সেলিম ওসমানের কাছে চাকরি স্থায়ীকরণের দাবি জানাল ড্রেজারের শ্রমিক

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

সেলিম ওসমানের কাছে চাকরি স্থায়ীকরণের দাবি জানাল ড্রেজারের শ্রমিক

পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুলে অবস্থিত ড্রেজার পরিদপ্তরের ২০৬ জন শ্রমিককে স্থায়ীকরণের বিষয়ে পদক্ষেপ নিতে নারায়ণগঞ্জ-৫ (সদর ও বন্দর) আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের কাছে দাবি জানিয়েছেন শ্রমিকরা।

মঙ্গলবার ১২ ফেব্রুয়ারী সকালে সংসদ সদস্য সেলিম ওসমান বন্ধ ঘোষণার পরে খুলে দেয়া নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুলস্থ ৩৩ বছরের পুরনো ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ ড্রেজার জুনিয়র হাইস্কুলটি পরিদর্শনে গেলে কর্মরত শ্রমিকরা এ দাবি জানান। এসময় তারা সংসদ সদস্য সেলিম ওসমানের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন। প্রত্যুত্তরে সেলিম ওসমান তাদেরকে আশ্বাস দেন তিনি এ বিষয়ে পানি সম্পদ মন্ত্রনালয়ের কাছে সুপারিশ করবেন।

জানা গেছে, ২০১৭ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নীড বেইসড সেট আপ গেজে আকারে প্রকাশিত হয়। ওই নীড বেইসড সেটআপে ড্রেজার পরিদপ্তর অর্ন্তভুক্ত হওয়ায় বর্তমানে কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদিসহ যাবতীয় ব্যয় বোর্ডের রাজস্ব খাত থেকে নির্বাহ করা হচ্ছে। তবে ড্রেজার জুনিয়র হাই স্কুলটির ন্যায় ২০৬ জন শ্রমিকও নীড বেইসড সেটআপে অর্ন্তভুক্ত করা হয়নি। অথচ তারা দীর্ঘদিন ধরেই দক্ষ শ্রমিক হিসেবে ড্রেজার পরিদপ্তরে কর্মরত ছিল। ড্রেজার জুনিয়র হাইস্কুলের ১১জন শিক্ষক কর্মচারীও দক্ষ শ্রমিক হিসেবে ওই ২০৬ জনের অর্ন্তভুক্ত ছিল।

শ্রমিকরা জানান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অর্ন্তগত ড্রেজার পরিদপ্তর একটি কেপিআই ভুক্ত ঐতিহ্যবাহী খনন সংস্থা। এখানে দীর্ঘদিন ধরে স্থায়ী জনবল নিয়োগ না হওয়ায় দৈনিক ভিত্তিক অনিয়মিত অভিজ্ঞ শ্রমিক বা কর্মচারীদের মাধ্যমে বিভিন্ন শূণ্যপদের অনুকূলে দাপ্তরিক কাজকর্ম এবং ড্রেজিং কাজের মতো গুরুত্বপূর্ণ খনন কাজ পরিচালনা করা হচ্ছিল। এখানে ২০-২৫ বছর ধরে অসংখ্য শ্রমিক কর্মচারী কাজ করে আসছিল। কিন্তু গত বছর ড্রেজার পরিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ সামছুদ্দিন আহম্মেদ ঘোষণা দিয়েছিলেন ২০১৮ সালের আগষ্ট মাস থেকে অনিয়মিত ২০৬ জন কর্মচারীকে বেতন দেয়া হবেনা। ওই ঘোষণার পরে বিক্ষুব্দ হয়ে উঠে শ্রমিকরা। কয়েকদিন আন্দোলনের পরে ড্রেজার কর্তৃপক্ষ তাদেরকে কাজে যোগ দেয়ার নির্দেশ দেন। এদিকে ওই ২০৬ জন শ্রমিক কাজে যোগ দিলেও গত কয়েক মাস ধরেই তাদের বেতন ভাতা দেয়া হচ্ছেনা। এরই মধ্যে তারা জানতে পেরেছেন মার্চ মাস থেকে তাদেরকে ছাটাই করা হবে। দীর্ঘদিন কর্মরত থাকা এসকল ২০৬ জন শ্রমিক চাকুরী হারালে তাদেরকে পরিবার পরিজন নিয়ে না খেয়ে দিনযাপন করতে হবে। তাই তারা দীর্ঘদিন ধরে চাকুরী স্থায়ীকরণের দাবি জানিয়ে আসছিলেন।

এদিকে মঙ্গলবার ১২ ফেব্রুয়ারী সকালে সংসদ সদস্য সেলিম ওসমান নারায়ণগঞ্জ ড্রেজার জুনিয়র হাইস্কুলটি পরিদর্শনে গেলে শ্রমিকরা তাদের চাকুরী স্থায়ী করণের বিষয়ে পদক্ষেপ নিতে সংসদ সদস্যের কাছে দাবি জানান। এসময় সেলিম ওসমান তাদেরকে বলেন, আপনাদের ড্রেজার পরিদপ্তরটি পরিচালিত হয় পানি উন্নয়ন বোর্ডের ডিজির (মহাপরিচালক) মাধ্যমে। আপনাদের সমস্যা সমাধানের জন্য আপনারা আমাকে সুনির্দিষ্টভাবে আপনাদের দাবিগুলো জানান। পরে আমি এ বিষয়ে পানি সম্পদ মন্ত্রনালয়ে সুপারিশ করবো। পরে শ্রমিকরা সংসদ সদস্যের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও