বিআরটিসির ভাড়া কমানোর দাবী, অন্যথায় আন্দোলনের হুশিয়ারী

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৫ পিএম, ২৩ মে ২০১৯ বৃহস্পতিবার

বিআরটিসির ভাড়া কমানোর দাবী, অন্যথায় আন্দোলনের হুশিয়ারী

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে চালু হওয়া বিআরটিসি এসি বাসের ভাড়া ৪৫ টাকা করা ও দ্রুত সর্বোচ্চ ৩০ টাকা ভাড়ায় ননএসি বাস চালু করার দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জের যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম। অন্যথায় কঠোর আন্দোলন করার হুশিয়ারী দিয়েছেন তাঁরা।

২৩ মে বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের হানিফখান মিলনায়তনে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আয়োজনে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এসময় লিখিত বক্তব্যে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহবায়ক রফিউর রাব্বী বলেন, বিআরটিসি এসিবাস চালু হওয়ায় কর্তৃপক্ষকে সাধুবাদ জানাচ্ছি। কিন্তু শীতল পরিবহনের সঙ্গে মিলিয়ে ৫৫ টাকা করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। বিআরটিসি তাদের এসিবাসের ভাড়া ৫৫টাকা করাকে আমরা বেসরকারী একটি পরিবহন গোষ্ঠীর অতিরিক্ত ভাড়াকে বৈধতা দেয়ার কৌশল বলে মনে করছি।

তিনি বলেন, বিআরটিসি কর্তৃপক্ষকে এসিবাসের ভাড়া মন্ডলপাড়া থেকেই ৪৫ টাকা করার ও দ্রুত সর্বোচ্চ ৩০ টাকা ভাড়ায় ননএসি বাস চালু করার জোর দাবি জানাচ্ছি। নারায়ণগঞ্জবাসীর যৌক্তিক দাবি অবশ্যই বিআরটিসিকে মেনে নিতে হবে। অন্যথায় কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।

ভাড়া ৪৫ টাকা করার প্রসঙ্গে রাব্বী বলেন, বিআরটিএর নির্ধারিত প্রতি কিলোমিটার (ননএসি) ভাড়া ১টাকা ৭০ পয়সা। আর ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড সাড়ে ২০ কিলোমিটার। কিন্তু আমরা মেপে পেয়েছি সাড়ে ১৮ কিলোমিটার। আর হানিফ ফ্লাইওভার হওয়ার পর দুই কিলোমিটার রাস্তা কমেছে। সেহেতু বর্তমানে সাড়ে ১৬ কিলোমিটার। আর সেই হিসেবে ননএসি বাস ভাড়া হয় ২৮টাকা ৫ পয়সা যা সর্বোচ্চ ৩০টাকা। কিন্তু বিআরটিএ এসি বাসের জন্য কোন ভাড়া নির্দিষ্ট নেই। সেহেতু প্রতিকিলোমিটার এসিবাস ভাড়া ২টাকা ৭০ পয়সা ধরা হলেও ৪৪টাকা ৫৫ পয়সা যা সর্বোচ্চ ৪৫টাকা করার দাবি জানিয়েছি আমরা।

তিনি আরো বলেন, বিআরটিসিকে পরিবহন সিন্ডিকেট চক্রের বিপক্ষে দাঁড়িয়ে শক্ত অবস্থানে থাকতে হবে। সরকারের নীতি নির্ধারণে চলতে হবে। কোন চক্রের কাছে জিম্মি হবে না। ইতোমধ্যে আমরা বিআরটিসির চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি যাতে দ্রুত ননএসি বাস চালু করা হয়। আর এসি ও ননএসি মিলে শতাধিক বাস নামানো হয়।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ খেলাঘর আসরের সভাপতি রথিন চক্রবর্তী, নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) জেলার সভাপতি হাফিজুল ইসলাম, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) জেলার সমন্বয়ক নিখিল দাস, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি জেলার সভাপতি হাফিজুর রহমান, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সেক্রেটারী ও সুশাসনের জন্য নাগরিক-সুজন নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তারিকুল সুজন ও শ্রমিক নেতা দুলাল সাহা প্রমুখ।

বিআরটিসির নারায়ণগঞ্জ ডিপো ম্যানেজার প্রকৌশলী জেড এ কামরুজ্জামান বলেন, ভাড়া কমানোর কোন সুযোগ নেই। মূলত ১৮ কিলোমিটার রাস্তায় ভাড়া হয় ৭১ টাকা। কিন্তু সেটা কমিয়ে ৫০ ও ৫৫ টাকা করা হয়েছে। যার মধ্যে টোল আছে। এছাড়াও ভ্যাট রয়েছে। আর বিআরটিসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ভাড়া নির্ধারণ করেছে। তারপরও ভাড়া কমনোর দাবির বিষয়টি আমরা উর্ধ্বতনদের জানাবো। তারাই ব্যবস্থা নিবেন।

প্রসঙ্গত ২২ মে রাজধানী ঢাকার গুলিস্তান স্টেডিয়াম মার্কেটের ২নং গেটের কাউন্টার থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে বিআরটিসি এসি বাস চলাচলের উদ্বোধন করেন। এদিন ৫১ আসনের ১৫টি এসিবাস এ রোডে নামানো হয়। শীতাতপ নিয়ন্ত্রিত বাস সংখ্যা আরো বাড়ানো হবে বলে জানিয়েছেন বিআরটিসি কর্তৃপক্ষ।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও