rabbhaban

আওয়ামী লীগকে চাপে ফেলতে ব্যর্থ বিএনপি


বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ০৮:৩২ পিএম, ২১ অক্টোবর ২০১৯, সোমবার
আওয়ামী লীগকে চাপে ফেলতে ব্যর্থ বিএনপি

ক্ষমতাসীন আওয়ামীলীগের নেতাকর্মীদের দুর্নীতি সহ বিতর্কিত কর্মকান্ডের দায়ে একের পর এক গ্রেফতারের ঘটনায় দেশব্যাপী সমালোচিত হয়েছে দলটি। যেকারণে দলের বিতর্কিতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ সহ বহিষ্কার করা হয়। এরুপ পরিস্থিতির রেশ কাটতে না কাটতে বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার হত্যাকা-ের ঘটনায় রাজধানীর পাশাপাশি নারায়ণগঞ্জে আন্দোলনে ফেটে পড়েন বিক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা। তবে ক্ষমতাসীন দলের বিতর্কিত কর্মকা-ের প্রতিবাদে বিএনপি মাঠে নামেনি। এমনকি ক্ষমতাসীনদের এরুপ কর্মকা-ের যারা প্রতিবাদ করছে তাদেরকে সমর্থন পর্যন্ত করেনি। যেকারণে তারা এই সুযোগকে কাজে লাগিয়ে আওয়ামীলীগকে চাপে ফেলতে ব্যর্থ হচ্ছেন।

জানা গেছে, হঠাৎ করেই শুদ্ধি অভিযানের মধ্য দিয়ে আওয়ামীলীগে গ্রেফতারের দৃশ্য দেখা যায়। দলের বিতর্কিতরা সেই শুদ্ধি অভিযানের জালে আকটা পড়ছে। এর মধ্যে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি নারায়ণগঞ্জের নেতাদেরও গ্রেফতার করা হয়। তবে এসব ঘটনায় বিএনপির কেন্দ্রীয় নেতারা কদাচিৎ মুখ খুললেও নারায়ণগঞ্জের নেতারা একেবারে নিশ্চুপ ভূমিকা পালন করেছে। এই অবস্থার মধ্যে ক্ষমতাসীনদলের বিদ্ধেষ আরো বাড়িয়ে দেয় বুয়েটে ছাত্রলীগের নেতাকর্মীরা। কারণ বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকান্ডের ঘটনায় সিসি টিভি ফুটেজে ছাত্রলীগের জড়িত থাকার প্রমাণ মিলেছে। এতে করে পরিস্থিতি আরো ঘোলাটে আকার ধারণ করে। এখন পর্যন্ত বুয়েট সহ সারা দেশের পাশাপাশি নারায়ণগঞ্জের সাধারণ শিক্ষার্থীরা হত্যাকান্ডের প্রতিবাদে আন্দোলন করে যাচ্ছে।

৮ অক্টোবর সকাল থেকে নারায়ণগঞ্জের চাষাঢ়া শহীদ মিনার প্রাঙ্গনে বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকান্ডের বিচারের দাবিতে এ জেলার সাধারণ শিক্ষার্থী সহ প্রগতিশীল ছাত্র জোট পৃথক পৃথক ব্যানারে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। এসময় তারা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের সাথে মিল রেখে সুষ্ঠু বিচারের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়া হয়েছে। এই দাবি সময়মতো পূরণ না হলে স্বরাষ্ট্র মন্ত্রনালয় ঘেরাও কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন। এছাড়া রাজধানীতে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি ও কর্মসূচির সাথে মিল রেখে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ৬ অক্টোবর বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যাকান্ডের ঘটনায় পরের দিন ৭ অক্টোবর বিক্ষোভের মুখে হলের সিসি টিভি ফুটেজ দেখানো হলে সেখানে আবরারকে ছাত্রলীগের কয়েকজন নেতা ধরে নিয়ে যাওয়ার ভিডিও প্রকাশ পায়। এতে ক্যাম্পাস আরো উত্তাল হয়ে ওঠে।

এর আগে শুদ্ধি অভিযানে গত ২০ সেপ্টেম্বর দুপুরে টেন্ডারবাজি, চাঁদাবাজির সুনির্দিষ্ট অভিযোগে যুবলীগ নেতা ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটির সহ সভাপতি গোলাম কিবরিয়া (জি কে) শামীমকে রাজধানীর নিকেতনে তার কার্যালয় থেকে তাকে আটক করে র‌্যাব। তবে তাকে জেলা আওয়ামীলীগের কোন পদ দেয়া হয়নি এমনকি তাকে চিনেনা বলে দাবি করেছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও সেক্রেটারী শহীদ বাদল। তবে পরবর্তীতে হাই-বাদলের সাথে জি কে শামীমের ছবি ভাইরাল হয়। তাছাড়া গত বছর জেলা আওয়ামীলীগের শূন্য পদ পূরণের জন্য এক সভায় জি কে শামীমের নাম প্রস্তাবনা করা হয়।

আর রাজধানীতে ঢাকা দক্ষিণ মহানগর যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সমরাটকে সম্প্রতি গ্রেফতার করা হয়। ১৯ সেপ্টেম্বর ফকিরাপুলের ক্যাসিনোতে অভিযান চালিয়ে ঢাকা দক্ষিণ মহানগর যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূইয়াকে গ্রেফতার করা হয়।

ক্ষমতাসীন দলের বিতর্কিত কর্মকান্ডে বাম দল সহ বিভিন্ন সংগঠন প্রতিবাদ করে আসলেও নারায়ণগঞ্জ বিএনপি ছিল একেবারে নিরব ভূমিকায়। যদিও বিএনপির কেন্দ্রীয় নেতারা ক্ষমতাসীনদের বিতর্কিত কর্মকা-ের সমালোচনা করলেও নারায়ণগঞ্জ সে দিক থেকে একেবারে পিছিয়ে আছে।

রাজনীতিক বিশ্লেষকরা মনে করছেন, রাজনীতিতে প্রতিপক্ষ কখন ভুল করবে সেই সুযোগে থাকে বিরোধী দল। সেই ভুলের খেশারত হিসেবে প্রতিঘাত করে থাকে বিরোধী দল। কিন্তু এক্ষেত্রে ক্ষমতাসীনদের বিতর্কিত কর্মকা-ের পরও তাদের চাপে ফেলতে ব্যর্থ হচ্ছে বিএনপি। উপরন্তু নারায়ণগঞ্জ বিএনপি এক্ষেত্রে কোন প্রতিবাদ জানায়নি। তারা বরাবরের মত ঘরকুনো রাজনীতিতে মুখ লুকাচ্ছে। এমনকি ক্ষমতাসীনদের বিরুদ্ধে বাম ও বিভিন্ন সংগঠনের প্রতিবাদের সাথে একাত্বতা প্রকাশ করতে পারেনি বিএনপি। এতে করে বিএনপি ব্যর্থ হয়ে তা বলার অপেক্ষা রাখেনা। কারণ এটি ছিল ক্ষমতাসীনদের চাপে ফেলার সুবর্ণ সুযোগ। আর সেই সুযোগ মিছ করেছে বিএনপি নেতারা।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর