rabbhaban

পানি সংকটে কারবালা, এমপিদের হস্তক্ষেপ কামনা


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:১৭ পিএম, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার
পানি সংকটে কারবালা, এমপিদের হস্তক্ষেপ কামনা

নারায়ণগঞ্জের বন্দর ও ফতুল্লা থানা এলাকার বিভিন্ন স্থানে আবারো ওয়াসার তীব্র পানি সংকট দেখা দিয়েছে। সারা বছর বিভিন্ন এলাকায় দফায় দফায় নানা কারণে ওয়াসার পানি সংকট দেখা দেয়। তবে এবার বন্দরের কয়েকটি এলাকায় ৯ দিন যাবত ওয়াসার পানি সরবরাহ বন্ধ রয়েছে। জনগণের এই দুর্ভোগ সত্ত্বেও জনপ্রতিনিধিদের উদাসীনতায় এই সংকট আলোর মুখ দেখছেনা। এতেই জনগণের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

জানা গেছে, গত ৯ দিন যাবত বন্দর উপজেলার রুপালী আবাসিক এলাকার ওয়াসার পাম্প বিকল হয়ে পড়ায় আশেপাশের এলাকায় তীব্র পানি সংকট দেখা দিয়েছে। ছালেহনগর, রুপালী, বাবু পাড়া সহ আশেপাশে আরো কয়েকটি এলাকার জনগণ বেশ কষ্টে জীবন যাপন করছেন। যেকারণে ওয়াসা কর্তৃপক্ষ গাড়ি দিয়ে পানি সরবরাহ করে যাচ্ছে। তবে সেই পানি চাহিদার তুলনায় অপ্রতুল হওয়ায় ভুক্তভোগী এলাকাবাসী পানি সংগ্রহ করতে রীতিমত হুমড়ি খেয়ে পড়ে। হুড়োহুড়ির এক পর্যায়ে পানি নিয়ে লড়াই পর্যন্ত দেখা যায়। যেকারণে প্রায়ই নানা অঘটন ঘটছে। তাছাড়া এই অপ্রতুল পানির চাহিদা মেটাতে দূর-দূরান্তের বিকল্প উৎস থেকে পানি সংগ্রহ করতে হচ্ছে।

ছালেহনগর এলাকার সুমাইয়া বেগম অভিযোগ করে বলেন, পানি যন্ত্রণায় একেবারে অতিষ্ঠ হয়ে গেছি। সকাল হতেই পানি সংগ্রহ করতে কলসি বালতি নিয়ে ওয়াসার পানির গাড়ির দিকে ছুটতে হয়। তবে যতটুকু পানি দেয়া হয় তা চাহিদার তুলনায় একেবারে অপ্রতুল। একারণে প্রতিদিন পানি সংগ্রহ করতে লড়াই করতে হয়। তাই ওয়াসার গাড়ির পানি ছাড়াও অন্যত্র থেকে পানি সংগ্রহ করতে হচ্ছে। এই সংকট স্থায়ীভাবে সমাধা করতে হলে এলাকায় পৃথক ওয়াসার পাম্প স্থাপন করতে হবে।

বাবুপাড়া এলাকার সোনিয়া প্রশ্ন ছুড়ে বলেন জনপ্রতিনিধিরা একদিন পানি ছাড়া বাঁচতে পারবে?। কিন্তু আমরা দিনের পর দিন এভাবেই পানি সংকটের মধ্য দিয়ে দিনাতিপাত করছি। অথচ জনপ্রতিনিধিরা একদিনও আমাদের খোঁজখবর নেয়নি। কারণ তারা কখনো এই সমস্যার সম্মুখীন হয়নি।

এদিকে শহরের খানপুর, ফতুল্লার পশ্চিম তল্লা ও সবুজবাগ এলাকা সহ অধিকাংশ এলাকাগুলোতে কয়েকদিন পর পর ওয়াসার পানি সংকটের চিত্র দেখা যাচ্ছে। এ নিয়ে অভিযোগের অন্ত নেই। এসব অভিযোগের অধিকাংশেরই সুরাহা হচ্ছেনা। তবে অস্থায়ীভাবে এই সমস্যার সমাধান হলেও স্থায়ী কোন সমাধান হচ্ছেনা। যেকারণে এই সংকট বারংবার দেখা দিচ্ছে। 

এলাকাবাসী বলছেন, প্রত্যেকটি এলাকায় পৃথক পৃথক ওয়াসার পাম্প স্থাপন করলে এই সংকট সমাধান করা সম্ভব। কারণ প্রত্যেকটি এলাকায় ওয়াসার পাম্প থাকলে একটি এলাকার পাম্প বিকল হয়ে পড়লে অন্য এলাকার পাম্প বিকল্প হিসেবে কাজ করবে। কিন্তু নানা অজুহাতে ওয়াসা কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্টরা সেই সমস্যার সমাধান করছেনা। আর জনপ্রতিনিধিরাও এ কাজে এগিয়ে আসছেনা। 

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর