২ অগ্রাহায়ণ ১৪২৫, শুক্রবার ১৬ নভেম্বর ২০১৮ , ৮:৪২ অপরাহ্ণ

rabbhaban

নারায়ণগঞ্জে বিষাক্ত ক্যামিকেলযুক্ত ফলমূলে সয়লাব বাজার


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৬:৩৭ পিএম, ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার


ছবি প্রতিকী

ছবি প্রতিকী

নারায়ণগঞ্জের ফলের অন্যতম বৃহৎ আড়ৎ শীতলক্ষ্যার তীরে শহরের চারারগোপ এলাকায় অবস্থিত। বর্তমানে আড়তগুলোতে মৌসুমী ফলের সমারোহ। আর এই আড়তে প্রতিদিনই আসছে কোন না কোন ফলের গাড়ি। চারারগোপ ফলের আড়তের পাশে রেলস্টেশন এলাকাতেও বিভিন্ন দোকান ভাড়া নিয়ে ফলের আড়ৎ বা গোডাউন হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিদিনই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে কাঁচা ফল বোঝাই গাড়ি নারায়ণগঞ্জে আসছে। আর ফলগুলো নিয়ে রাখা হচ্ছে হয় আড়তে নয়তো গোডাউনে। মৌসুমী ফলের পাশাপাশি কলাতেও ব্যবহৃত হচ্ছে বিষাক্ত রাসায়নিক।

জানা গেছে, আড়তগুলোতে প্রথমে কলা ক্ষতিকারক রাসায়নিকের দ্রবণে ডুবিয়ে রাখা হয়। পরে সেগুলো তুলে কাপড় দিয়ে ঢেকে ওপরে আরেক দফা রাসায়নিক দ্রব্য স্প্রে করা হয়। এতে কলাগুলো ২ থেকে ১ দিনের মধ্যে পুরোপুরি হলুদ রং ধারণ করে। কলা পাকাতে যেসব রাসায়নিক দ্রব্য মেশানো হচ্ছে তার মধ্যে ক্ষতিকর ‘ইথোফেন’ ও কার্বাইড রয়েছে। এছাড়া কাঁচা মৌসুমী ফল যেমন আম, পেঁপে, নাশপাতি, কুল ও আপেলকে ক্যালসিয়াম কার্বাইড নামক বিষাক্ত কেমিক্যাল দিয়ে পাকায়। কাঁঠাল, লিচু, জামেও ব্যবহার হয় এ রাসায়নিক পদার্থ। এছাড়া ফরমালিনতো রয়েছেই। সিরিঞ্জ দিয়ে তরমুজের ভেতরে দেয়া হয় তরল পটাশিয়াম পারম্যাঙ্গানেট। এর ফলে তরমুজের ভেতর থাকে লাল টকটকে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ফল ব্যবসায়ী জানান, শুধু যে নারায়ণগঞ্জের ফলের আড়তেই ক্ষতিকর রাসায়নিক মেশানো হচ্ছে এমনটি নয় ব্যবসায়ীরা কলা ট্রাকে তোলার আগে বালতিতে রাসায়নিক পদার্থের সঙ্গে পানি মিশিয়ে কলার কাদিতে স্প্রে করে কলাপাতা দিয়ে ঢেকে রাখেন। তিন-চার ঘণ্টা পর ট্রাকে ভর্তি করে তা দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক অপর এক ফল ব্যবসায়ী জানান, কলায় যে তরল রাসায়নিক পদার্থটি স্প্রে করা হয় তার নাম প্রমোট। এই রাসায়নিক পদার্থটি ভারত থেকে আসে। এটি কলায় স্প্রে করার ১২-১৪ ঘণ্টার মধ্যে কলার রং সবুজ থেকে হলুদ হয়ে যায়। এতে কলা তিন-চার দিন শক্ত থাকে। ফলে খুচরা বিক্রেতাদের জন্য সুবিধা হয়। এছাড়া কলার রং হলুদ থাকায় ক্রেতারাও সহজে আকৃষ্ট হয়।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ