rabbhaban

ধন সম্পদের দেবী লক্ষ্মী পূজা রোববার


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৯:৩০ পিএম, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার
ধন সম্পদের দেবী লক্ষ্মী পূজা রোববার

সনাতন ধর্মাবলম্বীদের ধন সম্পদের দেবী লক্ষ্মী পূজা আগামী ১৩ অক্টোবর রোববার অনুষ্ঠিত হবে। শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে ওই লক্ষ্মী পূজা উদযাপন করা হয়। এবারের পূর্ণিমা তিথি রোববার। ফলে রোববার সন্ধ্যা পৌনে ৭টায় সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে পূজিত হবে ধন সম্পদের দেবী লক্ষ্মী।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে, লক্ষ্মী দেবী সন্তুুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকবে না ও সুখ স্বাচ্ছন্দ্র বাড়বে। ঘরে ঘরে মা লক্ষ্মী ধন সম্পদের দেবী হিসেবে পূজিত হন। ভক্তের ডাকে সারা দিয়ে এ দিন লক্ষ্মী মর্ত্যে নেমে আসেন। সঙ্গে থাকে বাহন পেঁচা এবং হাতে থাকে শস্যের ভাণ্ডার। প্রায় প্রতিটি বাঙালী হিন্দুর ঘরে ঘরে লক্ষ্মীপূজা করা হয়।’

সারা দেশের মতো নারায়ণগঞ্জের বিভিন্ন মন্দির ও মন্ডপে লক্ষ্মী পূজা অনুষ্ঠিত হবে। পূজা আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ করা হবে। পূজা অর্চনার পাশাপাশি ঘর বাড়ির আঙিনায় আঁকা হবে লক্ষ্মীর পায়ের ছাপের আল্পনা।

নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকার লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া, রামকানাই আখড়া, মিনাবাজার রাধা গোবিন্দা জিউর মন্দির, উকিলপাড়া দুর্গাপূজা মণ্ডপ সহ বেশ কয়েকটি মন্দিরে ও মণ্ডপে লক্ষ্মীপূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও ঘরোয়া পরিবেশে বিভিন্ন বাড়ির ছাঁদে লক্ষ্মী পূজা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ সদর উপজেলার সভাপতি রঞ্জিত মণ্ডল বলেন,‘লক্ষ্মীপূজা প্রতিটি সনাতন ধর্মাবলম্বীদের ঘরে অনুষ্ঠিত হয়। যার ফলে এর কোন নির্দিষ্ট হিসাব নেই।’

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর