৬০ শতাংশ ভাড়া বৃদ্ধিতে থেকে নারায়ণগঞ্জে চলবে গণপরিবহন

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:১৪ পিএম, ৩১ মে ২০২০ রবিবার

৬০ শতাংশ ভাড়া বৃদ্ধিতে থেকে নারায়ণগঞ্জে চলবে গণপরিবহন

প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ২ মাস ৮ দিন পরে ১ জুন সোমবার নারায়ণগঞ্জ থেকে চলাচল করবে গণপরিবহন। রোববার ৩১ মে থেকে গণপরিবহন চালুর কথা থাকলেও বাস ভাড়া নির্ধারনের সিদ্ধান্ত পরিবর্তনের কারণে ১ জুন সোমবার নারায়ণগঞ্জ থেকে চলাচল করবে যাত্রীবাহী বাস।

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে নারায়ণগগঞ্জসহ সারাদেশ থেকে চলাচলকারী সব ধরনের গণপরিবহন গত ২৪ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে। এরপর থেকেই মূলত বন্ধ ছিল সব ধরনের গণপরিবহন। এদিকে ৩১ মে রোববার থেকে সারাদেশে সব ধরনের গণপরিবহন চলাচল শুরু হওয়ার কথা থাকলেও গণপরিবহনের ভাড়া পুন:নির্ধারনের সিদ্ধান্ত পরিবর্তন করায় সোমবার নারায়ণগঞ্জ থেকে চলাচল করবে গণপরিবহন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) শনিবার ঢাকা ও সারা দেশে বাস–মিনিবাসের ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব তৈরি করে।

সোমবার থেকে ঢাকাসহ সারা দেশে বাস চলাচল শুরু হচ্ছে। প্রতিটি বাস মিনিবাসের অর্ধেক আসন ফাঁকা রেখে চালানোর সিদ্ধান্ত দিয়েছে বিআরটিএ। এর ফলে পরিবহন মালিকেরা লোকসানের কথা উল্লেখ করে শতভাগ ভাড়া বৃদ্ধির দাবি করে। কিন্তু বিআরটিএর ভাড়া নির্ধারণে স্থায়ী ব্যয় বিশ্লেষণ কমিটি ঘণ্টা খানেকের বৈঠকে ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করে। এরপর এই নিয়ে সমালোচনা শুরু হলে আজ সড়কমন্ত্রী ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত করেন।

সড়ক মন্ত্রণালয়ের চূড়ান্তে সিদ্ধান্তে বলা হয়, দূরপাল্লার পথে এখন ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা। এর সঙ্গে যুক্ত হবে বর্ধিত ৬০ শতাংশ। এ ছাড়া দূরপাল্লার পথে থাকা সড়ক ও সেতুর টোলও মোট ভাড়ার সঙ্গে যুক্ত হবে।

ঢাকা ও এর আশপাশে মিনিবাসের কিলোমিটার প্রতি ভাড়া হার এক টাকা ৬০ পয়সা। আর বড় বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা। মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ৫ টাকা এবং বড় বাসে ৭ টাকা। সোমবার থেকে এর সঙ্গে ৬০ শতাংশ বাড়তি ভাড়া যোগ হবে।

এই ভাড়া হার করোনাকালের জন্য প্রযোজ্য হবে বলে সড়ক পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পুন:প্রযোজ্য হবে।

বন্ধন পরিবহনের চেয়ারম্যান ও মহানগর সেচ্ছাসেবকলীগের সভাপতি জুয়েল হোসেন জানান, রোববার থেকে নারায়ণগঞ্জে গণপরিবহন চালুর কথা থাকলেও ভাড়া পুন:নির্ধারণের কারণে সোমবার ১ জুন থেকে চলবে গণপরিবহন। নারায়ণগঞ্জ থেকে ঢাকামুখী বন্ধন, উৎসব ও হিমাচলের বেশীরভাগ সাধারণত ভিআইপি ৪৬ সিটের হয়ে থাকে। এসকল বাসে ২৩ জন যাত্রী চলাচল করতে পারবে। ঢাকা-নারায়ণগঞ্জ রুটের এসকল বাসগুলোতে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধিতে যাত্রীদের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৭ টাকা ৮০ পয়সা। আমরা স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনা মেনেই গণপরিবহন চালাবো।

নারায়ণগঞ্জ বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি মোক্তার হোসেন জানান, নারায়ণগঞ্জ থেকে ঢাকামুখী বন্ধন, উৎসব ও হিমাচলের বাসগুলো ৪৬-৫৪ সিট পর্যন্ত রয়েছে। সরকারের নির্দেশনা অনুযায়ী বাসগুলোতে অর্ধেক যাত্রী চলতে পারবে। এছাড়া ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী শীতল এসি বাসের ভাড়া ৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। শীতল বাসগুলো ৪৫ সিটের তাই অর্ধেক যাত্রী ২২ জন যেতে পারবে। এছাড়া কোন লোকাল বাসে যাত্রীদের দাড়িয়ে নিতে পারবেনা। বিধি অনুযায়ী সিটের অর্ধেক যাত্রী যেতে পারবে। সোমবার থেকে নারায়ণগঞ্জে গণপরিবহন চলাচল করবে।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও