১ অগ্রাহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮ , ৩:০৫ অপরাহ্ণ

UMo

সপ্তাহের নারায়ণগঞ্জ: ছাত্র আন্দোলন বিফলে সড়ক দুর্ঘটনায় ঝরছে প্রাণ


স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৩৭ পিএম, ১৬ অক্টোবর ২০১৮ মঙ্গলবার


সপ্তাহের নারায়ণগঞ্জ: ছাত্র আন্দোলন বিফলে সড়ক দুর্ঘটনায় ঝরছে প্রাণ

সড়কে যানবাহনের লাগামহীন নৈরাজ্যের ফলে সড়ক দুর্ঘটনা বেড়ে চলেছে। সড়কের বিশৃঙ্খলার ফলে ক্রমশ সড়ক দুর্ঘটনার চিত্র অহরহ দেখা যাচ্ছে। আর তাতে নিরাপদ সড়কের দাবিতে করা ছাত্র আন্দোলন অনেকটা বিফলে যাচ্ছে। যেকারণে সড়ক দুর্ঘটনাগুলো বারবার ছাত্র আন্দোলনের বিষয়টিকে নাড়া দিচ্ছে। আর সড়ক দুর্ঘটনায় প্রিয়জনহারা স্বজনরা ব্যাকুল হয়ে পড়ছে।

গত এক সপ্তাহে জেলার বিভিন্ন স্থানের সড়ক দুর্ঘটনার মধ্যে উল্লেখযোগ্য ঘটনা তুলে ধরা হল।

৯ অক্টোবর নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় লং ভেহিকেলের সঙ্গে ব্যাটারী চালিত মোটরসাইকেলের সংঘর্ষে নাজমুল হক (২৮) নামে যুবক নিহত হয়েছে। সকালে উপজেলার ধামগড় এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওই ঘটনা ঘটে। পরে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়। নিহত নাজমুল হক সোনারগাঁয়ের বাদুরচর এলাকার নুরুল আমিনের ছেলে।

স্থানীয়দের বরাত দিয়ে কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ কাইয়ুম জানান, নাজমুল হক সকালে ব্যাটারী চালিত মোটরসাইকেলে করে কাঁচপুরে যাচ্ছিলেন। মহাসড়কের ধামগড় এলাকায় মোড় নেওয়ার সময় একটি লং ভেহিকেলের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে মারা যায় নাজমুল।

তিনি আরো জানান, ঘটনার পর লং ভেহিকেলটি পালিয়ে গেছে। গাড়ির চালক ও হেলপারকে শনাক্ত করার চেষ্টা চলছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

এর আগে রাজধানীতে বেপরোয় বাসের চাপায় দুই শিক্ষার্থী মৃত্যুবরণ করে। এর ফলে সারা দেশের সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে মাঠে নামে। এর অংশ হিসেবে নারায়ণগঞ্জের চাষাঢ়া গোল চত্ত্বর অবরোধ করে সাধারণ শিক্ষাথীরা ছাত্র আন্দোলনে নামে। আন্দোলনের শুরুতে শিক্ষার্থীরা সড়কে চলাচলকারী সকল যানবাহনের গাড়ির কাগজপত্র সহ চালকের ড্রাইবিং লাইসেন্স চেক। করে এতে করে অবৈধ যানহাহন সহ চালকের সংখ্যা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। এরপর সড়কের শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীরা সড়কের বিভিন্ন পয়েন্টে পয়েন্টে দায়িত্ব পালন করলে চালকেরা শৃঙ্খলার মধ্যে আসতে বাধ্য হয়। এসময় সড়কে শৃঙ্খলার এক নজির সৃষ্টি করে শিক্ষার্থীরা।

তবে তৃতীয় পক্ষের উষ্কানী সহ নানা কারণ দেখিয়ে সরকার দলীয় নেতা ও পুলিশ প্রশাসন শিক্ষার্থীদের ঘরে ফিরে যেতে আহবান জানায়। কিন্তু তাতেও কাজ না হলে পরবর্তীতে শিক্ষার্থীদের সকল দাবি মেনে নেয়ার আশ্বাসে তাদের আন্দোলন থামিয়ে দেয়া হয়। নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান এ জেলার ছাত্র আন্দোলনকারীদের আশ্বাস্ত করে তাদের দাবি পূরনের বিষয়ে। কিন্তু আন্দোলন থামতেই ফের সড়কের নৈরাজ্য ফিরে আসে। আর তাতে করে একের পর এক সড়ক দুর্ঘটনার সংখ্যা বেড়ে যায়। তবে এতোদিনেও ছাত্রদের দাবি পূরণ না হওয়ার আন্দোলনকারী শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

ছাত্র আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, ‘নিরাপদ সড়কের দাবিতে আমরা ছাত্র আন্দোলনের নেমেছি। তখন আমাদের তত্ত্বাবধায়নে সড়কে শৃঙ্খলা ফিরে এসেছে। এরপর এমপি শামীম ওসমানের আশ্বাসে ছাত্ররা এই আন্দোলন থেকে ফিরে আসে। কিন্তু এতোদিন অতিবাহিত হলেও নিরাপদ সড়কের দাবি পূরণ হয়নি। সড়কে শৃঙ্খলা ফিরে আসেনি। উল্টো নৈরাজ্য বেড়ে গেছে যেকারণে সড়ক দুর্ঘটনার সংখ্যাও বেড়েছে।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

মহানগর -এর সর্বশেষ