১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ১১:০৮ পূর্বাহ্ণ

আইভীর লক্ষ্য নারায়ণগঞ্জ বাসীর মানসম্মত জীবনযাপন


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৫২ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১০:০২ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার


আইভীর লক্ষ্য নারায়ণগঞ্জ বাসীর মানসম্মত জীবনযাপন

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাসিন্দাদের জীবন যাপনের মান উন্নয়নের লক্ষ্যে ব্র্যাককে কাজ করার আহবান জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

তিনি বলেছেন, ‘নারায়ণগঞ্জবাসীর জন্য বহুতল ভবন নির্মাণের মাধ্যমে বাসস্থান ও মানসম্মত জীবন যাপনের ব্যবস্থা করতে হবে। এর জন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। তাছাড়া সিটি করপোরেশনের কোন জায়গায় ভবন নির্মাণ করতে চাইলেও সহযোগিতা করা হবে।’

২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর ভবনের সম্মেলন কক্ষে ব্র্যাকের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। অনুষ্ঠান শেষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও ব্র্যাক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

মেয়র আইভী আরো বলেন, ‘একেক জেলার মাটি একেক রকম। সেই অনুযায়ী কাজ করতে হবে এবং যেভাবে শহরের সোন্দর্য্য বৃদ্ধি পায় সেই ভাবে কাজ করতে হবে। এর আগেও একটি সংস্থা ৩তলা ভবন করার জন্য প্রকল্প গ্রহণ করেছিলেন কিন্তু তাদের সিটি করপোরেশনের পক্ষ থেকে ৯ তলা ভবন নির্মাণ করার আহবান করলে তারা সেই প্রকল্প বাতিল করে। তবে ব্র্যাককে বহুতল ভবন করা উদ্যোগ নিতে হবে। যাতে বহুতল ভবনে বাসস্থানের পাশাপাশি মানসম্মত জীবন যাপন করতে পারে নগরবাসী।’

তিনি আরো বলেন,‘নারায়ণগঞ্জে যেসব বস্তিগুলো আছে সেগুলো কোন না কোন ভাবে মালিকানা কিংবা অন্য প্রতিষ্ঠানের জায়গার উপর রয়েছে। সেই জায়গায় কোন কিছু করতে চাইলে সেই জায়গার মালিক বা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে কাজ করতে হবে। এর জন্য সিটি করপোরেশন কোন দায়িত্ব নিবে না। তবে সিটি করপোরেশনের জায়গায় কোন ভবন করতে চাইলে সব ধরনের সহযোগিতা করা হবে।’

ব্র্যাকের বিভিন্ন প্রশিক্ষণের বিষয়ে মেয়র আইভী বলেন, ‘এর আগেও ব্র্যাকের পক্ষ থেকে অনেককেই প্রশিক্ষণ দিয়েছে। তবে তাদের কোন কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়নি। শিক্ষা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু আগামীতে ব্র্যাক কোন প্রশিক্ষণের ব্যবস্থা করলে সেটা শুধু প্রশিক্ষণ দিলেই চলবে না উপযুক্ত জায়গায় কর্মসংস্থানের জন্য ব্যবস্থা করে দিতে হবে।’

আরবান ডেভেলপমেন্ট কর্মসূচি বাস্তবায়নের জন্য একটি প্রকল্প অবহিতকরণ উপলক্ষে যৌথভাবে ওই সভার আয়োজন করে বেসরকারি সংস্থা ব্র্যাক ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। এই প্রকল্পের ৫টি মূল উপাদান: সমন্বিত সেবা, কার্যকর নগরশাসন ব্যবস্থা, কমিউনিটি মোবিলাইজেশন, অ্যাডভোকেসি, শিখন এবং উদ্ভাবন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিও) এএফএম এহতেশামূল হকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির প্রধান হাছিনা মোশরফা, পার্টনারশীপ ম্যানেজার সজল কুমার সাহা, আঞ্চলিক সমন্বয়কারী, আসাদুজ্জামান সহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ব্র্যাকের পক্ষ থেকে জানান, সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্দেশ্য হলো টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে নগরীর দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, সামাজিক নিরাপত্তা ইত্যাদি নিশ্চিতকরণের লক্ষ্যে নগরীতে বিদ্যমান নাগরিক সেবা সমূহ নিশ্চিতকরণের জন্য ব্র্যাক ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন যৌথভাবে কাজ করবে।

উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে নগরীর দরিদ্র জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণের জন্য কমিউনিটি মোবিলাইজেশান করা। দরিদ্রবান্ধব নগর সেবা প্রাপ্তিতে সেবাপ্রদানকারী সংস্থা সমূহের সাথে নিয়মিত ডালায়গ করা। জনগনকে সচেতন করার জন্য বিভিন্নপ্রকার কার্যক্রম বাস্তবায়নে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে কার্যকারী সহযোগিতা প্রদান করা।

গ্রামে কাজের সুযোগ দ্রুত কমে যাওয়া, নদী ভাঙন, উপকূলীয় প্লাবনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ফলে বসতভিটা হারিয়ে বেঁচে থাকার তাগিদে মানুষ শহরমুখী হচ্ছে। শহরের অর্থনীতি শক্তিশালী করতে যাদিও তারা ব্যাপকভাবে অবদান রাখছে তথাপিও অপরিকল্পিত এবং সমন্বয়হীন নগরায়ন দ্বারিদ্রতা শুধু বৃদ্ধিই করছে না ব্যাপক হারে বৈষম্য  তৈরী করছে। এই দরিদ্র জনগোষ্ঠী শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা ইত্যাদি যে কোনো সূচকে জাতীয় গড় মান থেকে অনেক পিছিয়ে রয়েছে, যা নিরসনে সুপরিকল্পিত কোনো প্রয়াস প্রতীয়মান নয়।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ