শহীদ মিনারে প্রেমের নামে আপত্তিকর অবস্থান

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩৬ পিএম, ৯ জুলাই ২০১৯ মঙ্গলবার

শহীদ মিনারে প্রেমের নামে আপত্তিকর অবস্থান

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারের পবিত্রতা রক্ষার্থে একের পর এক প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশিত হলেও জনসাধারণের মাঝে তা মেনে চলার উদ্যোগ দেখা যাচ্ছে না। মিনারের আশেপাশে প্রকাশ্য ধূমপান, বেদীতে জুতা নিয়ে উঠা সহ ময়লা আবর্জনায় ভরে থাকে কেন্দ্রটি। আর এর মাঝে উঠতি কলেজ শিক্ষার্থীদের প্রেমের নামে প্রকাশ্যে আপত্তিকর অবস্থান নিয়ে আবারও ক্ষোভ জেগেছে সচেতন নগরবাসীর মাঝে।

সম্প্রতি শহীদ মিনারে কপোত কপোতির আপত্তিকর অবস্থানকে কেন্দ্র করে বেশ কয়েকটি প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশিত হয়। তবুও শহীদ মিনারকে ঘিরে কোন সার্বক্ষনিক তদারক নিয়োগ রাখা হয়নি। এতে করে ফেব্রুয়ারি মাস ব্যাতিত সারাবছর শহীদ মিনারকে অবমাননা করে চলে দর্শনার্থীরা।

সবশেষ মঙ্গলবার (৯ জুলাই) সকালে দেখা মেলে কলেজের কিশোর কিশোরীর আপত্তিকর অবস্থান। প্রকাশ্যে জড়িয়ে রেখে প্রেমালাপ চালিয়ে যাচ্ছে আনমনে আর আশেপাশের লোকজন একনজর দেখে চোখ ফিরিয়ে নিচ্ছেন অন্যত্র। শুধু মিনারের অভ্যন্তরের লোকজন নয়, ভাষা সৈনিক সড়ক ধরে চলাচলরত মানুষদের নজরে আটকে এই দৃশ্য। অভিভাবকরা স্কুল ফেরত বাচ্চাদের নিয়ে ফেরার পথে এমন দৃশ্য দেখে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হন।

স্থানীয় ব্যাবসায়ীরা জানান, শুধু আপত্তিজনক অবস্থানই সমস্যার মূল কেন্দ্র নয়, ছেলে মেয়েদের ধূমপান, অশালীন পোষাক, জুতা পায়ে বেদীতে অবস্থান সহ নানা কীর্তিকলাপে বিব্রত সাধারণ মানুষেরা। কলেজ ফাঁকি দিয়ে কিংবা কলেজের ছুটি শেষে এখানে আড্ডা দিয়ে ঘণ্টার পর ঘন্টা সময় ব্যয় করে থাকে।

জানা যায়, প্রতিষ্ঠানের ইউনিফর্ম পরিজিত অবস্থায় শহীদ মিনারে আড্ডা দেয়ার উপর নিষেধাজ্ঞা থাকলেও সরকারী তোলারাম, সরকারী বালিকা এবং নারায়ণগঞ্জ কলেজের ছাত্ররা প্রায়শই আড্ডা জমিয়ে থাকে। কলেজের ইউনিফর্ম থাকা স্বত্বেও প্রকাশ্যে ধূমপান চালিয়ে যেতে দ্বিধা করে না তারা। ইতিপূর্বে পুলিশ প্রশাসনের কঠোর হস্তক্ষেপে ছাত্রছাত্রীদের সরিয়ে দেয়া হলেও নজরদারি না থাকায় তারা আবারও পূর্বের অবস্থায় ফিরে এসেছে।

সাংস্কৃতিক জোটের এক জননেতা বলেন, শহীদ মিনার সবার জন্য উন্মুক্ত। প্রেম করাকেও আমরা বাকা চোখে দেখতে রাজি নই। কিন্তু শহীদ মিনারে আপত্তিকর অবস্থান আশেপাশে সকলের জন্যেই বিব্রতকর। এটিকে অপরাধ হিসেবে গন্য না করে সামাজিক দৃষ্টিভঙ্গি হিসেবে শিক্ষার্থীদের বোঝানো উচিৎ। শহীদ মিনারের গা ঘেঁষেই বেইলি স্কুল। সেখানকার বাচ্চারা নিশ্চই এমন দৃশ্য দেখে অভ্যস্ত নয়। বাঙ্গালির জাতি ও বৈচিত্রের সাথে সামঞ্জস্যপূর্ন আচরণ সর্বত্র বজায় রাখা উচিৎ। একই সাথে পবিত্রতা রক্ষার্থে ধুমপান, আবর্জনা ফেলা ও জুতা পায়ে অবস্থানের দিকেও আমাদের লক্ষ রাখতে হবে


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও