একমাস পর দূরত্ব বজায় রেখে মুসল্লিদের জুমআর নামাজ আদায়


স্টাফ করেসপনডেন্ট | প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৮ মে ২০২০, শুক্রবার
একমাস পর দূরত্ব বজায় রেখে মুসল্লিদের জুমআর নামাজ আদায়

শর্ত সাপেক্ষে দেশের সকল মসজিদের সাথে নারায়ণগঞ্জের মসজিদগুলো খুলে দেয়ার প্রেক্ষিতে দীর্ঘদিন পর স্বাস্থ্যবিধি মেনে মসজিদে জুমআর নামাজ আদায় করেছে মুসল্লিরা। নারায়ণগঞ্জ শহরের প্রায় প্রত্যেকটি মসজিদেই জুমআর নামাজ আদায় হয়েছে। সেই সাথে মসজিদগুলোতে মুসল্লিদেরও কিছুটা ভিড় পরিলক্ষিত হয়েছে। তবে নামাজের প্রত্যেক কাতারেই একজন থেকে অন্যজনের দূরত্ব বজায় ছিল।

এদিকে দীর্ঘদিন পর মুসল্লিরা মসজিদে জুমআর নামাজ আদায় করতে পেরে আল্লাহ পাকের কাছে শুকরিয়া আদায় করেছেন। প্রায় প্রত্যেক মসজিদেই খতিবরা তাদের খুতবায় মহান আল্লাহর প্রশংসা করে তার কাছে শুকরিয়া আদায় করেছেন। একই সাথে নামাজ শেষে মুনাজাতে প্রাণঘাতি করোনা ভাইরাস থেকে মুক্তি ও আগের মতো করে জুমআর নামাজ আদায়ের জন্য প্রার্থণা করেছেন।

ডিআইটি রেলকলোনী কেন্দ্রীয় জামে মসজিদে জুমআর নামাজ আদায় করতে আসা এক মুসল্লি সাজন জানান, দীর্ঘদিন পর মসজিদে এসে জুমআর নামাজ আদায় করতে পেরে খুবই প্রশান্তি লাগছে। করোনা ভাইরাসের কারণে মসজিদের এসে জুমআর নামাজ পড়তে পারছিলাম না। এতে স্বস্থি পাচ্ছিলাম না। বাসায় থেকে প্রার্থণা করেছি আল্লাহ যেন আমাদের উপড় মহামারি উঠিয়ে নেন এবং মসজিদে প্রবেশে বিধি নিষেধ তুলে দেন।

তিনি আরও বলেন, আল্লাহর রহমতে সেই বিধিনিষেধ কিছুটা তুলে নেয়া হয়েছে। মসজিদে এসে জুমআর নামাজ আদায় করতে পেরেছি। আল্লাহর কাছে প্রার্থণা করি আল্লাহ যেন চিরতরের জন্য এই প্রাণঘাতি করোনা ভাইরাস থেকে আমাদের রক্ষা করেন।

এর আগে গত ৬ এপ্রিল করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার হাত থেকে রক্ষা পেতে ঘরেই সব নামাজ আদায় করার নির্দেশনা দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। ফলশ্রুতিতে নারায়ণগঞ্জের প্রায় সকল মসজিদগুলোতেই সরকারি নির্দেশনা অনুসরণ করে জামায়াতে নামাজ আদায় বন্ধ হওয়ার সাথে সাথে মসজিদে জুমআর নামাজ আদায়ও বন্ধ ছিল।

তবে গত ৬ মে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ গণমাধ্যমকে জানান, ৭ মে বৃহস্পতিবার জোহরের নামাজের পর থেকে সারাদেশের মসজিদে মুসল্লিরা নামাজ পড়ার সুযোগ পাবেন। তবে মসজিদে নামাজ পড়ার ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতর নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলাসহ ধর্ম মন্ত্রণালয় থেকে সুনির্দিষ্ট কিছু শর্তাবলী থাকবে। এসব শর্তাবলীর কথা সারাদেশের মসজিদ পরিচালনা কমিটিকে জানিয়ে দেয়া যাবে।

যার ধারাবাহিকতায় সারাদেশের মতো নারায়ণগঞ্জ মসজিদগুলোতেও জামায়াতে নামাজ আদায় করতে পারছেন মসুল্লিরা। সেই সাথে জুমআর নামাজও মসজিদে গিয়ে আদায় করতে পেরেছেন মুসল্লিরা। বিশেষ করে রমজান মাসে জুমআর নামাজ মসজিদে আদায় করতে না পারাটা তাদের জন্য অনেক আক্ষেপের বিষয় ছিল। অবশেষে সেই আক্ষেপ ঘুচলো।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর