জেলা কৃষি ঋণ কমিটির সভা : সার্টিফিকেট মামলা ১৮৯৮টি

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৬ পিএম, ১৮ নভেম্বর ২০১৮ রবিবার



জেলা কৃষি ঋণ কমিটির সভা : সার্টিফিকেট মামলা ১৮৯৮টি

নারায়ণগঞ্জ জেলা কৃষি ঋণ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার ১৮ নভেম্বর সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রেজাউল বারী, পুলিশের অতিরিক্ত সিনিয়র সহকারী পুলিশ সুপার সুবাশ চন্দ্র সাহা, উপ-মহাব্যবস্থাপক (বিকেবি) মাহতাব আলী রাশেদী সহ বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বক্তাদের মাধ্যমে উঠে আসে ২০১৮-১৯ অর্থবছরে নারায়ণগঞ্জ জেলার কৃষি ঋণ প্রদানের ও উপজেলাওয়ারী সার্টিফিকেট মামলার চিত্র। ২০১৮-১৯ অর্থবছরে নারায়ণগঞ্জ জেলায় ২৮০ দশমিক ৩৮ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা থাকলেও ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিতরণ করা হয়েছে মাত্র ২৪ দশমিক ২৬ কোটি টাকা। প্রতিটি ব্যাংক পিছিয়ে আছে তাদের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা থেকে।

এসময় প্রকাশিত এক বিবরনী থেকে দেখা যায় বাংলাদেশ কৃষি ব্যাংক ৬%, সোনালী ব্যাংক লিঃ ৩%, জনতা ব্যাংক ৪%, অগ্রণী ব্যাংক ৮%, কর্মসংস্থান ব্যাংক ২২%, ইসলামী ব্যাংক ২৫%, উত্তরা ব্যাংক লিঃ ৬% রূপালী ব্যাংক লিঃ ২% ঋণ বিতরণ করেছে। এছাড়া ব্যাংক নীতিমালা অনুযায়ী প্রাইভেট ব্যাংকের মোট ঋণ বিতরণের ২ দশমিক ৫ শতাংশ হারে শস্য ঋণ বিতরণ করার বিধান থাকা সত্বেও প্রাইভেট ব্যাংগুলো কোনো ঋণ বিতরণ করেনি।

ব্যাংগুলোর যেমন কমেছে ঋণ প্রদানের হার অন্য দিকে বেড়েছে উপজেলাওয়ারী সার্টিফিকেট মামলার হার। বর্তমানে নারায়ণগঞ্জ জেলায় সার্টিফিকেট মামলা আছে ১৮৯৫টি, যার বর্তমান আর্থিক মূল্য ২৪৭৩ দশমিক ৮৫ লক্ষ টাকা।

মামলা প্রসঙ্গে বিভিন্ন ব্যাংকের কর্মকর্তারা বলেন, এই ঋণ দেওয়া হয় অধিকাংশই হত দরিদ্রদের। যারা টাকা পরিশোধ করতে অক্ষম। তাদের অবস্থা এতটাই করুণ যে প্রেশার দিয়ে আদায় করাও সম্ভব হচ্ছে না। সেই সাথে মাঠ পর্যায়ের কর্মীদের অবহেলাও রয়েছে।

এ প্রসঙ্গে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রেজাউল বারী বলেন, ঋণ প্রদানের সময় এমন মানুষকেই বিবেচনা করে ঋণ প্রদান করবেন। যাদের ঋণ নেওয়ার পর আবর ফেরত দেওয়ার ক্ষমতা আছে। ঋণের টাকা আদায় করতে না পারলেতো সমস্যা। আর টাকা আদাই এর জন্য মাঠ পর্যায়ে বেশি কাজ করতে হবে। টাকা আদাই এর জন্য গ্রাহকের সাথে কিভাবে আচরণ করতে হবে এ বিষয়ে আরো একটু সচেতন হতে হবে।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও