দারিদ্র্য হ্রাসে অভিজ্ঞতা অর্জনে নারায়ণগঞ্জে ফিলিপাইন প্রতিনিধিরা

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫৪ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

দারিদ্র্য হ্রাসে অভিজ্ঞতা অর্জনে নারায়ণগঞ্জে ফিলিপাইন প্রতিনিধিরা

ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে শহুরে দারিদ্র্য হ্রাসে দুই দেশের অভিজ্ঞতা শিখতে ও ভাগ করে নেওয়ার জন্য ফিলিপাইন সরকারের এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) একটি দল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিদর্শন করেছেন।

১৮ সেপ্টেম্বর বুধবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতাধীন শহরের র‌্যালীবাগান এলাকা, শেখ রাসেল নগর পার্ক পরিদর্শন করেন এবং সেখানকার মানুষের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন দলটির প্রতিনিধিরা।

এর আগে ফিলিপাইন সরকারের ও ইউএনডিপির দলটি দুপুরে শহরের নিতাইগঞ্জ এলাকায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর ভবনের সম্মেলন কক্ষে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে মতবিনিময় সভা করেন।

সভায় ভিডিও প্রদর্শনীর মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের কর্মকান্ড সম্পর্র্কে দেখানো হয়। একই সঙ্গে কর্মকান্ড নিয়ে আলোচনা হয়। যার মধ্যে ছিল দারিদ্র্য বিলোপ, ক্ষুধা মুক্তি, সুস্বাস্থ্য ও কল্যাণ, গুনগত শিক্ষা, জেন্ডার সমতা, নিরাপদ পানি স্যানিটেশন, শোভন কাজ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি, টেকসই নগর ও জনপদ, জলবায়ু কার্যক্রম।

এসময় সভায় অতিথিদের উদ্দেশ্যে নারায়ণগঞ্জ সম্পর্কে সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, নারায়ণগঞ্জ একটি ঐতিহ্যবাহী শহর। এ শহরের অনেক ইতিহাস আছে। সোনারগাঁও, পানাম নগরী এক সময় বাংলাদেশের রাজধানী ছিল। নারায়ণগঞ্জকে প্রাচ্যের ডান্ডি বলা হতো। এখানে যেমন ধনী মানুষ আছে তেমনি গরীব মানুষও আছে। ৭ লাখ ভোটার থাকলেও ২০ লাখের বেশি মানুষ এখানে বসবাস করে। আর সেইসব মানুষের ভালো সেবা দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে সিটি করপোরেশন।

তিনি আরো বলেন, ২০০৩ সালে যখন আমি পৌরসভার মেয়র হয়ে আসি। তখন খুব গরীব ছিল। ইউএনডিপির প্রকল্পের মাধ্যমে নারী উন্নয়ন, প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়ন, স্বাস্থ্য সেবায় সহায়তা করছে। এর ফলে নারীরা এখন অনেক দক্ষ।

পরে এ উদ্যোগ গ্রহণের জন্য তিনি বাংলাদেশ সরকার ও ইউএনডিপিকে ধন্যবাদ জানান এবং আশা করেন যে এটি সারা দেশে প্রসারিত হবে।

ইউএনডিপি ফিলিপাইনের আবাসিক প্রতিনিধি টাইটন মিত্রের নেতৃত্বে দলটিতে ছিলেন সিনিয়র নীতি উপদেষ্টা অ্যান্ডরু পার্কার, ফিলিপাইন স্বরাষ্ট্র ও স্থানীয় সরকার মন্ত্রনালয়ের টেকনিক্যাল সহকারী ফৌসিয়া আবদুলা এবং মোহাম্মদ নর আবদুল্লাহ অ্যাঙ্গি। সভা পরিচালনায় ছিলেন নগর দরিদ্র্য হ্রাসকরণ কর্মসূচির প্রকল্পের প্রধান নির্বাহী ও ইউএনডিপি বাংলাদেশের দারিদ্র্য ও নগরায়নের প্রধান আশেকুর রহমান। অন্যদের মধ্যে অ্যাক্সেস টু ইনফরমেশন (এ২আই) প্রোগ্রাম থেকে আশরাফুল আমিন উপস্থিত ছিলেন।

পরে বিকেল সাড়ে ৫টায় প্রতিনিধি দলটি নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের (এলআইইউপিসি) সাইট এবং বক্তাবলি ইউনিয়ন পরিষদ ডিজিটাল কেন্দ্র পরিদর্শন করেন।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও