মেসভাড়া কমানের দাবিতে ছাত্র ফেডারেশনের স্মারকলিপি


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৭:৩০ পিএম, ০৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার
মেসভাড়া কমানের দাবিতে ছাত্র ফেডারেশনের স্মারকলিপি

করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০% কমানো এবং অস্বচ্ছল শিক্ষার্থী ও মেস মালিকদের জন্য অর্থিক সহায়তা ও ভর্তুকির দাবিতে জেলাপ্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

৯ জুলাই বৃহষ্পতিবার দুপুর ১২টায় নারায়ণগঞ্জ জেলা ছাত্র ফেডারেশন ও মহানগর ছাত্র ফেডারেশন এই স্মারকলিপি প্রদান করে।

আন্দোলনকারীরা জানান, করোনা ভাইরাসের চার মাসের অধিক সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের একটা বড় অংশই মেসে থাকে। এ সময় বহু শিক্ষার্থীর পরিবারের উপার্জন কমে গেছে। অনেক পরিবারের উপার্জন একেবারেই বন্ধ। বহু শিক্ষার্থী আছে যারা পার্টটাইম চাকরি কিংবা টিউশনি করে নিজের লেখাপড়া ও থাকা খাওয়ার খরচের ব্যবস্থা করে। কিন্তু চলমান সময়ে টিউশনি এবং উপার্জন একেবারেই বন্ধ থাকায় আর্থিক সংকটে পড়েছেন।

একদিকে আর্থিক সংকট অন্যদিকে মেস মালিকদের তাগাদায় প্রাত্যহিক জীবন যাপনে নেমে এসেছে চরম অশান্তি ও দুশ্চিন্তা। করেনা। আর্থিক সংকট নিমিত পরিবারগুলোর পক্ষে সন্তানের লেখাপড়ার খরচ বা মেস ভাড়া নির্বাহ করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছে।

ছাত্র ফেডারেশনের জেলা সভাপতি শুভ দেব বলেন, ‘সার্বিক পরিস্থিতি বিবেচনায় অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা একান্ত প্রয়োজন। একই সাথে শিক্ষার্থীদের মেস ভাড়া অন্তত ৫০ শতাংশে কমানো বা মওকুফ করা প্রয়োজনঅ পাশাপাশি আমরা এও মনে করি, শিক্ষার্থীদের মেস ভাড়া কমালে অনেক মেস মালিক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন। সে সকল মেস মালিক কেবল ভাড়ার উপর নির্ভরশীল, যাদের উপার্জনের অন্য কোন সংস্থান নেই তাদের জন্য বিশেষ ভর্তুকি দরকার। রাষ্ট্রীয়ভাবে এই ভুকির ব্যবস্থা করতে আমরা জেলা প্রশাসকের শরণাপন্ন হয়েছি। তার মাধ্যমে আমরা নারায়ণগঞ্জ জেলার শিক্ষার্থীদের চলমান আর্থিক সংকট নিরসনের জন্য সরকারের কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করছি।’

জেলা প্রশাসক জসিম উদ্দিন বলেন, ‘আমি আপনাদের দাবির সঙ্গে একমত। আপনাদের দাবির যথাযথ যুক্তি রয়েছে। কিন্তু আমরা আইনীভাবে এখনই কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারবো না। তবে আপনাদের দাবি আমরা আমলে নিয়েছি।’

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর