বেসিনে নেই সাবান জমেছে শেওলা, ফিরে যাচ্ছে পথচারী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩৭ পিএম, ২৬ জুন ২০২০ শুক্রবার

বেসিনে নেই সাবান জমেছে শেওলা, ফিরে যাচ্ছে পথচারী

প্রাণঘাতি করোনাভাইরাসের বিস্তার রোধে সবাইকে সাবান দিয়ে বেশি বেশি হাত ধোয়ার পরামর্শ দিয়ে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক সংগঠন। এমতাবস্থায় নারায়ণগঞ্জে যখন করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায় তখন পথচারীদের হাত ধোয়ার জন্য ১০টি বেসিন স্থাপন করেছিল নারায়ণগঞ্জ রাইফেল ক্লাব। তবে করোনা পরিস্থিতি এখন খারাপের দিকে তখন বেসিন থাকলেও হাত ধোয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সাবান নেই। পরিষ্কার-পরিচ্ছন্ন না করায় বেসিন এবং সাবান রাখার মগগুলোতেও ময়লায় ভরে গেছে। এমতাবস্থায় অনেক পথচারী হাত ধোয়ার জন্য এসে সাবান না পেয়ে ও ময়লা দেখে ফিরে যাচ্ছেন।

২৬ জুন শুক্রবার দুপুরে সরেজমিনে দেখা যায় এমন চিত্র।

নারায়ণগঞ্জের প্রাণকেন্দ্র চাষাঢ়ার মোড়ে রাইফেল ক্লাবের দক্ষিন ও পশ্চিম পাশে গেইট সংলগ্ন ২টি স্থানে হাত ধোয়ার জন্য ১০টি অস্থায়ী বেসিন এখনো রয়েছে। তবে দীর্ঘদিন পরিষ্কার না করায় বেসিনগুলোতে ময়লা জমে গেছে। ১০টি বেসিনের জন্য ১০টি সাবান রাখার মগ দেওয়া থাকলেও একটিতেও সাবান নেই। উল্টো মগগুলোতে বালু আর শেওলা জমে নোংড়া হয়ে আছে।

দীর্ঘদিন পরিষ্কার-পরিচ্ছন্ন না করায় বেসিনের নিচে ও আশপাশের পরিবেশও নোংরা। বিভিন্ন ফলের খোসা প্লাস্টিক ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। যে কারণে অনেক পথচারী হাত ধুতে এলেও নোংরা পরিবেশ ও সাবান না থাকায় ফিরে যাচ্ছে। ফলে উল্টো ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারীদের।

এ প্রসঙ্গে পথচারী সাব্বির হোসেন নিউজ নারায়ণগঞ্জবে বলেন, ‘রিকশা থেকে নেমে হাত ধোয়ার জন্য এসেছিলাম। কিন্তু কাছে এসে দেখি এখানে সাবান নেই। বেসিনগুলোতে শেওলা পড়েছে। মগগুলোতে বালু আর শেওলা পরে নোংরা হয়ে গেছে। মনে হচ্ছে অনেক দিন ধরে পরিষ্কার করা হয় না।’

সাব্বিরের বন্ধু ইলিয়াস হোসেন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘সাবান ছাড়া হাত ধুয়ে কোনো লাভ নেই। কারণ শুধু পানি দিয়ে হাত ধুলে করোনাভাইরাস মরে না। যদি সাবানই না দেয় তাহলে বেসিন না বসালেও পারতো।’

জানা যায়, করোনাভাইরাস ধ্বংসের অন্যতম উপায় হচ্ছে সাবান দিয়ে বার বার হাত ধোয়া। যে কারণে অনেকেই চাষাঢ়ায় হাত ধোয়ার জন্য বেসিং বসিয়েছিল। সেই ধারাবাহিকতায় গত ২০ মার্চ নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবের পক্ষ থেকে চাষাঢ়ার মোড়ে ক্লাবের দক্ষিন ও পশ্চিম পার্শ্বে গেইট সংলগ্ন ২টি স্থানে হাত ধোয়ার জন্য ১০টি অস্থায়ী বেসিন স্থাপন করা হয়েছিল।

নারায়ণগঞ্জে ২৬ জুন শুক্রবার সকাল ৮টা পর্যন্ত জেলায় ৪১৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। করোনায় সংক্রমিত ১৩৭ জন শনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় সিটি করপোরেশন এলাকায় ৪৮ বছর বয়সী এক পুরুষের মৃত্যু হয়েছে। নতুন করে কেউ সুস্থ হয়নি। এ নিয়ে জেলায় ২৩ হাজার ৬৬১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এখনো পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা ১১০ জন। জেলায় মোট সুস্থ হয়েছেন ২৪৭১ জন।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও