৬ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮ , ৪:১৪ পূর্বাহ্ণ

UMo

আবারো তীব্র যানজটে অস্থির নগরবাসী


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৪৭ পিএম, ১১ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার


ফাইল ফটো

ফাইল ফটো

নারায়ণগঞ্জ শহরের যানজট নামের এই দুর্ভোগ যেন কিছুতেই পিছু ছাড়ছেনা। ১১ অক্টোবর বৃহস্পতিবার সকাল থেকেই ছিল তীব্র যানজট শহরে। চাষাঢ়া থেকে দুই নং রেল গেট যেতে সময় লেগে যায় কখনো কখনো ঘণ্টাখানেক।

খোঁজ নিয়ে জানা গেছে, বেশ কিছু কারণে শহরে যানজটের সৃষ্টি হয়ে থাকে। শহরের প্রধান সড়কের পাশে ফুটপাত দখল থেকে শুরু করে অবৈধ গাড়ি পার্কিং সহ মন্থর গতি সম্পন্ন যানবাহনের (রিকশা, সাইকেল ও ভ্যান গাড়ি) কারণে যানজট সৃষ্টি হচ্ছে।

শহরে অবৈধ গাড়ি পার্কিং আরেকটি মারাত্মক সমস্যা। শহরের প্রধান প্রধান সড়কের যত্রতত্র গাড়ি পার্কিংয়ের কারণে অযথা যানজটের সৃষ্টি হয়। এক্ষেত্রে শহরের সেন্ট্রাল খেয়াঘাট থেকে শুরু করে ডিআইটি, নিতাইগঞ্জ, কালির বাজার, মেট্রোহল ও চাষাঢ়ার মত প্রধান প্রধান সড়কের পাশে এসব অবৈধ পাড়ি পার্কিয়ের দৃশ্য অহরহ দেখা যায়। সড়কে একাংশ অবৈধ পাড়ি পার্কিংয়ের আওতায় চলে যাওয়ায় পথচারীদের সড়ক পারাপারেও বিড়ম্বনায় পড়তে হয়। কেননা ফুটপাতের দখলে থাকা হকারদের যন্ত্রনায় সড়কে এসেও পথচারীদেরকে অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণে নাভিশ্বাস পরিস্থিতে পড়তে হয়। অন্যদিকে সড়কের গাড়ি চলাচলে তীব্র বাধা সৃষ্টি হয়। যেকারণে অধিকাংশ সময়ই চরম যানজটের মত দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদেরকে। এতে করে যানজট দীর্ঘ থেকে দীর্ঘতর আকার ধারণ করছে। এর প্রকোপ নগরবাসী সহ যাত্রীদের কুড়ে কুড়ে খাচ্ছে। এতে স্বাভাবিক জীবন-যাপন ব্যাহত হচ্ছে।

বিগত দুই যুগেরও বেশি সময় ধরে রিকশার মত মন্থর গতির যানবাহনের সংখ্যা অবিশ্বাস্য হারে বাড়লেও সড়কের পরিমাণ কিন্তু বাড়েনি। তাই তো স্বাভাবিকভাবে যানজটের মত দুর্ভোগ আমদের শহরকে আকড়ে ধরেছে। অন্যদিকে এসব রিকশা চালকেরা ট্রাফিক আইন না মেনে দ্রুত গতির যানবাহনের লেইনে ঢুকে পড়লে যানজটের সৃষ্টি হয়। সড়কের মাঝে দ্রুত গতি সম্পন্ন যানবাহনের (বাস, ট্রাক, টেক্সি, সিএনজি ইত্যাদি) লেইন (ডিভাইডেড) করে দেয়া হয়েছে লেইন ডিভইডার দিয়ে। কিন্তু মন্থর গতি সম্পন্ন রিকশা ও ভ্যান গাড়ির মত যানবাহনগুলো তাদের নির্দিষ্ট করে দেয়া লেইন ছেড়ে দ্রুত গতি সম্পন্ন গাড়ির লেইনে ঢুকে পড়লে তীব্র যানজটের সৃষ্টি হয়। মূলত তড়িঘড়ি করে গন্তব্যে পৌঁছানোর তাগিদে চালকেরা এসব লেইনে রিকশা চালিয়ে থাকে। অন্যদিকে রিকশা ও ভ্যান চালকদের গাড়ি চালনোর কোন ট্রেনিং নেই। কিন্তু এসব দেখার কেউ নেই বললেই চলে।

এসব কারণে শহরে তীব্র যানজটের মধ্যে যাত্রীদের বসে বসে দুর্ভোগ পোহানো ছাড়া কোন উপায় থাকেনা। যানজটের কারণে শহরের কালীরবাজার এলাকা থেকে ডিআইটি বাণিজ্যিক এলাকাতে যেতে আধাঘন্টারও বেশি সময় লাগে।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ