৯ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ১০:০১ পূর্বাহ্ণ

নারায়ণগঞ্জ শহরে কোন পশুর হাট নেই, বিপাকে ক্রেতারা


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৪৪ পিএম, ১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার


নারায়ণগঞ্জ শহরে কোন পশুর হাট নেই, বিপাকে ক্রেতারা

আর মাত্র ৮ দিন পরেই কোরবানির ঈদ। মুসলমানদের ২য় বৃহত্তম ধর্মীয় উৎসব। পবিত্র ঈদকে সামনে রেখে নারায়ণগঞ্জের পশুর হাটগুলো প্রস্তুত হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রবেশ করতে শুরু করেছে কোরবানির পশু। তবে এবারো শহরের ভেতরে বসছে না কোন পশুর হাট। তবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গতবারের তুলনায় ১টি হাট বৃদ্ধি করে ১৭টি করেছে।

মূল শহরের অভ্যন্তরে বসছে না কোন পশুর হাট। ফলে গরু ব্যবসায়ী ও ক্রেতা উভয়ই বিপাকে পরার শঙ্কায় রয়েছে। শহরে যানজট নিরসন ও পরিচ্ছন্নতার জন্য হাট না রাখায় শহরের বাইরে থেকে পশু আনার ক্ষেত্রে বাড়তি খরচ ও দুর্ভোগ পোহাতে হবে নগরবাসীকে।

কয়েকবছর পূর্বেও শহরের ভেতর বরফকল হাট, ৩ নং ঘাট, জিমখানা ও চাষাঢ়া রেল স্টেশন সংলগ্ন খালি স্থানে কোরবানির পশুর হাট বসতো। বর্তমানে শহরে পশুবাহী ট্রাক, পশুখাদ্যবাহী যান ও আবর্জনা এড়াতে শহরের হাট স্থাপন বন্ধ করা হয়। এতে করে শহরের ভেতর গরু-ছাগল কেনায় অভ্যস্থ ক্রেতারা দূর দূরান্তে গিয়ে পশু কিনতে হবে। ফলে ক্রেতাদের মাঝে আর্থিক নিরাপত্তার শঙ্কা ও পশু আনার ক্ষেত্রে দুর্ভোগ নিয়ে চিন্তিত রয়েছেন।

শহরের জামতলার স্থানীয় এক বাসিন্দা জানান, আগে চাষাঢ়া রেলস্টেশন থেকে গরু কিনতাম। কয়েক বছর ধরে শহরে হাট বন্ধ করায় এখন গরু কিনতে ফতুল্লা ডিআইটি মাঠ যাই। দিনে সবার কাজ থাকে তাই রাতে গরু কিনতে যাই। কিন্তু রাতে এত টাকা নিয়ে বেশীর যেতে চিন্তা লাগে যদি ছিনতাইকারীর খপ্পরে পরি। তাছাড়া তেজী গরু হলে রাস্তা দিয়ে আনতেও কষ্ট। অনেক পথে হেটে আসতে হয়।

অপর দিকে জেলা প্রশাসক রাব্বি মিয়া মাসিক আইন-শৃঙ্খলা কমিটির বৈঠকে অবৈধ কোরবানির হাটের উপর কঠোরতা আরোপ করেছেন। কেউ জোর খাটিয়ে মহাসড়কের পাশে পশু বিক্রি করার চেষ্টা করলে তাৎক্ষনিক ভ্রাম্যমাণ আদালতে শাস্তি প্রদানের নির্দেষ প্রদান করেন। একই সাথে নির্দিষ্ট হাটের বাইরে হাট বসতে দেয়ার সুযোগ নেই ও বলে জানান তিনি। এছাড়া নদী পথে পশু নিয়ে আগত বিক্রেতাদের জোড় করে হাটে ঢোকানো বা টানাটানি করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ