ছাত্র আন্দোলনে উঠে আসলো নারায়ণগঞ্জের তিন গুরুত্বপূর্ণ দাবী

৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮ , ১২:৩৮ অপরাহ্ণ

ছাত্র আন্দোলনে উঠে আসলো নারায়ণগঞ্জের তিন গুরুত্বপূর্ণ দাবী


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৩৯ পিএম, ৮ আগস্ট ২০১৮ বুধবার | আপডেট: ০৩:৩৯ পিএম, ৮ আগস্ট ২০১৮ বুধবার


ফাইল

ফাইল

নিরাপদ সড়কের দাবীসহ ৯ দফা দাবীতে কোমলমতি ছাত্র আন্দোলনের ঘটনায় সারাদেশব্যাপীই আলোড়ন সৃষ্টি করেছে। যার রেশ নারায়ণগঞ্জেও প্রবাহিত হয়েছে। জনকল্যাণমূলক যৌক্তিক দাবিতে নারায়ণগঞ্জের শিক্ষার্থীরা স্বাধীনতা পরবর্তী ইতিহাসের সকল রেকর্ড ভঙ্গ করে দিয়েছে। যার সুফল নারায়ণগঞ্জবাসীও ভোগ করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

জানা যায়, ৯ দফা দাবিতে কোমলমতি শিক্ষার্থী আন্দোলনের ফলে নারায়ণগঞ্জবাসীর কল্যাণে আরও তিন দফা দাবী যুক্ত করেছেন নারায়ণগঞ্জের শিক্ষার্থীরা। এই তিন দফা দাবীতে অচিরেই তারা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিবেন বলেও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের তিন দফা দাবীগুলো হলো- চাষাঢ়া ও সাইনবোর্ডে ফুটওভার ব্রীজ নির্মাণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে সহ গুরুত্বপূর্ণ জায়গায় স্পিডব্রেকার দিতে হবে ও নারায়ণগঞ্জের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু।

নারায়ণগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবী হচ্ছে এই তিন দফা। তবে এই দাবী বাস্তবায়নের লক্ষ্যে কোন সংগঠনই জোরালোভাবে আন্দোলন গড়ে তুলতে পারেনি। কিন্তু নারায়ণগঞ্জের কোমলমতি শিক্ষার্থীরা ঠিকই জোরালো আন্দোলন করেছেন। যার সুফল নারায়ণগঞ্জবাসী এখন না পেলেও একসময় পাবেন বলে আশাবাদী শিক্ষার্থীরা। পাশাপাশি জনপ্রতিনিধিসহ সকল পর্যায়ের কর্তৃপক্ষকে দেখিয়ে দিয়েছেন কিভাবে শৃঙ্খলায় ফিরাতে হয়। সাধারণ মানুষকে কিভাবে আইন মানাতে হয়।

এর আগে কোমলমতি শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলন চলাকালীন অবস্থায় গত ৩ আগস্ট শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান ছুটে আসেন শিক্ষার্থীদের কাছে। তাদের দাবী সম্পর্কে জানতে চাইলে শিক্ষার্থীরা তাদের তিন দফা দাবী পেশ করেন। সেসময় শামীম ওসমানও তার সংশ্লিষ্ট সকল দাবী বাস্তবায়ন করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। যা আগে কখনো সরাসরি এমপির কাছে দাবী পেশ করতে পারেনি। ফলে কোমলমতি শিক্ষার্থী আন্দোলনের সফলতা ভোগ করতে পারবে নারায়ণগঞ্জবাসী।

প্রসঙ্গত, রাজধানীর বিমানবন্দর সড়কে দুই বাসের রেষারেষিতে শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় গত ৩১ জুলাই মঙ্গলবার দুপুরে শহরের চাষাঢ়ায় শহীদ মিনারের সামনে মানববন্ধন করে আন্দোলনকারীরা। পরে তারা ঘোষণা দেয় বুধবার সকাল থেকে সড়কে অবস্থান নিবে। সে অনুযায়ী বুধবার ও বৃহস্পতিবার দুইদিন সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত চাষাঢ়াতে অবস্থান করে শত শত শিক্ষার্থী। আর শুক্রবার ছিল বিকেল ৪টার পর।

তিন দিনের মধ্যে বুধবার ও বৃহস্পতিবার ছিল সবচেয়ে আলোচিত ঘটনা। এ দুইদিন শিক্ষার্থীরা খন্ডখন্ডভাবে সড়কে অবস্থান নেয়। বন্ধ করে দেয় সকল প্রকার যানবাহন। তল্লাশী করা হয় ড্রাইভিং লাইসেন্স। কেড়ে নেওয়া হয় লাইসেন্স ছাড়া গাড়ির চাবি। এতে বাড় পড়েনি পুলিশও। তাদেরও কয়েক দফায় এসব তল্লাশীকারকদের সামনে পড়ে রীতিমত ক্ষমা চাইতে হয় কড় জোরে। আইনের লোক হয়েও লাইসেন্স ছাড়া বেআইনীভাবে গাড়ি চালিয়েও অপরাধী হয়েছেন অনেকেই।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ