৩০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ২:৫৯ পূর্বাহ্ণ

সম্পর্কে আস্থা কমছে নারায়ণগঞ্জে বাড়ছে বিচ্ছেদ হত্যার ঘটনা


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৫৭ পিএম, ২৯ নভেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০৮:৫৮ পিএম, ২৯ নভেম্বর ২০১৭ বুধবার


সম্পর্কে আস্থা কমছে নারায়ণগঞ্জে বাড়ছে বিচ্ছেদ হত্যার ঘটনা

নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে পরকীয়া। সাজানো গোছানো সংসার ভেঙে চুরমার হয়ে যাচ্ছে। সন্তানদের ভবিষ্যৎ অন্ধকারে হারিয়ে যাচ্ছে। এর কারণে ভাঙছে পরিবার, সংঘটিত হচ্ছে একের পর এক নিষ্ঠুর হত্যাকান্ড। মানবীয় সমাজে এমন সব কাজ সংঘটিত হচ্ছে যা পশু সমাজেও ঘটে না।

জন্মগতভাবে মানুষ দুটি সত্ত্বার সমম্বয়ে গঠিত। একটি পাশবিক সত্ত্বা অপরটি মানবিক সত্ত্বা। পাশবিক সত্ত্বাকে নিয়ন্ত্রণ করে মানবীয় সত্ত্বার বিকাশ ঘটিয়ে মানুষ তার মানবীয় মূল্যবোধের পরিচয় দেবে এটাই মানুষ সৃষ্টির উদ্দেশ্য। মানুষের মানবীয় সত্ত্বার পাশাপাশি ¯্রষ্টা তাকে আরও কিছু গুণাবলী দিয়ে সৃষ্টি করেছেন তা হচ্ছে- প্রেম-ভালোবাসা, মায়া-মমতা, উদারতা-বদান্যতা, সন্তান বাৎসল্য, স্নেহ, প্রেম প্রীতি ও ভক্তি শ্রদ্ধা ইত্যাদি।

পৃথিবীর শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত মানব বংশের গতিধারা রক্ষার জন্য অনন্য যে পদ্ধতি মানব সমাজে চালু আছে তা হচ্ছে পরিবার। পরিবার টিকে আছে- স্নেহ-ভালোবাসা, প্রেম-ভালোবাস, সন্তান বাৎসল্য এ সবের কারণে। আমরা মানব ইতিহাসের এমন হাজারও বর্ণনা পাই যে, স্বামীর জন্য স্ত্রীর আত্মত্যাগ, সন্তানের জন্য নিজের জীবন বিপন্ন করা, সন্তান বাৎসল্যে নিজের আরাম আয়েশ, সুখ সুবিধা বিসর্জন দেওয়ার ঘটনা। আর এ সব কারণেই পরিবার ও পারিবারিক জীবনের মাধ্যমে সমাজ সভ্যতা টিকে আছে। কিন্তু বহমান এ সময়ে এমন কিছু রক্ত হিম করা ঘটনা আমাদের বিবেকবোধ এবং চিন্তা শক্তিকে বিকল করে দেয়। যা মানব সমাজে ঘটার কথা নয়। মানুষ যেন পশু সমাজকেও হার মানিয়ে ফেলেছে, পাশবিকতা ও লাম্পট্যের এমন সব ঘটনা আমাদের সমাজে এখন অহরহ ঘটছে যা সত্যিই আমাদের বিবেক ও বুদ্ধিকে ভোতা করে দিচ্ছে।

মা কর্তৃক নিজ সন্তানকে নিষ্ঠুরভাবে হত্যা, পিতা কর্তৃক নিজ সন্তানকে নিষ্ঠুরভাবে হত্যা, স্ত্রী কর্তৃক স্বামীকে হত্যা, স্বামী কর্তৃক স্ত্রীকে হত্যার মতো ঘটনা ঘটে চলেছে। আর এ সবের পেছনে লজ্জাজনক পরকীয়া বা অবৈধ প্রেম ঘটিত কারণগুলোই মুখ্য ভূমিকা পালন করছে। এমন কারণেই নারায়ণগঞ্জের দেওভোগে পাঁচ খুন, ফতুল্লায় স্ত্রী হত্যা, রুপগঞ্জে স্বামী হত্যা, বন্দরে শিশু হত্যার মত ঘটনাও ঘটছে।

জানা যায়, সম্প্রতি নারায়ণগঞ্জে বিচ্ছেদের (ডিভোর্স) পরিমান অনেক বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই অর্ধশতাধিক ডিভোর্স হচ্ছে। আইনজীবী সিফাত উর রহমান জানান, তিনি চলতি সপ্তাহে প্রায় ১৮টি ডিভোর্স করিয়েছেন নিজেই। কারণ হিসেবে তিনি জানান, বেশিরভাগ সম্পর্কই নষ্ট হয় পরকীয়ার কারণে। আবার অনেকেই প্রেমের বিয়ের পর বনিবনা না হওয়াতে সম্পর্কের ইতি টানেন। কেউ কেউ পারিবারিক কারণে বিচ্ছেদ করে থাকেন তবে যেকারনেই হোক সম্পর্কেন অবনতির কারণেই ও সম্পর্কের আস্থার অভাবের কারণেই এমনটি হচ্ছে বলে জানান তিনি।

বিগত সময়ে যখন নারায়ণগঞ্জের বিভিন্ন পর্যায়ে দেখা যেত একান্নবর্তী পরিবারের তখন এ ধরনের অবস্থা ছিলনা। তখন নানা মানুষ সম্পর্কের মধ্যেও সংসারগুলো টিকে থাকতো। নিজেদের মধ্যাকার নানা দূরত্বকে তারা নিজেদের পরিবার ও সম্পর্কের টিকে থাকার স্বার্থে মানিয়ে নিতো। অনেক কিছুই না মানার মত হলেও নিজেদের মধ্যে বসে সবকিছু ঠিক করে নিতো পরিবারগুলো কিন্তু বর্তমানে এমন আর দেখা যায়না।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ জানান, চলতি সপ্তাহেও আমাদের এলাকায় শুধু আমার ওয়ার্ডেই ৫ থেকে ৭টি বিচ্ছেদের ঘটনা ঘটেছে আমার জ্ঞাতসারেই। সম্প্রতি বিচ্ছেদের সংখ্যা খুব বেশি বেড়েছে যা সামাজিকতার চরম অবক্ষয়ের বহিঃপ্রকাশ। এ ধরনের ঘটনাগুলো রোধের জন্য প্রয়োজন সকলের পারিবারিক শিক্ষা বৃদ্ধি, পারস্পরিক সহমর্মিতার সৃষ্টি ও নিজেদের মধ্য সম্পর্ক টিকিয়ে রাখার মানসিকতা ও ছাড় দেয়ার মানসিকতা বৃদ্ধি করা। সম্পর্কের প্রতি যত্মশীল হওয়া আমাদের সকলের উচিত।

মানবীয় মূল্যবোধ এবং নৈতিক মূল্যবোধ যখন শেষ হয়ে যায় তখন মানুষ আর মানুষ থাকে না, সে পশুর চেয়েও নীচে নেমে যায়। মানুষের মানবীয় সত্ত্বা যখন বিলুপ্ত হয় তখন পশুত্ব বিজয়ী হয়। আজ দিকে দিকে পশুত্বের জয়ধ্বনি শোনা যাচ্ছে। মা কর্তৃক তার নিজ সন্তানকে হত্যা করা, স্ত্রী কর্তৃক নিজ স্বামীকে হত্যা করা, পিতা কর্তৃক নিজ সন্তানকে হত্যা করা এতো আদিম বর্বরতা এবং জাহিলিয়াতকেও হার মানাচ্ছে। জাহেলিয়াত যুগে কোনো কোনো পুরুষ নিজ কন্যা সন্তানকে হত্যা করতো- সামাজিকতা, মুখ লজ্জা, কুসংষ্কার এবং ধর্মহীনতা ও অজ্ঞতার কারণে। আমরা সে সমাজকে বলি অন্ধকার যুগের সমাজ। আজ আধুনিক সভ্যতার যুগে এ সব কি ঘটছে?

এখন আমরা আধুনিক হয়েছি, তবে সভ্যতা আমাদের কাছ থেকে বিদায় নিচ্ছে। মৌলিক মানবীয় মূল্যবোধ আমাদের কাছ থেকে বিদায় নিচ্ছে। আধুনিক জাহেলিয়াত আমাদের বিবেকবোধ, চেতনাবোধ, প্রেম, ভালোবাসা সব কিছু কেড়ে নিচ্ছে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ