সড়কের নৈরাজ্যে ঝরছে প্রাণ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩১ পিএম, ৮ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

সড়কের নৈরাজ্যে ঝরছে প্রাণ

সারাদেশের মত নারায়ণগঞ্জে নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন অনেকটা বিফলে চলে যাচ্ছে। কারণ এ জেলাতে সড়কের নৈরাজ্য সহ নানা কারণে সড়ক দুর্ঘটনার সংখ্যা বেড়েই চলেছে। এতে করে তাজা প্রাণ লাশ হয়ে ঘরে ফিরছে।

১ জানুয়ারী থেকে ৭ জানুয়ারী পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনার সচিত্র তুলে ধরা হল।

৪ জানুয়ারি নারায়ণগঞ্জ শহর হতে পায়ে হেঁটে সোনারগাঁও উপজেলায় অবস্থিত হিন্দুধর্মালম্বী বারদী আশ্রমে যাওয়ার পথে ট্রাক চাপায় মিনারা রাণী দাস (৪৫) নামে নারী নিহত হয়েছে। সকালে সোনারগাঁ উপজেলার মোগড়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতের মেয়ে পদ্মা রানী দাস জানান, ‘তার মা মিনারা রাণী দাস শুক্রবার ভোরে প্রতি বছরের মত এবারও শহরের দেওভোগ আখড়া হতে অন্যান্য নারীদের সাথে পায়ে হেঁটে সোনারগাঁও উপজেলার বারদী আশ্রমে যাত্রা করেন। সোনারগাঁও মোগড়াপাড়া রাস্তা পাড় হওয়ার সময় দ্রুতগামী একটি ট্রাক চাপা দিলে ঘটনাস্থলে তার মারা যায়। তার মায়ের আশ্রমে যাওয়া হয়নি, চলে গেলেন পরপারে।

সোনারগাঁও থানার পরিদর্শক (তদন্ত) সেলিম মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ওভারাব্রজ থাকা সত্বেও মানুষ ঝুঁকি নিয়ে রাস্তা পাড় হওয়ার সুবাধে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। ঠিক তেমনি মিনারা রাণী দাস রাস্তা পাড় হওয়ার সময় ট্রাক চাপায় নিহত হয়। আমরা চাই মানুষ সচেতন হয়ে পথ চলুক।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাত্র কয়েকমাস আগেই নিরাপদ সড়কের দাতিতে সারা দেশ উত্তাল হয়ে উঠে ছাত্রদের আন্দোলনে। এতে করে সারা দেশে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেই আন্দোলনের সরকারী ও বিরোধী দলের নেতা, এমপি, মন্ত্রী সহ পুলিশ কর্মকর্তা কেউ ছাড় পায়নি। যানবাহন ও ড্রাইভিং লাইসেন্স না থাকলে যে কারো গাড়ির চাবি জব্ধ করা হচ্ছে। আর তাতে করে সারা দেশের সরকারী নেতা মন্ত্রী সহ পুলিশ কর্মকর্তাদের টনক নড়ে। এতে করে নিরাপদ সড়দের দাবি মেনে নিয়ে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা আশ্বাস দেন। তবে কিছু কিছু বিষয় বাস্তবায়নে দীর্ঘমেয়াদী সময় লাগবে বলেও জানাগেছে। নারায়ণগঞ্জের ছাত্র আন্দোলনকারীদের এখনকার সরকার দলীয় সাংসদ শামীম ওসমান তাদের নিরাপদ সড়কের দাবি মেনে নেয়ার নানা আশ্বাস দেয়। তবে এখন পর্যন্ত নিরাপদ সড়কের কোন চিত্রই দেখা যাচ্ছেনা। উল্টো প্রতিনিয়ত সড়কের নৈরাজ্যে লাশের মিছিল দীর্ঘ হচ্ছে।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারীরা বলছেন, ‘এ দেশের সড়কের লাশের মিছিল যেন আর দীর্ঘ না হয়, কোন মা যেন আর বেপরোয়া গাড়ির আঘাতে সন্তান না হারায় এ জন্য আমরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেছিলাম। কিন্তু তৃতীয় পক্ষ সহ নানা ইস্যুতে আমদের আন্দোলন থামিয়ে দেয়া হল। আমাদেরকে নানাভাবে আশ্বাস দেয়া হলেও কাজের কাজ কিছুই হয়নি। একদিকে আমাদের আন্দোলন থেকে গেছে। অন্যদিকে সড়কের নৈরাজ্য বেড়ে যায়। এতে করে সড়ক যেন এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।’


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও