৩ দিন পরে সচল হলো অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ডিপিডিসির সাবস্টেশন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৫ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

৩ দিন পরে সচল হলো অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ডিপিডিসির সাবস্টেশন

অগ্নিকান্ডের ঘটনার ৪ দিনের মাথায় পুরোপুরি সচল হয়েছে ক্ষতিগ্রস্ত নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার কাশিপুর হাটখোলা এলাকায় ডিপিডিসির শীতলক্ষ্যা জোনের বিদ্যুৎ সাবস্টেশনটি। গত শনিবার বিকেল থেকে নারায়ণগঞ্জ শহর ও ফতুল্লার বিভিন্ন এলাকার বাসিন্দারা ঘন ঘন লোডশেডিংয়ে বিপাকে পড়লেও মঙ্গলবার ২৫ জুন দুপুরের পর থেকে কমে এসেছে লোডশেডিং এর মাত্রা।

জানা গেছে, নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার কাশিপুর হাটখোলা এলাকায় ডিপিডিসির শীতলক্ষ্যা জোনের বিদ্যুৎ সাবষ্টেশনে শনিবার ২২ জুন বিকেল ৪টা ২৫ মিনিটের দিকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুনে ওই গ্রীডের বেশ কিছু যন্ত্রাংশ পুড়ে যায়। পরে ডিপিডিসির ঢাকা ও নারায়ণগঞ্জস্থ একাধিক টিম ওই গ্রিডের পুড়ে যাওয়া যন্ত্রাংশ মেরামতে কাজ করতে থাকে। রাত সাড়ে ১১ টার দিকে আংশিক মেরামত করা গেলেও সম্পূর্ণ রূপে মেরামত করা যায়নি। অগ্নিকান্ডে সাবস্টেশনের তিনটি সার্কিট ব্রেকারের কয়েলের তার পুড়ে যাওয়ায় পুরোপুরি সচল হয়নি সাবস্টেশনটি। অগ্নিকান্ডে সাবস্টেশনের বিভিন্ন যন্ত্রাংশের তার পুড়ে গিয়েছিল। গত ৩ দিন ধরে ক্ষতিগ্রস্ত তার পাল্টে নতুন তার লাগানোর কাজ করছিল ডিপিডিসির একাধিক ইউনিট।

এদিকে নারায়ণগঞ্জ শহর ও শহরতলীর বিভিন্ন এলাকা ডিপিডিসির পূর্ব ও পশ্চিম ডিভিশনের আওতাধীন। আর শীতলক্ষ্যা জোনের ওই সাব স্টেশনের মাধ্যমে ১৩২ মেগাওয়াট বিদ্যুৎ পূর্ব ও পশ্চিম ডিভিশনে যুক্ত হতো। অগ্নিকান্ডে শীতলক্ষ্যা জোনের ওই সাব স্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় ঘাটতি দেখা দিয়েছিল। যেকারণে নগরীর বিভিন্ন এলাকায় লোডশেডিং এর মাধ্যমে চলছে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা। গত ৩ দিন ধরে শহর ও ফতুল্লার বিভিন্ন এলাকায় থেমে থেমে চলছিল লোডশেডিং।

অবশেষে মঙ্গলবার ২৫ জুন দুপুরে পুড়ে যাওয়া কয়েলের তার সম্পূর্ণরূপে পাল্টে সাবস্টেশনটি সম্পূর্ণরূপে সচল করা সম্ভব হয়েছে।

ডিপিডিসির প্রধান প্রকৌশলী (সাউথ) দেওয়ান আবুল কালাম আজাদ এর সত্যতা নিশ্চিত করে জানান, অগ্নিকান্ডে শীতলক্ষ্যা জোনের সাব স্টেশনটির যন্ত্রাংশের কয়েলগুলো পুড়ে যাওয়ায় গত ৩ দিন ধরে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় ঘাটতি বিরাজ করছিল। মঙ্গলবার ২৫ জুন দুপুরে সাবস্টেশনটি সম্পূর্ণরূপে সচল হয়েছে। এখন আর আগের মতো লোডশেডিং থাকবেনা বলে তিনি জানান।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও