পশুর হাটগুলোর মাইকের উচ্চ শব্দে এলাকাবাসীর ভোগান্তি

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৭ পিএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

পশুর হাটগুলোর মাইকের উচ্চ শব্দে এলাকাবাসীর ভোগান্তি

নারায়ণগঞ্জে প্রচুর কোরবানীর পশুর হাট বসেছে। এসব হাটের মাইক বিস্তৃত হয়েছে অনেক দূর অবধি। আর এতে ভোগান্তিতে পড়েছে এলাকাবাসী। একে তো পুরো এলাকায় দুর্গন্ধ, কাঁদা পানিতে একাকার তার উপর কান ঝালাপালা শব্দ।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় এবছর অস্থায়ী পশুর হাট বসছে ২১টি। সিটি করপোরেশনের এলাকা শহর, সিদ্ধিরগঞ্জ ও বন্দরের ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।

অপরদিকে সদর উপজেলার আওতাধীন ৭টি ইউনিয়নে অস্থায়ী পশুর হাট বসছে ১৭টি। বন্দর উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ৪টি। সোনারগাঁও উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ২০টি। সোনারগাঁ পৌরসভা এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ১টি। রূপগঞ্জ উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ৯টি। তারাবো পৌরসভা এলাকায় ২টি অস্থায়ী পশুর হাট বসলেও কাঞ্চন পৌরসভা এলাকায় কোন অস্থায়ী পশুর হাট বসছেনা। আড়াইহাজার উপজেলার আওতাধীন এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ১৫টি। গোপালদী পৌরসভা এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ২টি এবং আড়াইহাজার পৌরসভা এলাকায় অস্থায়ী পশুর হাট বসছে ২টি।

অর্থাৎ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, ২টি পৌরসভা ও জেলার ৫টি উপজেলা এলাকায় সর্বমোট অস্থায়ী পশুর হাট বসছে ৯৩টি।

হাটের প্রচার প্রচারণায় ব্যবহার হচ্ছে মোবাইল মাইক। রিক্সা বা অটোবাইকে দুইটি মাইক সামনে-পেছনে ঝুলিয়ে উচ্চ শব্দে প্রচার মূলক প্যারোডি গান আর বিজ্ঞপ্তি দেয়া হচ্ছে। এক এলাকায় কয়েকটি হাটের মাইকিং এর গাড়িতো রয়েছে আবার একেক হাটের একাধিক টিম চলাচল করছে। তাই একটার পর একটা মাইকিং চলছে তো চলছে। এ অবস্থা সবচেয়ে বেশি দেখাগেছে শহরের অলিতে গলিতে।

হাটের প্রচারনার বিষয়ে সুনির্দষ্ট কোন আইন না থাকায় এ অবস্থা হচ্ছে বলে জানান সচেতন বাসিন্দারা। তারা বলেন, অল্প কয়েকদিনের হাট বসে ঈদের আগে। যে যেভাবে পারে করে যাচ্ছে। নিয়মের কোন বালাই নাই। অভিযোগ করলে সে বিষয়ে ব্যবস্থা নিতে নিতে হাট শেষ হয়ে যায়। তাই এই সুযোগকে কাজে লাগাচ্ছে হাট ইজারাদাররা। তারা ব্যবসায় সফলতার জন্য ইচ্ছেমত ব্যবহার করছে প্রশাসনকে। প্রশাসনও কিছু টাকার লোভে মুখবুজে থাকে। আর এতে ত্রাহি দশা হয়েছে এলাকাবাসীর।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও