rabbhaban

বিতর্কে জেলা প্রশংসায় মহানগর


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৬:০৪ পিএম, ১২ আগস্ট ২০১৯, সোমবার
বিতর্কে জেলা প্রশংসায় মহানগর

নারায়ণগঞ্জে ক্ষমতাসীন আওয়ামী লীগের জেলা ও মহানগর কমিটি দুটোতে একেবারে ভিন্ন প্রেক্ষাপট দেখা যাচ্ছে। জেলা আওয়ামীলীগের শীর্ষ দুই নেতা ধারাবাহিকভাবে বিতর্কে জড়িয়ে বেশ সমালোচিত হচ্ছেন। অন্যদিকে মহানগর আওয়ামীলীগ কমিটিতে শীর্ষ পদীয় নেতারা বিতর্কের ঊর্ধ্বে অবস্থান করে বেশ কৌশলে রাজনীতিতে এগোচ্ছেন। এতে করে দুটি কমিটিতে আকাশ-পাতাল তফাৎ দৃষ্টিগোচর হচ্ছে। যেকারণে বিতর্কিত জেলা কমিটি শীর্ষ নেতারা অন্যদের কাছে নিন্দনীয় পাত্রে পরিণত হচ্ছেন। ঠিক তেমনি মহানগর আওয়ামীলীগ কমিটি প্রশংসার উচ্চ আসনে আরোহন করেছেন।

জানা গেছে, জেলা আওয়ামীলীগের কমিটির ঘোষণার ১৩ মাস পর ২০১৭ সালে ২৫ নভেম্বর ৭৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয়া হয়। কিন্তু কমিটিতে খালি থেকে যায় ৫টি পদ। সেই সাথে শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ এবং কোষাধ্যক্ষ পদে মরিুজ্জামান মনির পদত্যাগ করায় সবমিলিয়ে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগে বর্তমানে ৮টি পদ খালি রয়েছে।

২০১৮ সালের ২৯ জুলাই জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় খালি পদগুলো পূরণ করা নিয়ে একে অপরের সাথে বাদানুবাদে লিপ্ত হন। সভায় নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী তার উপজেলা থেকে একজনকে পদ দেয়ার দেয়ার কঠোর দাবী জানান। এবং তিনি এ ব্যাপারে নাছোড়বান্দা হয়ে বসেন। বিষয়টি নিয়ে সভাপতির সাথে চরম বাকবিতন্ডার ঘটনা ঘটে। এ পর্যায়ের তিনি টাকা টাকা বলে চিৎকার করে উঠেন। পরবর্তীতে তুমুল হৈ চৈ ও হট্টগোলের মধ্য দিয়ে সভার সমাপ্তি করা হয়। যা এখন পর্যন্ত অমিমাংসিত অবস্থায়ও থেকে যায় জেলা আওয়ামী লীগ।

এদিকে ১৩ জুলাই নেতাকর্মীদের বহুল আলোচনা সমালোচনার মুখে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের অধিনে থাকা থানা আওয়ামী লীগের কমিটিগুলো ঘোষণা করার উদ্যোগ নেয়া হয়। সেই সভায় সিদ্ধান্ত অনুযায়ী রূপগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলন ১৬ তারিখ এবং আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন ১৯ তারিখ ঘোষণা করা হয়।

এই তারিখ ঘোষণা নিয়েও জেলা আওয়ামী লীগের নেতাদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। জেলা আওয়ামী লীগের অন্যান্য নেতাদের মতামত ছিল, প্রথমে ওয়ার্ড কমিটি গঠন করতে হবে। আর এই ওয়ার্ড কমিটি গঠন করবে ইউনিয়ন কমিটি। এরপর ইউনিয়ন কমিটি করতে হবে, ইউনিয়ন কমিটি করবে থানা কমিটি। এই দুই স্তরের কমিটি সম্পন্ন হলে জেলা আওয়ামী লীগ থানা কমিটি গঠন করে দিবে। কিন্তু এই মতামতকে প্রাধান্য দেননি সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। তারা স্থানীয় পর্যায়ের প্রভাবশালী নেতাদের ইচ্ছাকে প্রাধান্য দিয়ে সম্মেলনের তারিখ ঘোষণা দিয়ে দেন।

বর্ধিত সভায় সম্মেলনের তারিখ ঘোষণা অনুসারে গত ১৬ জুলাই রূপগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে এবং থানা কমিটি ঘোষণা করা হয়েছে। সেই সাথে গত ২২ জুলাই আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে এবং থানা কমিটি ঘোষণা করা হয়েছে। গত ১৫ জুলাই সম্মেলন ছাড়াই সোনারগাঁও থানা কমিটির অনুমোদন দেন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। যে কমিটিতে সামসুল ইসলাম ভূইয়া আহবায়ক এবং সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমানকে যুগ্ম আহবায়ক করা হয়েছে।

অন্যদিকে মহানগর আওয়ামীলীগের শীর্ষ পদে রয়েছেন সভাপতি আনোয়ার হোসেন যিনি সব ধরনের বিতর্ক ছাড়িয়ে বেশ কৌশলী রাজনীতি চর্চা করছেন। বিতর্কের কলঙ্ক থেকে সব সময় নিজেকে দূরে রেখেছেন। দীর্ঘ প্রায় ২ বছর যাবত এই নেতা বেশ নিরব কৌশলে রাজনীতিতে এগিয়ে যাচ্ছে। ২০১৬ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মনোনয়ন ইস্যুতে বিতর্কে জড়িয়ে বেশ সমালোচিত হয়েছিলেন। এর পর থেকে কৌশল পাল্টে ভিন্ন পথে এগোচ্ছেন এই নেতা।

এছাড়া দলের সেক্রেটারী পদে থাকা খোকন সাহা ওসমান মেরুর রাজনীতির সাথে সম্পৃক্ত থাকলেও বর্তমানে তিনি কোন ধরনের বিতর্ক থেকে নিজেকে দূরে রেখেছেন। আর বিগত দিনের তুলনায় এই নেতা সব ইস্যুতে বেশ নিরব ভূমিকা পালন করে যাচ্ছেন। যেকারণে বিতর্ক যেন তাদের ছুঁতে পারছেনা। যদিও কয়েক বছরের ব্যবধানে তিনি নাটকীয়তার মধ্য দিয়ে কখনো ওসমান বলয়ের বিষোধগার করে বেশ সমালোচিত হয়েছেন। নাটকীয়তার পালাবদলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এসে তিনি ঠিকই ওসমান বলয়ে ভিড় করেন। সেই থেকে এখন পর্যন্তু সব ধরনের বিতর্কিত কর্মকান্ড ও বিষোধগার থেকে দূরে রয়েছেন।

সংশ্লিষ্টরা বলছেন, দ্বন্দ্ব কোন্দল ও বিতর্কের মধ্য দিয়ে ক্ষমতাসীন আওয়ামীলীগের জেলা কমিটিতে তালগোল পাকানো জটলা দেখা যাচ্ছে। এতে দলের নেতাকর্মীদের কাছে দলটির শীর্ষ পদীয় বিতর্কিত নেতারা বেশ সমালোচিত হচ্ছে। অন্যদিকে মহানগর আওয়ামীলীগ কমিটি সে দিক থেকে অনেকটা ক্লিন ইম্যেজ ধরে রেখেছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর