৩০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ১২:৫৯ পূর্বাহ্ণ

নারায়ণগঞ্জে স্মার্ট কার্ড বিতরণে বিজ্ঞপ্তি ছাড়াই লোক নিয়োগ!


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ১০:০৪ পিএম, ২১ নভেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৪:০৪ পিএম, ২১ নভেম্বর ২০১৭ মঙ্গলবার


নারায়ণগঞ্জে স্মার্ট কার্ড বিতরণে বিজ্ঞপ্তি ছাড়াই লোক নিয়োগ!

নারায়ণগঞ্জে স্মার্ট জাতীয় পরিচয় পত্রের বিতরণে বিজ্ঞপ্তি ছাড়াই লোক নিয়োগ চলছে। এতে যেমন স্বজনপ্রীতির সুযোগ নেয়া হচ্ছে ঠিক তেমনি অভিজ্ঞরা নিয়োগ থেকে বাদ পড়ে যাচ্ছে। আর সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়াই অসচ্ছ আর প্রশ্নবিদ্ধ হয়ে যাচ্ছে। সদর উপজেলায় বিতরণ কার্যক্রম হলেও এই উপজেলার আগ্রহীরা নিয়োগ থেকে বঞ্চিত হচ্ছে। অপরদিকে নিয়োগ পাচ্ছে দূরদূরান্তের প্রার্থীরা।

নির্বাচন কমিশনের তত্ত্বাবধায়নে কার্ড তৈরী করে তা বিতরণ করা হচ্ছে ভোটারদের মধ্যে। আগামী ২৮ নভেম্বর থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে জাতীয় পরিচয় পত্রের স্মার্ট কার্ড বিতরণ করা হবে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই বিতরণ কাজে চুক্তিভিত্তিক জনবল নিয়োগ দেয়া হয়। জনবল নিয়োগের এ দায়িত্ব জেলা নির্বাচন অফিসারের উপর ন্যাস্ত থাকে। অথচ নারায়ণগঞ্জ জেলা নির্বাচন অফিস থেকে কোন বিজ্ঞপ্তি ছাড়াই জনবল নিয়োগ করা হচ্ছে।

এর আগে ভোটার হালনাগাদ করার সময় অতিরিক্ত জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এবং যথাযথ প্র্যাকটিক্যাল পরীক্ষা ও ভাইবার মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। এই জনবল মাত্র ৩ মাস কাজ করার সুযোগ পায়।

অথচ নারায়ণগঞ্জ সদর উপজেলা এবং বন্দর উপজেলায় সব মিলিয়ে পৌনে ৫ লাখ স্মার্ট কার্ড বিতরণে এক বছর লাগতে পারে। এর পরই আসবে অন্যান্য উপজেলার কার্ড। দীর্ঘদিনের চলমান এই বিতরণ কার্যক্রমে শুরুতেই এমন অভিযোগ সম্পূর্ণ কাজটিকে হ-য-ব-র-ল ফেলে দিয়েছে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ উপলক্ষ্যে প্রস্তুতি গ্রহণ ও বিতরণ সূচী প্রেরণ প্রসঙ্গে ঢাকাস্থ নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপা:) মোঃ আব্দুল বাতেন কর্তৃক প্রেরিত একটি চিঠি ইতিমধ্যে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তা এবং সদর ও বন্দর উপজেলা নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দফতরে প্রেরণ করা হয়েছে। এ উপলক্ষ্যে তিনটি টিম গঠনের মাধ্যমে তিনজন টিম লিডারের মাধ্যমে ১৫ জন অপারেটর ও ৯জন সহযোগী নির্ধারণ করার মাধ্যমে কার্যক্রম পরিচালনার নির্দেশনা দেয়া হয়েছে।

জাতীয় পরিচয়পত্র বা এনআইডি উন্নত প্রযুক্তি নির্ভর স্মার্ট কার্ড। মেশিন-রিডেবল এই কার্ডের মাইক্রোচিপে একজন নাগরিকের ৩২টি মৌলিক তথ্য সংরক্ষিত থাকে। বর্তমানে, পাসপোর্ট, ব্যাংকিং, ট্রেড লাইসেন্স, শেয়ার হস্তান্তরসহ ২২টি সেবা খাতে এ কার্ডের প্রয়োজন হয়। নির্দিষ্ট দিনে স্বশরীরে নির্দিষ্ট স্থানে হাজির হয়ে দশ আঙ্গুলের ছাপ ও চোখের মণির (আইরিশ) ছবি দিয়ে পরিচয় নিশ্চিত করে স্মার্ট কার্ড সংগ্রহ করা যাবে।

নারায়ণগঞ্জ ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিতব্য উদ্বোধনী অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি ও বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমানসহ কিছু সংখ্যক ভিআইপির মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে। পরে ২৮ নভেম্বর থেকে সিটির ১নং ওয়ার্ড থেকে সাধারণ ভোটারদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে।

এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ আতাউর রহমান জানান, যারা ইতোপূর্বে রাজধানী ঢাকাতে এ স্মার্টকার্ড বিতরণ ও সংশ্লিষ্ট কাজে সম্পৃক্ত ছিলেন তাদেরকেই এবার নারায়ণগঞ্জে নিয়োগ দেওয়া হয়েছে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ