শামীম ওসমানের দুয়ারে কায়সার হাসনাত


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:২৬ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার
শামীম ওসমানের দুয়ারে কায়সার হাসনাত

সোনারগাঁ আওয়ামী লীগের আহবায়ক কমিটি থেকে বঞ্চিত হয়ে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের দুরায়ে এসে ধরা দিয়েছেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত। শামীম ওসমানের বাবা মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক ও স্বাধীনতা পদকে (মরোণত্তর) ভূষিত প্রয়াত একেএম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে এসে উপস্থিত হয়েছিলেন কায়সার হাসনাত। সেই সাথে দোয়া ও মিলাদ মাহফিল শেষে শামীম ওসমানের সাথে একান্তে বসে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ আলোচনাও করেছেন বলে জানা গেছে।

সূত্র বলছে, বিভিন্ন বিষয় নিয়ে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের রাজনীতিতে একটা বিরোধপূর্ণ সর্ম্পক ছিল নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাতের মধ্যে। বিশেষ করে বিগত কয়েক মাস আগে ঘোষিত সোনারগাঁ আওয়ামী লীগের আহবায় কমিটিকে কেন্দ্র করে সেই বিরোধ সম্পর্ক আরও বেশ গভীর হয়। যদিও নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান সোনারগাঁ আওয়ামী লীগের আহবায়ক কমিটি প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন না। তবে পরোক্ষভাবে তার নির্দেশনা অনুযায়ীই সোনারগাঁ আওয়ামী লীগের আহবায়ক কমিটি হয়েছে বলে জানা গেছে।

জানা যায়, ২০১৯ সালের ১৫ জুলাই সোনারাগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির অনুমোদন দেন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল।

কমিটিতে সামসুল ইসলাম ভূইয়া আহবায়ক এবং সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমানকে যুগ্ম আহবায়ক করা হয়। কমিটির বাকি সদস্যরা হলেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক প্রফেসর ডা. আবু জাফর চৌধুরী বিরু, জেলা আওয়ামীলীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক এস এম জাহাঙ্গীর, মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ মাসুদ বাবু, সোনারগাঁ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু ওমর, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সী ও সামসুদ্দিন খান আবু। এরা সকলেই নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের অনুসারী হিসেবে পরিচিত। বিশেষ করে কমিটির আহবায়ক সামসুল ইসলাম ভূইয়া এবং যুগ্ম আহবায়ক সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান শামীম ওসমানের নির্দেশনা ছাড়া এক পা এদিক সেদিক হতে চাইবেন না।

কিন্ত এই আহবায়ক কমিটি ঘোষণার পর পরই জেলা আওয়ামী লীগের হেভিওয়েট নেতারা সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। সেই সাথে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের নেতারাও বিদ্রোহ করে আহবায়ক কমিটির বিরুদ্ধে মাঠে নামেন।

সেই তালিকায় ছিলেন সোনারগাঁয়ের সাবেক সংসদ সদস্য কায়সার হাসনাত, উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম ও কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির সাবেক সহ সম্পাদক এএইচএম মাসুদ দুলাল। যারা একসময় পরস্পরের বিরুদ্ধে থাকলেও এবার সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির বিরুদ্ধে সকলে একমঞ্চে এসেছিলেন। আহবায়ক কমিটি বিরোধীতা জানিয়ে একের পর এক বিভিন্ন সভা সমাবেশে বক্তৃতা দিয়ে আসছিলেন। এমনকি জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদলকেও সোনারগাঁ গিয়ে বাধার মুখে পড়তে হয়েছিল। ফলে কেন্দ্রীয় আওয়ামী লীগ সেই আহবায়ক কমিটির কার্যক্রম স্থগিত করে দিয়েছিলেন।

তবে এই কমিটিকে বলবৎ রাখার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিলেন জলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। আর তাদেরকে পরোক্ষভাবে সমর্থন দিয়ে যাচ্ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। যার ধারাবাহিকতায় গত ১৯ ফেব্রুয়ারী কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা বিভাগীয় সকল সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে অনুষ্ঠিত যৌথসভায় সোনারগাঁ আওয়ামী লীগের সেই আহবায়ক কমিটিই অনুমোদন দেয়া হয়েছে। ফলশ্রুতিতে আব্দুল্লাহ আল কায়সার হাসনাতদেরকে শামীম ওসমানের পছন্দের কাছে হারতে হয়েছে।

আর তাই নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত এখন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের সাথে যোগাযোগ বৃদ্ধি করার চেষ্টা চারিয়ে যাচ্ছেন। সেই সূত্র ধরে মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক ও স্বাধীনতা পদকে (মরোণত্তর) ভূষিত প্রয়াত একেএম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে এসে উপস্থিত হয়েছিলেন কায়সার হাসনাত। সেই সাথে দোয়া ও মিলাদ মাহফিল উপস্থিত শামীম ওসমানের সমর্থিত নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন তিনি। সবশেষ চাষাঢ়া এলাকার রাইফেল ক্লাবে গিয়ে শামীম ওসমানের সাথে একান্তেও মিলিত হয়েছিলেন।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর