‘গরীবগো ত্রাণ দিতাছে, কই আমরা তো কিছু পাইলাম না’

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২৯ পিএম, ৪ এপ্রিল ২০২০ শনিবার

‘গরীবগো ত্রাণ দিতাছে, কই আমরা তো কিছু পাইলাম না’

সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকায় একটি ভাড়া বাসায় গত কয়েক বছর ধরে বসবাস করছেন ৬০ বছরের বৃদ্ধা মণি। ১২ বছর আগে স্বামী মারা গেছেন। দুই সন্তানের জননী মণি ব্যাচেলরদের বাসায় খাবার রান্নার কাজ করেন। তার ২৫ বছর বয়সের মেয়েটি প্রতিবন্ধী হওয়ায় কোন কাজ করতে পারে না। আর ছেলেটি দিন মজুরের কাজ করেন। অর্থাৎ মা ও ছেলের উপার্জনের টাকায় চলে সংসার। কিন্তু মহামারী করোনার ভয়াল থাবায় মা ও ছেলের কাজ বন্ধ হয়ে যাওয়ায় তাদের জীবনযাত্রা এখন হুমকির মুখে। সরেজমিনে গিয়ে দেখা যায় রান্না করার জন্য মণির ঘরে কোন চাল নেই।

দেশের বর্তমান পরিস্থিতিতে সরকারি বিভিন্ন সহায়তার পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও সমাজের বিত্তবানরা সুবিধাবঞ্চিতদের পাশে এগিয়ে আসছেন। সংকটময় এ পরিস্থিতিতে কোন সহযোগিতা পেয়েছেন কিনা জানতে চাইলে অসহায় মণি বলেন, ‘‘৯ দিন ধইরা আমার কাজ বন্ধ। দুই বেলা খাওনের মতো ট্যাকা নাই। হুনছি গরীবগো ত্রাণ দিতাছে, কই আমরা তো কিছু পাইলাম না।’’

সিদ্ধিরগঞ্জের হিরাঝিল আবাসিক এলাকার ১০ নং গলির আব্দুল মতিনের এ ভাড়া বাড়ির ৫টি পরিবারের সাথে ভাড়া থাকেন ইয়াসমিন আক্তার। তার স্বামী কুলির কাজ করেন। দেশের এই পরিস্থিতিতে কাজ বন্ধ হয়ে যাওয়ায় তারা খাবারের অভাবে ভুগছেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘‘আজকা সকালে নাস্তা খাই নাই। দুপুরে ভাত খাওনের লাইগ্যা পাশের বাড়িরতে ১ কেজি চাইল আনছি। এই মাসে বাসা ভাড়ার ২৫০০ টাকা কেমনে দিমু? এইডা লইয়া চিন্তায় আছি।’’

মূলত এ বাসায় যারা বসবাস করেন তাদের মধ্যে বেশিরভাগ মানুষ দিনমজুর। এই প্রতিবেদকের সাথে আরও একজনওে কথা হয়। তার নাম নাজমা।

জীবিকা নির্বাহের আশায় বরিশাল থেকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আসেন নাজমা। স্বামী পঙ্গু হওয়ায় সংসারের দায়ভার তার ওপর। তিনি দাঁতের মাজন তৈরীর একটি কারখানায় ৩০০ টাকা রোজে কাজ করতেন। প্রতিকূল পরিস্থিতিতে কারখানা বন্ধ হয়ে যাওয়ায় তার দৈনন্দিন জীবন এখন বিপর্যস্ত। কারণ এক সপ্তাহ যাবৎ খাবারের অভাবে ভুগছে তার পরিবার।

সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি মজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী ও আমাদের সংসদ শামীম ওসমানের কর্মপরিকল্পনানুযায়ী যাদের কাজ নেই তাদের ঘরে খাবার পৌছে দেয়ার জন্য আমরা লিস্ট করছি। সিদ্ধিরগঞ্জের সকল অভাবগ্রস্তদের বাড়িতেই খাবার পৌছে দেয়া হবে।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও