rabbhaban

ত্যাগ ও শোকের প্রতীক হিসাবে নারায়ণগঞ্জে আশুরা পালিত


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ০১ অক্টোবর ২০১৭, রবিবার
ত্যাগ ও শোকের প্রতীক হিসাবে নারায়ণগঞ্জে আশুরা পালিত

মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে নারায়ণগঞ্জে যথাযথ মর্যাদায় এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত হয়েছে।

রোববার ১ অক্টোবর শোক ও স্মৃতিকে স্মরণ করে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে আশুরা পালিত হচ্ছে। সকালে বিভিন্ন এলাকায় দোয়া মাহফিল, দুপুরে অসহায় সুবিধা বঞ্চিত মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ করা হয়।

বিকাল সাড়ে ৪টায় শহরের মন্ডলপাড়া এলাকা থেকে বর্ণাঢ্য তাজিয়া মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পুনরায় ম-লপাড়া ব্রীজের সামনে গিয়ে শেষ হয়। এসময় শহরের বিভিন্ন মহল্লা থেকে ছোট ছোট তাজিয়া মিছিল মূল মিছিলে অংশগ্রহণ করে। এতে প্রায় কয়েক শতাধিক মানুষ অংশ গ্রহণ করেন।

উল্লেখ হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদত বরণ করে। এই শোক ও স্মৃতিকে স্মরণ করে আশুরা পালন করা হয়।

এদিকে তাজিয়া মিছিলের সামনে ও পেছনে বিপুল সংখ্যক পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে ছিলেন। নিরাপত্তার জন্য আগে থেকেই  মিছিলে ছুরি, কাঁচি, জিঞ্জির, তলোয়ার সহ ধাতব বস্তু বহন নিষিদ্ধ করে পুলিশ প্রশাসন।

অন্যদিকে আশুরা উপলক্ষে প্রতিবছরের মতো শহরের মণ্ডলপাড়া এলাকায় বিশাল মেলা বসেছে। সেখানে পুলিশের কড়া নিরাপত্তা রয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
rabbhaban
আজকের সবখবর