নারায়ণগঞ্জ থেকে টঙ্গি চলবে স্পিডবোট

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩২ পিএম, ২৩ মার্চ ২০১৯ শনিবার

নারায়ণগঞ্জ থেকে টঙ্গি চলবে স্পিডবোট

নৌ পথে যাত্রী পরিবহন ও দ্রুতগতিতে গন্তব্যস্থলে পৌছানোর জন্য স্পিডবোট চালু করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কতৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। আর এই উদ্যোগের ফলে যাত্রীপরিবহন সেবায় নগরীর অভ্যন্তরে নতুন রুট তৈরী হবে বলে মনে করছেন কর্মকর্তারা।

বিআইডব্লিউটিএ এর সূত্রে জানা যায়, আগামী মে মাসে উদ্যোগ নেয়া হবে নৌ রুটে স্পিডবোটে যাত্রী পরিবহণের জন্য। আর পুরো ব্যাপারটি বেসরকারি ভাবে চালু করতে চাচ্ছেন তারা। নারায়ণগঞ্জ থেকে কাঁচপুর সেতু হয়ে টঙ্গি পর্যন্ত এই পরিবহন সেবা চালু করতে প্রস্তুতি নিচ্ছেন।

এর আগে বেশ কয়েকবার সরকারীভাবে ওয়াটার বাস চালু করা হলেও লাভের মুখ না দেখায় সেটির বেশীদিন স্থায়ীত্ব হয়নি। পাশাপাশি প্রচার প্রচারণার ক্ষেত্রেও উদাসীন ছিল সংস্থাটি। যাত্রীদের কাছে নতুন রুট পরিচিতি ও সুযোগ সুবিধা সম্পর্কে ভালোভাবে প্রচার না করায় ওয়াটার বাস সম্পর্কে ধারণা ছিল না বললেই চলে।

আর সেই কারণেই নতুন করে স্পীডবোট নামানোর অনুমতি দিয়ে সেটি পুরোপুরি বেসরকারি ভাবেই ছেড়ে দিতে চান তারা। নারায়ণগঞ্জ থেকে সড়কপথে টঙ্গি যেতে ৩ থেকে ৪ ঘণ্টা লেগে যায়। সেই অবস্থা থেকে উত্তরন পেতে যাত্রীরা ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টার ভেতর পৌছে যাওয়ার জন্য নৌ পথ অনায়াসেই বেছে নিবেন। তবে জনপ্রতি ভাড়া কতটাকা নির্ধারন করা হবে তা এখনও নির্ধারন করতে পারেনি কর্তৃপক্ষ।

তবে সবার আগে যেটি সামনে চলে আসে তা হচ্ছে যাত্রী নিরাপত্তা। বর্তমানে ৮ থেকে ২২ সিটের স্পীডবোট যাত্রী পরিবহণ করে থাকে। যাত্রীদের লাইফ জ্যাকেট প্রদান করা বাধ্যতামূলক করা হবে। তবে নদীতে পারাপারের জন্য অসংখ্য খেয়ানৌকার সাথে দুর্ঘটনার শঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না তারা।

বিআইডব্লিউটিএ এর ঢাকা ট্রাফিক বিভাগের ডিডি কবির হোসেন নিউজ নারায়ণগঞ্জকে জানান, স্পীডবোট চালুর সিদ্ধান্ত ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। ঢাকার আশুলিয়া, মিরপুর ও নারায়ণগঞ্জ হতে টঙ্গী পর্যন্ত চলবে এই স্পিডবোটগুলো। আসন্ন বর্ষা মৌসুমেই আমরা এই রুট চালুর সিদ্ধান্ত নিয়েছি। তবে এজন্যে আমরা প্রাইভেট বোট মালিকদের আহ্বান জানিয়েছি আবেদন করার জন্য। কেউ যদি এসকল রুটে বোট পরিচালনা করতে আগ্রহী হয় তবে মালিকরা যেন বিআইডব্লিউটিএ তে এসে আবেদন করে। একই সাথে সমুদ্র ও নদী পরিবহণ অধিদপ্তরের রেজিস্ট্রেশন সার্ভে নিয়ে আসলে আমরা বোট পারমিট দিয়ে দিব। আমরা চাচ্ছি যাতে বোট মালিকরা নিজে থেকে আগ্রহী হয়। তবে লাইসেন্স ব্যাতিত কোন বোটকে পারমিট দেয়া হবেনা।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও