আব্দুল হাইয়ের স্মৃতিতে বঙ্গবন্ধু


স্টাফ করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:২৬ পিএম, ৩০ জুলাই ২০২০, বৃহস্পতিবার
আব্দুল হাইয়ের স্মৃতিতে বঙ্গবন্ধু

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের একজন প্রবীণ নেতা হলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই। সেই সাথে একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবেও রয়েছে তার পরিচিত। আব্দুল হাই ছাত্রজীবন থেকেই আওয়ামী লীগের রাজনীতি করে আসছেন এবং ছাত্রজীবন থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহচর্য পেয়ে আসছেন। বলা চলে সাহচর্ষের মাধ্যমেই তার রাজনীতির হাতেখড়ি।

ঠিক তেমনিভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তার বিভিন্ন স্মৃতির কথা তুলে ধরেছেন চ্যানেল আইয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ অনুষ্ঠানে।

ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেন, আমি যখন কলেজে পড়ি তখন শেখ মুজিবুর রহমানকে প্রথম দেখেছিলাম। শহীদ সোহরাওয়ার্দী লাশ আসলো তিনি লাশ নিয়ে কান্নাকাটি করছিলেন। তখনই আমি তাকে প্রথম দেখেছিলাম।

এরপর দ্বিতীয়বার দেখেছিলাম নিতাইগঞ্জ তামাকপট্টিতে তিনি মিটিং করতে এসেছিলেন। তৃতীয়বার টাউন হল (জিয়া হল) আসছিলেন। ৬দফা সর্বশেষ মিটিং ছিল সেখানে। আমি তখন শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদক। এরপর জেলা এবং ঢাকা জেলা ছাত্রলীগের সভাপতি ছিলাম। এদিনই মনির ভাই যিনি আমার আগের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি আমাকে পরিচয় করিয়ে দিলেন।

তখন বঙ্গবন্ধু আমাদের সবার মাথায় হাত বুলিয়ে বললেন তোরা কাজ করিস সবাই। সেখান থেকে যাওয়ার পথেই রাস্তায় গ্রেফতার হয়ে যান। এরপর বহুবার দেখা হয় তার সাথে। উনি নারায়ণগঞ্জের মাটিতে একটি মিটিংয়ে বলেছিলেন মাগো আমি কোথাই যাচ্ছি জানি না। যদি মরণ হয় তুমার কোলে যেন টাই হয়। সেই মিটিং আমি পরিচালনা করেছিলাম। উনি জেলে থাকা অবস্থায় আমি তাঁর সাথে দেখা করেছিলাম।

একদিন এক রিকশাচালক আমাকে বলেছিল সে বঙ্গবন্ধুর সাথে দেখা করতে চাই। তখন আমি গিয়ে বললাম লিডার এক রিকশাচালক আপনার সাথে দেখা করতে চাই। তখন তিনি বললেন নিয়ে আয়। আমি রিকশাচালককে নিয়ে যাওয়ার পর রিকশাচালকের বিভিন্ন খোঁজ খবর নিলেন। সবশেষ বঙ্গবন্ধু রিকশাচালক বললেন আবার আসিস। তখন আমি চিন্তা করলাম কত বড় মাপের নেতা ছিলেন তিনি। একজন রিকশাচালকের তিনি দেখা করলেন এবং বললেন আবার আসিস।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর