শারদীয় দুর্গোৎসবের বুধবার মহাষ্টমী কুমারী পূজা

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২৫ পিএম, ১৬ অক্টোবর ২০১৮ মঙ্গলবার

শারদীয় দুর্গোৎসবের বুধবার মহাষ্টমী কুমারী পূজা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজায় বুধবার মহাষ্টমী। শারদীয় দুর্গোৎসবে পূজারি ও ভক্তরা মহাষ্টমীকে বিশেষ জাঁকজমকপূর্ণ করে পালন করেন। অষ্টমী পূজাকেই শারদীয় দুর্গোৎসবের প্রধান হিসেবে গণ্য করা হয়। কারণ এদিন রামকৃষ্ণ মিশন সহ মন্দিরগুলোতে অনুষ্ঠিত হয় কুমারী পূজা।

স্বামী বিবেকানন্দ শারদীয় দুর্গোৎসবে এ কুমারী পূজার প্রচলন করেন। নারায়ণগঞ্জের রামকৃষ্ণ মিশন মণ্ডপে কুমারী পূজা হবে বুধবার বেলা ১১টায়।

বুধবার সকাল ৯টায় ৫৭মিনিটে শুরু হবে মহাষ্টমীর পূজা বিহিত। বেলা ১টায় অঞ্জলি প্রদান। ১২টা ৩১ মিনিটে সন্ধি পূজা শুরু ও ১টা ১৯মিনিটে সন্ধি পূজা সম্পন্ন হবে।

এদিকে মঙ্গলবার ছিল মহাসপ্তমী। সকারে পুষ্পাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শুভ সপ্তমী। নারায়ণগঞ্জের বিভিন্ন মন্দিরে এ পূজা অনুষ্ঠিত হয়। মহাসপ্তমীতে পূজার উপাদান হিসেবে সকারে দেবীর দুর্গার চক্ষুদান, আসন, বস্ত্র, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা দেওয়া হয়। দুপুরে মন্ডপে মন্ডপে চলে প্রসাদ বিতরণ। এছাড়াও সপ্তমীর সন্ধ্যায় ভক্তিমূলক গান, রামায়ন পালা ও আরতি দিয়ে সাজানো হয় অনুষ্ঠানমালা।

মহাসপ্তমী উপলক্ষে সকালে পালপাড়া এলাকার অনুকুল ঠাকুরের আশ্রামের সামনে শারদাঞ্জলী সংগঠনের পক্ষ থেকে বিনামূলে রক্তের গ্রুপ পরীক্ষার কর্মসূচি পালন করা হয়।

সন্ধ্যার পর থেকে ভক্ত দর্শনার্থীদের ভীড় জমে মণ্ডপে মণ্ডপে। আর ওইসব মণ্ডপে ভক্ত দর্শনার্থীদের জন্য আলোকসজ্জা, সাউন্ড ও বিভিন্ন ধর্মীয় থিমের আয়োজন করা হয়েছে।

এবারে কুমারী দেবীরূপে মণ্ডপে অধিষ্ঠিত হচ্ছেন নারায়ণগঞ্জ শহরের কিন্ডার কেয়ার স্কুলের ৩য় শ্রেনীর ছাত্রী প্রিয়ন্তী চক্রবর্তী। যার বয়স ৭ বছর ১১ মাস। বাবা স্বপন চক্রবর্তী ও মা শঙ্কুরী চক্রবর্তী।

কুমারী পূজা সম্পর্কে নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশন আশ্রমের অধ্যক্ষ স্বামী একনাথানন্দ মহারাজ নিউজ নারায়ণগঞ্জ প্রতিবেদককে বলেন, দেবীকে জাগ্রতৃক ভাবে পূজা করতে এ কুমারী পুজার আয়োজন। সনাতন ধর্মের নিয়ম অনুসারে দেবীকে শিশুরূপের মায়ের আসনে পূজা করা।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও