শনিবার ২৭ ওয়ার্ডে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে সোয়া লাখ শিশু

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৫ পিএম, ১৯ জুন ২০১৯ বুধবার

শনিবার ২৭ ওয়ার্ডে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে সোয়া লাখ শিশু

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২৭ টি ওয়ার্ডের ১৫ টি ভ্রাম্যমাণ কেন্দ্র সহ মোট ৩৪০ টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ২৮ হাজার ৭১৩ জন শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী ২২ জুন শনিবার সকাল ৮ টা থেকে শুরু করে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে এই কর্মসূচি পালন করা হবে।

১৯ জুন বেলা সাড়ে ১১ টায় নগর ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডাঃ শেখ মোস্তফা আলী বলেন,  প্রতি বছরের মত এবারও আগামী ২২ জুন শনিবার সকাল ৮ টা থেকে শুরু করে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে দেশব্যাপী ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর জন্য দুইটি নীর রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

যার ধারাবাহিকতায় এদিন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৩৪০ টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২০ হাজার ৪৮৭ শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ লাখ ৮ হাজার ২২৬ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সেই সাথে ক্যাম্পেইন চলাকালিন সময়ে জনসাধারণের মাঝে বিভিন্ন স্বাস্থ ও পুষ্ঠি বার্তা প্রচার করা হবে।

ডাঃ শেখ মোস্তফা আলী বলেন, ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদেরর রক্ষা করে তাই নয় ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন একভূত হয়ে বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করে থাকে।

তিনি আরও বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল ভরাপেটে খাওয়ানো ভাল। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। ভিটামিন ‘এ’ খাওয়ালে পার্শ্ব প্রতিক্রিয়ার হওয়ার তেমন কোন ঝুঁকি নেই। আর যদি পার্শ্ব প্রতিক্রিয়া হলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে হবে। এছাড়াও ভ্রমণে থাকাকালিন সময়ে রেল স্টেশনে, বাস স্ট্যান্ডে, ফেরি ঘাটে ও লঞ্চ টার্মিনালে অবস্থিত ক্যাম্পেইন থেকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সহকারী সচিব ইশরাত জাকিয়া, সম্প্রসারিত টিাকাদান কর্মসূচির সুপারভাইজার হাফিজুর রহমান খান ও অফিস সহকারী মোঃ মিসুন চৌধুরী সহ বিভিন্ন স্থানীয় ও জাতীয় গণমাধ্যমের সাংবাদিকরা।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও