিয়ে সকলের একমত


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:১৪ পিএম, ২৬ মে ২০১৯, রবিবার
বিআরটিসি নিয়ে সকলের একমত

রাজনৈতিক আর নানা ইস্যুতে ভিন্নমত থাকলেও এবার এক ইস্যুতে ঐক্যমত দেখা যাচ্ছে নারায়ণগঞ্জের রাজনীতিক ও সংগঠকদের। ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ২ বছর বন্ধ থাকার পর বিআরটিসির বাস চালু হওয়ায় ভাড়া ও বাস বৃদ্ধি নিয়ে ওই ঐক্যমত দেখা যাচ্ছে। ইতোমধ্যে আওয়ামী লীগের এমপি শামীম ওসমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার ও যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহবায়ক রফিউর রাব্বি একই সুরে কথা বলেছেন।

জনদাবীর প্রেক্ষিতে গত ২২ মে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে আবারো বিআরটিসির বাস সার্ভিস চলাচল শুরু হয়। এবার শহরের মন্ডলপাড়া থেকে ঢাকা ৫৫ টাকা ও অন্য কাউন্টারগুলো থেকে ৫০টাকা ভাড়া নির্ধারণ করা হয়। আপাতত ১৫টি বিলাসবহুল এসি বাস চালু চলছে। এরই মধ্যে বিভিন্ন সংগঠন ভাড়া কমানোর দাবী তুলেন।

২৩ মে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের হানিফখান মিলনায়তনে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আয়োজনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহবায়ক রফিউর রাব্বী বলেন, বিআরটিসি কর্তৃপক্ষকে এসিবাসের ভাড়া মন্ডলপাড়া থেকেই ৪৫ টাকা করার ও দ্রুত সর্বোচ্চ ৩০ টাকা ভাড়ায় ননএসি বাস চালু করার জোর দাবি জানাচ্ছি। নারায়ণগঞ্জবাসীর যৌক্তিক দাবি অবশ্যই বিআরটিসিকে মেনে নিতে হবে। অন্যথায় কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।

ভাড়া ৪৫ টাকা করার প্রসঙ্গে রাব্বী বলেন, বিআরটিএর নির্ধারিত প্রতি কিলোমিটার (ননএসি) ভাড়া ১টাকা ৭০ পয়সা। আর ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড সাড়ে ২০ কিলোমিটার। কিন্তু আমরা মেপে পেয়েছি সাড়ে ১৮ কিলোমিটার। আর হানিফ ফ্লাইওভার হওয়ার পর দুই কিলোমিটার রাস্তা কমেছে। সেহেতু বর্তমানে সাড়ে ১৬ কিলোমিটার। আর সেই হিসেবে ননএসি বাস ভাড়া হয় ২৮টাকা ৫ পয়সা যা সর্বোচ্চ ৩০টাকা। কিন্তু বিআরটিএ এসি বাসের জন্য কোন ভাড়া নির্দিষ্ট নেই। সেহেতু প্রতিকিলোমিটার এসিবাস ভাড়া ২টাকা ৭০ পয়সা ধরা হলেও ৪৪টাকা ৫৫ পয়সা যা সর্বোচ্চ ৪৫টাকা করার দাবি জানিয়েছি আমরা।

এদিকে বিআরটিসি বাস সার্ভিসের বাস সংখ্যা বৃদ্ধি ও ভাড়া কমাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিবেন জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান।

এ ব্যাপারে ২৫ মে এমপি শামীম ওসমান বলেন, ‘সরকারী প্রতিষ্ঠানের মূল কাজ জনসাধারণকে সেবা দেওয়া। পৃথিবীর সকল রাষ্ট্রেই সরকারী গণপরিবহন জনসাধারণের সেবাকে প্রাধান্য দিয়ে থাকে। সেখানে ব্যবসায়ীক চিন্তাধারা মুখ্য থাকে না। পাশের দেশ ভারতে ট্রেন সার্ভিসকে উন্নত করার মাধ্যমে সেটিকে গণবান্ধব করে তোলা হয়েছে। আমি বিআরটিসি কর্তৃপক্ষকে অনুরোধ করবো যেন নারায়ণগঞ্জে আরো বেশী বাস দেয়া হয়। পাশাপাশি শহরের মন্ডলপাড়া থেকে ভাড়া ৪০টাকা এবং চাষাঢ়া কাউন্টার থেকে ৩৫টাকা করা হলে সাধারন মানুষের জন্যসেটি অনেক বেশী সাশ্রয়ে আসবে।’

শামীম ওসমান বলেন, প্রয়োজনে এব্যাপারে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ডিও লেটারের মাধ্যমে সাধারণের দাবী তুলে ধরবো।

বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিসি) সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার বলেছেন, বিআরটিসি কোনো লাভজনক প্রতিষ্ঠান নয়। ভাড়া কমাতে হবে। বিআরটিসির দায়িত্ব হলো জনগণকে সেবা দেয়া, লাভ করা না। লাভও করতে পারবে না, আবার লোকসানও দিতে পারবে না। এই ভিত্তিতে বিআরটিসি পরিচালনা করতে হবে।

তিনি আরও বলেন, আমি বিআরটিসি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করাকালিন সময়ে নারায়ণগঞ্জে বিআরটিসির বন্ধ ডিপো চালু করেছি। ট্রেনিং ইনস্টিটিউট চালু করেছি। এ্যাম্বুলেন্স চালু করেছি। নারায়ণগঞ্জে বিআরটিসির বাস চালু রাখতে হবে। ডিসি ও বিআরটিসির চেয়ারম্যানের কাছে আমার আহবান রইলো জনপক্ষের পক্ষে অবস্থান নেয়ার জন্য। যারা বিআরটিসির বাস বন্ধের পাঁয়তারা করছে জনগণের স্বার্থে তাদেরকে প্রতিরোধ করা জন্য।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর