রাতে মার্কেটে অগ্নিকান্ড: টোকিও প্লাজায় ফায়ার সার্ভিস (ভিডিও)

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:৩১ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার



রাতে মার্কেটে অগ্নিকান্ড: টোকিও প্লাজায় ফায়ার সার্ভিস (ভিডিও)

বহুতল ভবনে অগ্নিকান্ড ঘটলে তা কিভাবে নিয়ন্ত্রন করতে হয় তা উপস্থাপন করে একটি মহড়া করেছিল নারায়াণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষ থেকে। ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত ৮টায় শহরের ডিআইটি বাণিজ্যিক এলাকাতে বহুতল ভবন টোকিও প্লাজার সামনে উক্ত মহড়া হয়েছে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ সহকারি পরিচালক মো. আব্দুল্লাহ আল আরেফিনের নেতৃত্বে নারায়ণগঞ্জের ৩টি ফায়ার স্টেশনের মোট ৩০ জন উদ্ধারকর্মী উক্ত মহড়া উপস্থাপন করেছেন।

হ্যান্ড মাইক হাতে ফায়ার সার্ভিসের পরিদর্শক সিরাজুল ইসলাম প্রত্যেকটি কার্যক্রমের বিবরন উপস্থাপনা করছিলেন সাধারণ মানুষের উদ্দেশ্যে।

কৃত্রিম অগ্নিসংযোগ ঘটিয়ে কোনো বহুতল ভবনে অগ্নিকান্ড ঘটলে কিভাবে অগ্নিনির্বাপন যন্ত্র দিয়ে আগুন নিয়ন্ত্রনে আনতে হবে তা দেখানো হয়েছে। এবং অগ্নি নির্বাপন যন্ত্র না থাকলে কিভাবে আগুনের মোকাবেলা করতে হবে তাও দেখানো হয়েছে মহড়ায়।

মহড়ায় আরো বোঝানো হয়েছে আগুন নিয়ন্ত্রন না করতে পারলে দুর্ঘটনা কিভাবে এড়াতে হবে, কিভাবে ভবন থেকে বের হতে হবে, এবং কিভাবে প্রাথমিক চিকিৎসা দিতে হবে।

রাতে মহড়া করায় এলাকাবাসী ভয় পেয়ে যান। ডিআইটি মার্কেটের এক দোকানদার বলেন, ‘রাতে এভাবে ফায়ার সার্ভিসের গাড়ি আর অ্যাম্বুলেন্সের সাইরেনে ভয় পেয়ে গেছিলাম। প্রথমে যখন দেখি যে লোকগুলারে কোলে কইরা নামাইতাসে তখন কলিজায় পানি আসিল না। পরে বুঝলাম এগুলা নাটক কইরা জনগনের সচেতন করার জন্য করতাসে।’

উপ সহকারি পরিচালক মো. আব্দুল্লাহ আল আরেফিন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘রাতে দুর্ঘটনা ঘটলে অন্ধকারে সবাই ঘাবড়ে যায়। ফলে দুর্ঘটনায় ক্ষতি বেশি হয়। তাই আমরা রাতের সময়টাকে বেছে নিয়েছি যাতে সবাইকে বোঝানো যায় যে রাতে অন্ধকারে না ঘাবড়ে কিভাবে বিপদ মোকাবেলা করা যায়।’

মন্ডলপাড়া ফায়ার স্টেশনের স্টেশন অফিসার আরিফুল হক নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘টোকিও প্লাজায় দেখলাম কোনো সেফটি ব্যবস্থাই নেই। পানির রিজার্ভ ট্যংকও নেই যে জরুরি অবস্থায় কোনো ব্যবস্থা নেয়া যাবে। অগ্নি নির্বাপনি যন্ত্রের সংখ্যাও খুব কম। ইমারজেন্সি এক্সিটের ব্যবস্থাও নেই। সেকারনেই তাদের কেন্দ্র করে এই মহড়া।’


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও