নারায়ণগঞ্জের আকাশে বর্ণিল ঘুড়ি

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৫ পিএম, ৬ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

নারায়ণগঞ্জের আকাশে বর্ণিল ঘুড়ি

তরুণ প্রজন্মকে ঘুড়ির প্রতি উৎসাহী সহ ঘুরির ঐতিহ্য ধরে রাখতে নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হয়েছে ঘুড়ি উৎসব।

৬ ডিসেম্বর শুক্রবার বিকেলে শহরের নিতাইগঞ্জ এলাকার আলাউদ্দিন খান স্টেডিয়ামে ওই উৎসবের আয়োজন করেন নারায়ণগঞ্জ ঘুড়ি উৎসব উদযাপন পর্ষদ। এতে রঙ বেরঙের ঘুরিয়ে নিয়ে ছোট বড় বিভিন্ন বয়সের মানুষ অংশগ্রহণ করেন। এছাড়াও ঘুড়ি উৎসবে বিভিন্ন ডিজাইন ও বিভিন্ন রঙের ঘুড়ি প্রদর্শনী করা হয়। পরে দিন শেষে রাতে আতশবাজি, ফানুস উড়োনোর মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

জানা গেছে, প্রতিবছর শীতের শুরুতে ঘুড়ি উৎসবের আয়োজন করেন নারায়ণগঞ্জ ঘুড়ি উৎসব উদযাপন পর্ষদ। যার ধারাবাহিকতায় এবারের ঘুড়ি উৎসবে অর্ধশতাধিক ঘুড়ি অংশগ্রহণ করেন। মুক্ত আকাশে শিশু ও কিশোররা তাদের বিভিন্ন রঙের ছোট বড় ঘুড়ি উড়ায়। আর সেই ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতা উপভোগ করতে কয়েক শতাধিক মানুষ জরো হয় আলাউদ্দিন খান স্টেডিয়ামে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, ‘প্রতিদিন বিকেলে এ স্টেডিয়ামে ফুটবল, ক্রিকেট সহ বিভিন্ন খেলাধুলা হয়। অনেক খেলোয়ার এখানে প্রশিক্ষণও দেয়। কিন্তু ঘুড়ি উড়াতে দেখা যায় না। আজ (শুক্রবার) হঠাৎ করে আকাশে এক সঙ্গে এতো ঘুড়ি দেখে সবাই ভীড় করতে শুরু করেন।’

বিকেল ৩টায় অনুষ্ঠান শুরুর সঙ্গে সঙ্গে কানায় কানায় মাঠের চারদিক দর্শকে ভরে যায়। আয়োজকদের এমন ব্যক্তিক্রম আয়োজনকে উপস্থিত দর্শকেরাও স্বাগত জানান।

অনুষ্ঠানের উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের সভাপতি নুরু উদ্দিন, এনটিভির সাংবাদিক নাফিজ আশরাফ, নারায়ণগঞ্জ শহর যুবলীগের সেক্রেটারী ও বঙ্গসাথী ক্লাবের সভাপতি আহম্মদ আলী রেজা উজ্জল, উন্মেষ সাংস্কৃতিক সংগঠনের প্রদীপ ঘোষ বাবু, সদস্য সুমিত সাহা প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ‘ঘুড়ি আমাদের প্রচীন ও ঐতিহ্যবাহী খেলা। যা দিন দিন হারিয়ে যেতে বসেছে। এ ধরনের আয়োজন আরো বেশি করে করা উচিত। যাতে সবাই জানতে পারে। তরুণদের খেলার প্রতি আরো আগ্রহ সৃষ্টি করতে হবে। তবে যেমন সমাজ ভালো থাকবে তেমনি আমাদের দেশী ঐতিহ্য হারিয়ে যাবে না।’


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও