৭ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ , ৮:০১ পূর্বাহ্ণ

UMo

নারায়ণগঞ্জ শহরের লোকজনই বোধহয় আবর্জনা! (ভিডিও)


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:২৬ পিএম, ৮ অক্টোবর ২০১৮ সোমবার


নারায়ণগঞ্জ শহরের লোকজনই বোধহয় আবর্জনা! (ভিডিও)

সকাল গড়িয়ে দুপুর। এবার দুপুর গড়িয়ে বিকেল হবার পালা। প্রতিনিয়ত নগরীর বর্জ্য অপসারণ নিয়ে সময়সীমা বাড়াচ্ছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। আর বিষয়টি হয়ে উঠছে নগরবাসীর নিত্যদিনের দুর্ভোগের অপর নাম।

সোমবার ৮ অক্টোবর দুপুর ১২ টায় নগরীর অন্যতম ব্যাস্ততম রাস্তা নবাব সিরাজউদ্দৌলা সড়কে অবস্থিত বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) কার্য্যালয়ের সামনে দেখা যায়, সরকারি এই প্রতিষ্ঠানটির প্রধান ফটকের বাইরেই স্তূপ আকারে রাখা আছে আবর্জনা। যা অপসারণের জন্য প্রায় সময় আনুমানিক ১২ টার মধ্যে নাসিকের বর্জ্য অপসারণের গাড়ি পৌছে যায় সেখানে। বিষয়টি নিয়ে ইতোপূর্বে অনলাইন নিউজ পোর্টাল নিউজ নারায়ণগঞ্জে ‘নাসিকের খেয়ালীপনায় নগরবাসীর দুর্ভোগ চরমে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। কিন্তু সোমবার সেখানে দুপুর ১ টা পর্যন্ত নিউজ নারায়ণগঞ্জের এই প্রতিবেদক অবস্থান করলেও নাসিকের বর্জ্য অপসারনকারী কোনো টিম সেখানে পৌছায়নি।

নাসিকের একাধিক সূত্রমতে জানা যায়, মূলত নগর পরিচ্ছন্ন কর্মকর্তাদের নিয়মিত তদারকির অভাবেই পরিচ্ছন্ন কর্মীদের কাজে হেয়ালীপনা প্রতিনিয়ত বাড়ছে।

এদিকে বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, প্রথমদিকে প্রতিষ্ঠানটির মাঠের একদিকে আমলাপাড়া বড় মাদ্রাসা এলাকার কিছু এলাকাবাসী আবর্জনা ফেলা শুরু করে। এসময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এলাকাবাসীকে সচেতন করার চেষ্টা করা হয়। পরবর্তী সময়ে নাসিক কালির বাজার ও দ্বিগু বাবু বাজার এলাকার সামনের সড়কে ময়লা জড়ো করার স্পটগুলো নিয়ে সমালোচনার শিকার হলে নাসিকের পরিচ্ছন্ন কর্মীরাও সকালে সড়কের ময়লা ও অন্যান্য আবর্জনা প্রতিষ্ঠানটির প্রধান ফটকের সামনে এনে জড়ো করতে শুরু করে। সুযোগে এলাকাবাসী ও কিছু অসাধু ব্যক্তিও এখানে আবর্জনা ফেলে রেখে যায়। রাতের আঁধারে দ্বিগুবাবু বাজার ও কালীর বাজারের অনেক ব্যবসায়ীরাই এখানে মুরগী ও গরুর নারি-ভুরি, কলিজা ইত্যাদি ফেলে রেখে যাওয়া শুরু করে।

তারা আরও জানান, প্রথমদিকে নাসিক খুব সকালেই আবর্জনাগুলো এখান থেকে সড়িয়ে নিতো। পরবর্তী সময়ে তা বাড়তে থাকে। এখন দুপুর ১২ টার আগে কখনোই এই আবর্জনা অপসারন হয় না।

ভুক্তভোগীরা বলছেন, কয়েকদিন আগেও নারায়ণগঞ্জ নাগরিক কমিটি সকালের মধ্যেই ময়লা আবর্জনা অপসারণের আহবান রেখেছিলেন সিটি করপোরেশনের প্রতি। কিন্তু সেটা মানা হয়নি। ফলে মনে হয় আমরা নারায়ণগঞ্জবাসী নিজেরাই হয়তো আবর্জনা। কারণ সবশেষ ঈদের আগেও হকার ঠেকাতে শহরের ফুটপাতে ফেলে দেওয়া হয়েছিল ময়লা আবর্জনা যা মাড়িয়ে চলতে হয়েছিল শহরবাসীকে।

এদিকে বিভিন্ন সময় নগরীর বর্জ্য ব্যাবস্থাপনা নিয়ে নাসিকের দিকে আঙুল উঠলেই নাসিক জনবল সংকটের দিকে নির্দেশ করে বলে জানা গেছে। কিন্তু নগরবাসীর দাবি- ভালো যোগাযোগ ব্যবস্থা, রাস্তাঘাট, উন্নতমানের নাগরিক সেবা; এ সকল কিছু ছাপিয়ে একটি সিটি কর্পোরেশনের কাছে যে কোনো নগরবাসীর প্রথম এবং প্রধান চাওয়া একটি পরিচ্ছন্ন ও বাসযোগ্য নগরী। তাই নাসিকের পক্ষ থেকেও এ বিষয়টিকে উপলব্দি করে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ