সড়কে মেডিকেল বর্জ্য, করোনা আতঙ্কে পথচারীরা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:৫৭ পিএম, ১ জুন ২০২০ সোমবার

সড়কে মেডিকেল বর্জ্য, করোনা আতঙ্কে পথচারীরা

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী চলছে মহামারী। দিনদিন আক্রান্তের সাথে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনা। এ ভাইরাস অতি ছোঁয়াচে হওয়ায় হাসপাতালের চিকিৎসা বর্জ্যরে মাধ্যমে ছড়ানোর সম্ভাবনা বেশ প্রকট। এছাড়া এমনিতেও চিকিৎসা বর্জ্য অতি ঝুঁকিপূর্ণ। যে কারণে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিচ্ছেন চিকিৎসা বর্জ্য ধ্বংস করার জন্য। এমনকি করোনা পরিস্থিতিতে সুস্থ্য মানুষের ব্যবহৃত মাস্ক যেখানে সেখানে না ফেলে ঢাকনাওয়ালা ডাস্টবিনে ফেলার পরামর্শ দিচ্ছেন।

বিশ্বব্যাপী এই মহামারী অবস্থার মধ্যেও মেডিনোভা মেডিকেলের চিকিৎসা বর্জ্য এখন নারায়ণগঞ্জের অন্যতম ব্যস্ত বঙ্গবন্ধু সড়কের পাশে খোলা আকাশের নিচে। চিকিৎসা বর্জ্যরে পাশে দিয়েই হেঁটে যাচ্ছেন অসংখ্য মানুষ। এসব বর্জ্য আবার বাতাসে ছড়িয়ে যাচ্ছে শহর জুড়ে।

সরেজমিনে বঙ্গবন্ধু সড়কের পাশে অবস্থিত মেডিনোভা মেডিকেলের সামনেই দেখা যায় এমন দৃশ্য। মেডিনোভার সামনেই রাস্তার পাশে ফেরে রাখা বর্জ্যে সিরিঞ্জ, রক্ত মাখানো গজ, ব্যান্ডেজ, তুলা, ব্যবহৃত সার্জিক্যাল মাস্ক সহ সব ধরনের চিকিৎসা বর্জ্য সেখানে খোলা ভাবে ফেলে রাখা হয়েছে। অথচ এই সড়ক দিয়েই প্রতিদিন অসংখ্য মানুষ চলাচল করছেন। এমতাবস্থায় এসব বর্জ্যরে মাধ্যমে করোনাভাইরাস ছড়াও অন্য যে কোনো মরণব্যাধী রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরী হয়েছে।

এ প্রসঙ্গে পথচারী শরীফ হোসেন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘করোনাভাইরাসের কারণে এমনিতেই ভয়ে চলাচল করি। এর মধ্যে আবার রাস্তার পাশে এভাবে বর্জ্য ফেলা একেবারে ঠিক হয়নি। এখান থেকে করোনাভাইরাস ছাড়াও অন্যান্য রোগেও মানুষ আক্রান্ত হতে পারে।’

তিনি আরো বলেন, ‘মেডিনোভা কর্তৃপক্ষকে আরো বেশি সতর্ক থাকতে হবে। সরকার যখন কঠোর ভাবে করোনা নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছে এমন সময়ে এ ধরণের অসতর্কতামূলক কাজ করা মোটেও ঠিক হয়নি। কর্তৃপক্ষের কাছে অনুরোধ থাকবে তাঁরা যাতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন। পাশাপাশি আর কখনো যেন এ ধরণের কাজ করে সে দিকে খেয়াল রাখতে হবে।’


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও