১ অগ্রাহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮ , ৩:২৩ অপরাহ্ণ

UMo

ডিসিকে অভিযোগে জানালেন দৃষ্টি প্রতিবন্ধীরা


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:০৯ পিএম, ১৫ অক্টোবর ২০১৮ সোমবার


ডিসিকে অভিযোগে জানালেন দৃষ্টি প্রতিবন্ধীরা

‘স্বনির্ভর চলায় সাদাছড়ি নিরাপত্তার প্রতিক’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পালিত হলো বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস-২০১৮। এ উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা  প্রশাসনের ও র‌্যালী আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সোমবার ১৫ অক্টোবর সকাল ১১টায় জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও স্বেচ্ছাসেবী সংস্থা সমূহের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে উক্ত র‌্যালীর এবং জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভাটির আয়োজন করা হয়।

আলোচনা সভায় দৃষ্টি প্রতিবন্ধীদের মাধ্যমে উঠে আসতে থাকে তাদের নানান প্রতিবন্ধকতা এবং সমস্যার কথা। একে একে অভিযোগ করতে থাকেন জেলা প্রশাসক রাব্বী মিয়ার কাছে। দৃষ্টি প্রতিবন্ধী মিন্টু বয়াতি অভিযোগ করে জানান, আমরা যখন বাসে উঠতে যাই তখন আমাদের সমস্যা হয়। বাসের হেলপাররা আমাদের সাহায্য করতে চায় না।

প্রতিবন্ধী সামাদ শেখ ডিসির কাছে অভিযোগ করে বলেন, সরকার থেকে আমাদের জন্য শীতের সময় কম্বল দেওয়া হয়। আগে আমরা ডিসি অফিস থেকে পেতাম। এখন উপজেলা থেকে নিতে হয়। কিন্তু কিন্তু উপজেলায় গেলে বলে ডিসি অফিসে আসতে আবার ডিসি অফিসে আসলে বলে উপজেলায় যেতে। এতে আমাদের ভোগান্তিতে পরতে হয়।

প্রতিবন্ধী মো ইয়াসিন বলেন, আমাদের এখানে অধিকাংশই গরিব। তাদের থাকার জায়গা নেই। থাকতে অনেক সমস্যা হয়। আমাদের বাসস্থানের ব্যবস্থা করে দিলে খুব ভালো হয়।

প্রতিবন্ধীদের এমন অভিযোগে জেলা রাব্বী মিয়া বলেন, আমাদের হিসেব মতে জেলায় প্রতিবন্ধীর সংখ্যা ১৬ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ১২ হাজার ২৩ জন অস্বচ্ছল। সরকারের পক্ষ থেকে তাদের জন্য যথেষ্ট সাহায্য করা হচ্ছে। আপনাদের হিসাব মেত হয়তো সাহায্য খুবই সামান্য মনে হয়। কিন্তু আমরা ১২ কোটি টাকার সাহায্য প্রদান করি। সরকার যেভাবে কাজ করতে শুরু করেছে আশা করছি আগামি ১০ বছরের মধ্যে আমরা অনেকটাই এগিয়ে যাবো।

বাসের সুবিধার জন্য তিনি বলেন, বাস মালিক শ্রমিকদের সাথে মাসক আলোচনা সভা হয় সেখানে এই বিষয়টি আলোচনা করা হবে। প্রতিবন্ধীদের জন্য নির্দিষ্ট জায়গা যাতে তাদের দেওয়া হয় এ দিকে নজর রাখতে হবে। প্রয়োজনে তাদেরকে লিখিত নির্দেশনা দেওয়া হবে।

বাসস্থান প্রসঙ্গে তিনি বলেন, সরকারের পক্ষ থেকে প্রকল্প গ্রহণ করা হয়েছে। রূপগঞ্জ, আড়াইহাজার এবং সোনারগায়ে এসব প্রকল্প রয়েছে। কিন্তু আপনারা কেউ গ্রামের দিকে থাকতে চান না। সবাই শহরের আশেপাশে থাকতে চায়। তাই প্রকল্পগুলো বাস্তবায়ন করা সম্বব হচ্ছে না।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ জেলার সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আসাদুজ্জামান সরদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থি ছিলেন নারায়ণগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ রেজাউল বারী, নারায়ণগঞ্জ সিভিল সার্জন প্রতিনিধি ডা. বিএম আরিফ হোসেন সহ সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ ও দৃষ্টি প্রতিবন্ধিরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে ৩০ জন দৃষ্টি প্রতিবন্ধীকে সাদাছড়ি প্রদান করা হয়।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ