শহরে তীব্র যানজটে ৫ মিনিটের সড়কে ১ ঘণ্টা

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২২ পিএম, ২৩ মে ২০১৯ বৃহস্পতিবার

শহরে তীব্র যানজটে ৫ মিনিটের সড়কে ১ ঘণ্টা

নারায়ণগঞ্জ শহরে রমজান মাসের শুরুতেই তীব্র যানজট দৃশ্যমান হচ্ছে। একদিকে শহরের বাইরে ইউনিয়ন পরিষদের অবৈধ রুটের রিকশা ও অটোরিকশা শহরে প্রবেশ করছে আসন্ন ঈদকে কেন্দ্র করে। এছাড়া সড়কের বিভিন্ন স্থানে অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণে ক্রমশ জটলার সৃষ্টি হচ্ছে। সেই জটলা তীব্র যানজটে রুপ নেয়। এতে করে যাত্রীদের ৫ মিনিটের সড়ক পাড়ি দিতে ১ ঘণ্টা যানবাহনে অতিবাহিত করতে হয়।

২৩ মে বৃহস্পতিবার দিনব্যাপী শহরের বিভিন্ন সড়কে তীব্র যানজটের চিত্র দেখা যায়। শহরের বঙ্গবন্ধু সড়ক, সিরাজউদ্দৌলা সড়ক, সলিমুল্লাহ সড়ক, প্রেসিডেন্ট সড়ক সহ বিভিন্ন স্থানের সড়কগুলোতে যানজটের ভয়াভয় রুপ দেখা দিয়েছে।

জানাগেছে, আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে পবিত্র রমজান মাসে অবৈধ রুটের রিকশা ও অটোরিকশা শহরের বিভিন্ন সড়কে চলাচল শুরু করে। ক্রমশ এর তীব্রতা বাড়তে থাকে। এর সাথে পাল্লা দিয়ে যানজটের তীব্রতাও বাড়তে থাকে। আর ঈদের আগে বাড়তি আয়ের বিষয়কে মাথায় রেখে আইনশৃঙ্খলা বাহিনীও কিছুটা শিথিলতা প্রদর্শন করে। আর সেই সুযোগে এসব অবৈধ রুটে চলাচলকারী রিকশা চালকরা আরো বেপরোয়া হয়ে উঠে।

নির্দিষ্ট সূত্র বলছে, অবৈধ রুটে রিকশা ও অটোরিকশা চলাচলের জন্য উপরের মহলকে দৈনিক চাঁদা দিয়ে টোকেন সংগ্রহ করে থাকে এসব যানবাহনের চালকেরা। আর সেই টোকেনের জোরেই এসব অবৈধ রুটে চলাচলকারী যানবাহন অহরহ শহরে প্রবেশ করছে। আর তাতে করে শহরের সড়কের তুলনায় যানবাহনের সংখ্যার অধিক্যতা দেখা দিচ্ছে যা যানজটের সৃষ্টি করছে।

অন্যদিকে শহরের সড়কগুলোর বিভিন্ন স্থানে অবৈধ গাড়ি পার্কিয়ের ফলে যানজট আরো কয়েকগুণ  বেড়ে যাচ্ছে। কারণ প্রত্যেকটি সড়ক তৈরি করা হয়েছে নির্দিষ্ট সংখ্যক যানবাহন চলাচলের চিন্তা করে। কিন্তু প্রতিদিন শহরের সড়কগুলোর একাংশ পার্কিয়ের জন্য ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। এতে করে সড়কে প্রায় সময় যানজটের দৃশ্য দেখা যাচ্ছে। শহরের কালিরবাজার, বঙ্গবন্ধু সড়ক, সিরাজউদ্দৌলা সড়ক সহ বিভিন্ন স্থানে এই দৃশ্য নিত্যদিনের সঙ্গী।

তীব্র যানজটে যাত্রী হাসানুর রহমান বলছেন, ‘সকাল বাজার করতে দিগু বাবুর বাজারে গেলে যাওয়ার সময়ও তীব্র যানজটের ভোগান্তিতে পড়তে হয়েছে। কিন্তু বাজার শেষে এক ভয়াবহ অভিজ্ঞতার সম্মুখিন হতে হয়েছে। বাজারের একাধিক ব্যাগ সহ রিকশা যোগে চাষাঢ়ার দিকে রওনা করতেই তীব্র যানজটের মধ্যে আটকা পড়েছি। এর পর ঘড়ির কাটা ঘুরলেও গাড়ির চাকা ঘুরেনা। তীব্র যানজটের কারণে যানবাহনের চাকা এক স্থানে স্থীর হয়ে আছে। অনেকক্ষণ পর একটু একটু করে সামনে এগিয়ে যায়। এভাবে ৫ মিনিটের রাস্তা অতিক্রম করতে প্রায় ঘন্টা খানেক সময় যানজটের মধ্য অতিবাহিত করতে হয়েছে। প্রত্যেক বছর রমজান মাসে এই ভোগান্তিতে পড়তে হয়। এর কোন সমাধান দেখছিনা।

রেহেনা বেগম বলছেন, দুপুরে আমার সন্তানকে স্কুল থেকে আনতে গিয়ে চরম যানজটের অভিজ্ঞতা হয়েছে। তার চেয়েও বেশি বিড়ম্বনার শিকার হয়েছি যখন বাড়ির দিকে ফেরত আসার জন্য রওনা দিয়েছি। কারণ ফেরার পথে তীব্র যানজটের মধ্যে সন্তানকে নিয়ে ঘন্টার ঘন্টা বসে থাকতে হয়েছে। এই ভোগান্তির কোন সমাধান হচ্ছেনা।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও