ছাত্র আন্দোলনের আদলে শ্রমিকদের অবরোধ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:৫৫ এএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

ছাত্র আন্দোলনের আদলে শ্রমিকদের অবরোধ

নতুন সড়ক পরিবহন আইন স্থগিত রাখা সহ নয় দফা দাবিতে ছাত্র আন্দোলনের আদলে পরিবহন ধর্মঘটে নেমেছে শ্রমিকরা। নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনে নামা ছাত্রদের মতোই পরিবহন শ্রমিকরা সব ধরণের যান চলাচল বন্ধ করে দিয়ে রাস্তায় এলোপাতাড়িভাবে গাড়ি ফেলে অবরোধ করে যাচ্ছেন। সেই সাথে যে এই অবরোধ উপেক্ষা করে গাড়ি চালাচ্ছে তাকে মারধরের শিকার হতে হচ্ছে।

এতে করে চরম ভোগান্তিতে পড়েছেন অফিস-আদালতগামী কর্মজীবী, স্কুল, কলেজ, ভার্সিটিপড়ুয়া শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। কোন রকম সাইনবোর্ড পর্যন্ত যেতে পারলেও তারপর একেবারেই পায়ে হেঁটে অনেক পথ পার হতে হচ্ছে তাদের।

জানা গেছে, নতুন সড়ক পরিবহন আইন স্থগিত রাখা সহ নয় দফা দাবিতে বুধবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ডেকেছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। ওই কর্মবিরতিতে সংহতি প্রকাশ করে সারা দেশের মতো নারায়ণগঞ্জেও সকল ধরনের গণপরিবহন বন্ধ রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৬টা থেকেই পরিবহন শ্রমিকেরা সাইনবোর্ড এলাকায় দাবি আদায়ে বিক্ষোভ শুরু করে। তখন ব্যক্তিমালিকাধীন সহ বেসরকারি গাড়ি চলাচল করছিল। পরে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের সাইনবোর্ড এলাকায় এলোপাতাড়ি যানবাহন ফেলে রেখে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ঢাকামুখী রাস্তা বন্ধ করে দেয়। এতে করে শিবু মার্কেট থেকেই এ সড়ক তীব্র যানজট সৃষ্টি হয়েছে। কয়েক ঘণ্টা পর্যন্ত রাস্তায় দাঁড়িয়ে আছেন যানবাহন। অতিষ্ট হয়ে যাত্রীরা যানবাহন থেকে নেমে হেঁটে যেতে শুরু করেছেন। অন্যদিকে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের নারায়ণগঞ্জমুখী সড়ক ফাঁকা থাকালেও যানবাহন নেই।

এর আগে রাজধানীর কুর্মিটোলায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে ২০১৮ সালের আগষ্ট মাসে নারায়ণগঞ্জে নজিরবিহীন ছাত্র আন্দোলন হয়েছে। সারাদেশের মতো নারায়ণগঞ্জেও টানা কয়েকদিন ধরে কয়েক’শ শিক্ষার্থী অবস্থান করে নারায়ণগঞ্জের সঙ্গে রাজধানী সহ আশেপাশের জেলার সকল যান চলাচল বন্ধ করে দেয়। বন্ধ ছিল ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সকল প্রকার যান চলাচল।

১ আগস্ট সকাল ১০টা হতে পরে টানা ৫দিন নারায়ণগঞ্জ সরকারী তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ কলেজ, কমার্স কলেজ, মডেল কলেজ সহ বেশ কয়েকটি কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা দলে দলে চাষাঢ়া মোড়ে এসে অবস্থান নেয়। সাইনবোর্ড ও শিমরাইল মোড়ে ছাত্ররা অবস্থান নিয়ে আটকে দেয় ঢাকার সাথে চট্টগ্রাম কুমিল্লা ও সিলেটের যোগাযোগ।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও