paradise

দেবীপক্ষের জানান দিচ্ছে মহালয়া, ১৫ অক্টোবর দূর্গাপূজা শুরু


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার
দেবীপক্ষের জানান দিচ্ছে মহালয়া, ১৫ অক্টোবর দূর্গাপূজা শুরু

শুরু হয়েছে শরৎকাল। এরই মধ্যে ভোর বেলায় হালকা ঠাণ্ডা বাতাস বইতে শুরু করেছে। আর এতে করে জানান দিচ্ছে দরজায় কড়া নাড়ছে দূর্গাপূজা। আগামী ৮ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে দেবীপক্ষ শুরু হবে। এর ঠিক ৭দিন পর ষষ্ঠীপূজার মধ্যে দিয়ে দূর্গাপুজা শুরু হবে।

দুর্গাপুজা উপলক্ষে ইতোমধ্যে নগরীর বিভিন্ন পূজা মণ্ডপে পূজার আয়োজন শুরু হয়েছে। গত ৩ সেপ্টেম্বর দুর্গাপূজার কাঠামপূজার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। এতে করে শুরু হয় দেবীর প্রতিমা তৈরি কাজ।

বিশুদ্ধ লোকনাথ পঞ্জিকা সূত্রে জানা গেছে, আগামী ৮ অক্টোবর মহলায় অনুষ্ঠিত হবে। পরে ১৫ অক্টোবর মহাষষ্ঠী, ১৬ অক্টোবর মহাসপ্তমী, ১৭ অক্টোবর মহাষ্টমী, ১৯ অক্টোবর মহানবমী ও ২০ অক্টোবর বিজয়া দশমী।

সরেজমিনে উকিলপাড়া পূজা মণ্ডপে গিয়ে দেখা গেছে, দূর্গাপুজা উপলক্ষে ইতোমধ্যে উকিলপাড়া পূজা মণ্ডপের সংস্কার করা হয়েছে। আর এর পরই পর্দা দিয়ে দেবীর প্রতিমা তৈরি কাজ শুরু হয়। খড়, বাশ ও রশি দিয়ে দেবীর কাঠামো তৈরি করা হচ্ছে। এর পর মাটির প্রলেপ দেওয়া হবে। তারপর শুকিয়ে গেলে রঙ ও বস্ত্র সহ অলংকার দিয়ে সাজানো হবে। আর পূজার সময় দেওয়া হবে দেবীর অস্ত্রসস্ত্র।

উকিলপাড়া পূজা মণ্ডপের মতোই চলছে দেওভোগ আখড়াই দুর্গাপ্রতিমা তৈরি কাজ চলছে। একই ভাবে চলছে বলদেব জিউর আখাড়ায়। এসব প্রতিমা কারিগরদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্দিষ্ট সময়ে প্রতিমা তৈরি কাজ শুরু হয়েছে। এখন পর্যন্ত নির্দিষ্ট কয়েকটি পূজামণ্ডপ ছাড়া বাইরে কোন অর্ডার তারা পাননি। তবে কিছুদিন যাওয়ার পরই পাবেন এমনটাই আশা তাদের।

কারিগররা জানান, পূজার প্রতিমা কেমন হবে সেটা আয়োজকদের উপর নির্ভর করে। তারা যেমনটা চান সেই ভাবে প্রতিমা তৈরি করে দেওয়া হয়। এজন্য প্রতিমার দাম খরচের উপর নির্ভর করে।

এখনও পূজা মণ্ডপ তৈরি কাজ শুরু না হলেও পূজা মণ্ডপের সাজসজ্জার জন্য যেসব ককশিট ও নকশা ব্যবহার করা হবে তার কাজ শুরু হয়েছে। প্রায় সব মন্দিরে শেষে হয়েছে পূজার আয়োজন নিয়ে।

প্রসঙ্গত এবছর নারায়ণগঞ্জ জেলার পূজামণ্ডপ গুলোর মধ্যে সদর উপজেলায় ৬৮টি, বন্দর উপজেলায় ২৫টি, সোনারগাঁ উপজেলায় ৩৪টি, রূপগঞ্জ উপজেলায় ৪৭টি, আড়াইহাজার উপজেলায় ২৯টি পুজা অনুষ্ঠিত হবে। যেখানে গতবছর ১৯০টি পূজাম-পে দূর্গাপুজা অনুষ্ঠিত হয়। এর জন্য থাকবে কঠোর নিরাপত্তা।

আপনার মন্তব্য লিখুন:
-->
newsnarayanganj24_address
ধর্ম এর সর্বশেষ খবর
আজকের সবখবর