rabbhaban

নারায়ণগঞ্জে মহাঅষ্টমীতে কুমারী সাজবেন তৃতীয় শ্রেণির ঐশী


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৮:৫০ পিএম, ০৫ অক্টোবর ২০১৯, শনিবার
নারায়ণগঞ্জে মহাঅষ্টমীতে কুমারী সাজবেন তৃতীয় শ্রেণির ঐশী

সমগ্র মানব জাতির কল্যাণে মাতৃভাবে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা করে তাতে জগত জননীর উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদনে নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশন আশ্রমে অনুষ্ঠিত হবে কুমারী পূজা। শাস্ত্রমতে কুমারী পূজার দিন মা দূর্গার অপর নামে কুমারীর নামকরণ করা হয় অপরাজীতা।

৬ অক্টোবর রোববার দুর্গাপূজার মহা অষ্টমীতে শহরের রামকৃষ্ণ মিশনের দুর্গাপূজার প্রধান আকর্ষণ কুমারী পূজা। হাজারো ভক্ত দেবী দুর্গা ও কুমারী মাকে জয়ধ্বনি দিয়ে বরণ করে সকাল ১০ টায় দেবীকে আসনে বসানো হবে। এবার কুমারী দেবীরূপে ম-পে অধিষ্ঠিত হবেন তৃতীয় শ্রেনীর ছাত্রী ঐশী চক্রবর্তী (৯)। তার বাবা পরিমল চক্রবর্তী পেশায় চাকরিজীবী মা রীতা চক্রবর্তী গৃহিনী।

সকালে তাকে আসনে বসিয়ে দেবী জ্ঞানে পূজা করা হবে। পূজা শেষে পূজার্থী ও দর্শনার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ করা হবে। ১৬ টি উপকরণ দিয়ে পূজার কাজ শুরু হবে। এর মধ্যে অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস এই পাঁচ উপকরণ দেয়া হবে কুমারী মায়ের পূজায়। এগুলো দেয়ার পর দেবীর গলায় পুষ্পমাল্য পরানো হয়। পূজার শেষে প্রধান পূজারী দেবীর আরতি নিবেদন করে দেবীকে প্রণাম করেন।

রামকৃষ্ণ মিশনের প্রধান মহারাজ তিলক মহারাজ নিউজ নারায়ণগঞ্জকে বলেন, প্রতিটি মেয়ের মাঝে মা বিরাজমান। সেটা জেনে কুমারী পূজা করা হয়। অতিতে এটার অনেক প্রচলন ছিলো। বর্তমানে অনেক কম পালন করা হয়। কুমারী পূজায় প্রায় ২০ হাজার লোকের সমগম হয় আর এজন্য পুলিশ প্রশাসন থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করার আশ্বাস দিয়েছেন এবং সব সময় যোগাযোগ করছেন। সরকার দুর্গাপূজা শান্তিপূর্ণ ভাবে পালন করার জন্য অনেক আন্তরিক আছে।

তিনি আরো বলেন, বিশুদ্ধ সিদ্ধান্ত, পঞ্জিকা মতে ৬ অক্টোবর দুর্গাপূজার বিজয়া দশমী পালন করা হবে। শাস্ত্রীয় বিধান মতে রামকৃষ্ণ মিশনে পূজা করা হয়। তাই সব ধরনের আলোকসজ্জাসহ বাহ্যিককার্য পরিহার করা হয়। দুর্গাপূজার সপ্তমী, অষ্টমী ও নবমী তিনদিন দুপুর ১২ টায় দুর্গামায়ের অঞ্জলি অনুষ্ঠিত হবে।

অষ্টমী পূজা সম্পর্কে তিনি বলেন, সকালে সর্ব দেবদেবীর পূজা পরে কুমারী পূজা। পরে পুষ্পাঞ্জলি দেয়া হবে। অষ্টমী তিথির ২৪ মিনিট ও নবমী তিথির ২৪ মিনিট মিলে ৪৮ মিনিট সন্ধি পূজা অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর