rabbhaban

কালামকে শোকজে বিপাকে বিদ্রোহীরা


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১৩ অক্টোবর ২০১৯, রবিবার
কালামকে শোকজে বিপাকে বিদ্রোহীরা

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতাদের অনুমোদিত সোনারগাঁও আওয়ামী লীগের আহবায়ক কমিটি নিয়ে এলোমেলো হয়ে পড়েছে রাজনীতি। আহবায়ক কমিটির বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে মাঠে নেমেছে একটি পক্ষ। ফলে এই কমিটিকে কেন্দ্র করে বিভক্ত হয়ে পড়েছে পুরো সোনারগাঁ আওয়ামী লীগ। সবশেষ তাদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এসকল নানা ঘটনায় ইতোমধ্যে সোনারগাঁ আওয়ামী লীগে বিদ্রোহী গ্রুপে নেতৃত্বদানকারীদের মধ্যে অন্যতম নেতা মাহফুজুর রহমানকে কালামকে শোকজ করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। আর তার এই শোকজে বিপাকে পড়ে গেছেন সোনারাগাঁ আওয়ামীলীগের বিদ্রোহী গ্রুপটি। তাদের মধ্যেও নানা আশঙ্কা ভর করছে।

সূত্র বলছে, গত ১৫ জুলাই সোনারাগাঁ উপজেলা আওয়ামী লীগের চলমান কমিটি বিলুপ্ত করে নতুন আহবায়ক কমিটির ঘোষণা দেন জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল। একই সাথে সোনারগাঁ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালামকে সোনারগাঁ আওয়ামী লীগ থেকে অব্যাহতি দেয়া হয়।

আহবায়ক কমিটিতে সামসুল ইসলাম ভূইয়া আহবায়ক এবং সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমানকে যুগ্ম আহবায়ক করা হয়। এই আহবায়ক কমিটি ঘোষণার পর পরই জেলা আওয়ামী লীগের হেভিওয়েট নেতারা সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। সেই সাথে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের নেতারাও বিদ্রোহ করে আহবায়ক কমিটির বিরুদ্ধে মাঠে নামেন।

যার ধারাবাহিকতায় সোনারগাঁ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের নিয়ে আহবায়ক কমিটির বিরুদ্ধে একের পর এক সভা সমাবেশ করে আসছিলেন তারা। যার সূত্র ধরে গত ২ সেপ্টেম্বর সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি মোশারফ হোসেনের সভাপতিত্বে সোনারগাঁ জেলা অডিটোরিয়ামে এ সভার আয়োজন করা হয়। সভায় উপজেলা, ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ের বিভিন্ন নেতারা অংশ গ্রহণ করেন। সভার শুরুতে উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম সকল নেতাকর্মীকে পরিচয় করিয়ে দিয়ে কে বা কারা উপজেলা আওয়ামীলীগে আছেন এবং কারা মারা গেছেন ও কারা দল ছেড়ে অন্য দলে চলে গেছেন তার বিস্তারিত তুলে ধরেন। পরে বর্ধিত সভার সভাপতি মোশারফ হোসেন ঝিমিয়ে পড়া সোনারগাঁ আওয়ামী লীগকে সচল করার লক্ষ্যে কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচীর মধ্য ছিল সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদলের উপস্থিতিতে ৬টি ইউনিয়নের সদস্য নবায়ন ফরম বিতরনের পর বাকি যে ৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ফরম বিতরন বন্ধ ছিল তার পূনরায় বিতরন করা হবে। আর এসকল তৎপরতায় প্রধান সহযোগি হিসেবে ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার হাসনাত, সোনারগাঁও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন, সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ- কমিটির সাবেক সহ সম্পাদক এএইচএম মাসুদ দুলাল, সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সুলতান আহম্মেদ মোল্লা বাদশা সহ হেভিওয়েট নেতারা।

এদিকে গত ১৩ সেপ্টেম্বর জামপুর ইউনিয়নের ওটমা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জামপুর ইউনিয়ন আওয়ামীলীগের আহবায়ক কমিটি ঘোষনা উপলক্ষে বিদ্যালয় মাঠে এক জনসভার আয়োজন করেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির সদস্য ডাঃ আবু জাফর চৌধুরী বিরু। যেখানে উপস্থিত থাকার কথা ছিল জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। সেই কথা অনুযায়ী তারা উপস্থিতও হয়েছিলেন সম্মেলনস্থলে। কিন্তু বিদ্রোহী পক্ষের নেতাকর্মীদের বাধার মুখে পড়ে তাদেরকে বিনা সফলতায় ফিরে আসতে হয়। সবমিলিয়ে সোনারগাঁ আওয়ামী লীগে বিদ্রোহীদের চাপের মুখে ছিলেন আহবায়ক কমিটির নেতৃবৃন্দরা।

তবে চলতি বছরের ১২ জুলাই অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভার সিদ্ধান্ত অনুযায়ী সোনারগাঁ উপজেলা আওয়ামীলী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালামের বিরুদ্ধে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে। কেন্দ্রীয় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্বাক্ষরিত চিঠিতে সংগঠনের আদর্শ ও শৃঙ্খলা বিরোধী কর্মকা-ে লিপ্ত থাকার অভিযোগে কালামের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তার জবাব দেয়ার কথা বলা হয়েছে। আর এই শোকজের ঘটনায় বিপাকে পড়ে গেছেন সোনারগাঁ আওয়ামী লীগের বিদ্রোহী গ্রুপটি। অনেকটা দিশেহারা অবস্থার মধ্যে পড়তে হচ্ছে তাদেরকে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর