ফাগুনের আগুন ছড়িয়ে পড়ুক প্রাণে প্রাণে, শহরের ফুলের দোকানে ভীড়

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৪ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ফাগুনের আগুন ছড়িয়ে পড়ুক প্রাণে প্রাণে, শহরের ফুলের দোকানে ভীড়

বুধবার ১৩ ফেব্রুয়ারি ফাগুনের প্রথম দিন। বসন্তের প্রথম ছোয়ায় এদিন ফাগুনের শোভাসিত সাজে নানা রঙে, সাজে নারীরা সাজবে বাসন্তি রঙয়ের শাড়িয়ে আর পুরুষেরা সাদা পাঞ্জাবিতে। দিনটি উপলক্ষে বিশেষ প্রস্তুতি সম্পন্ন করেছে নারায়ণগঞ্জের সকল স্থায়ী ও অস্থায়ী ফুলের দোকানগুলো।

বিভিন্ন ফুলের দোকানগুলো গোলাপ, রজনীগন্ধা, গাঁদা ফুল সহ বিভিন্ন ফুলের সমারোহ সৃষ্টি করে রেখেছে। এসব দোকানে ফুল কিনতে ভীড় করছেন নারায়ণগঞ্জের বিভিন্ন শ্রেনী পেশার মানুষের। পহেলা ফাগ্নুন উপলক্ষে মেয়েরা মাথায় ফুল দিয়ে তৈরী বিশেষ এক ধরনের ফুলের চর্কি পড়ে থাকেন। নারীদের বাসন্তি শাড়ির সাথে ফুলের বিশেষ সাজ তাদেরকে শোভাসিত করে তোলে আর তাদের সাথে পাল্লা দিয়ে পুরুষেরা পরিধান করে থাকেন সাদা রঙয়ের পাঞ্জাবি।

বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে প্রথম ‘বসন্ত উৎসব’ উদযাপন করার রীতি চালু হয়। বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রংয়ে, মানুষকে করে আনমনা। কবিও তাই ব্যক্ত করেছেন, ‘ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত’। বসন্তের এ সময়ে শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীরগতিতে বাতাসের সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর।

শীতে খোলসে ঢুকে থাকা বন-বনানী অলৌকিক স্পর্শে জেগে উঠে। পলাশ, শিমুল গাছে লাগে আগুন রংয়ের খেলা। প্রকৃতিতে চলে মধুর বসন্তে সাজ সাজ রব। আর এ সাজে মন রাঙিয়ে গুন গুন করে অনেকেই কাল গেয়ে উঠবেন ‘মনেতে ফাগুন এলো..’। বসন্ত তারুণ্যের ঋতু বলেই সবার মনে বেজে ওঠে, কবির ওই বাণী ‘বসন্ত ছুঁয়েছে আমাকে। ঘুমন্ত মন তাই জেগেছে, পহেলা ফাল্গুন আনন্দের দিনে’।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও