বন্দরে সড়ক অবরোধ বিক্ষোভ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:৪৬ পিএম, ৩০ জুন ২০২০ মঙ্গলবার

বন্দরে সড়ক অবরোধ বিক্ষোভ

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার দক্ষিণ লক্ষণখোলা এলাকায় সিটি কর্পোরশেনের সড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ ও সংস্কারের দাবিতে সড়ক অবরোধ করে অবস্থান ধর্মঘটসহ বিক্ষোভ কর্মসূচী পালন করেছেন এলাকাবাসী।

৩০ জুন মঙ্গলবার দুপুরে ঢাকা-মদনগঞ্জ সড়কের পাশে সড়কটি অবরোধ করে ঘণ্টাব্যাপী এই অবস্থান ধর্মঘট পালন করেন তারা। এসময় মূল সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ এসে আগামী দুই দিনের মধ্যে সমাধানের আশ্বাস দিলে এলাকাবাসী সড়ক অবরোধ ও অবস্থান ধর্মঘট প্রত্যাহার করে নেন।

স্থানীয়রা জানান, সিটি কর্পোরেশনের ২৫ নম্বর ওয়ার্ডের দক্ষিণ লক্ষণখোলা এলাকার প্রায় ত্রিশ হাজার মানুষ নিয়মিত চলাচল করে এই সড়ক দিয়ে। গত তিন বছর আগে দেড় কিলোমিটার দৈর্ঘ্যরে এই কাঁচা সড়কটি ষাট লক্ষ টাকা ব্যয়ে পাকাভাবে নির্মাণ করে দেয় সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। তবে এলাকায় অবস্থিত এ সি আই ফ্লাওয়ার মিল, সোহাগপুর টেক্সটাইল মিল ও বেশ কয়েকটি তুলার কারখানাসহ অর্ধশত ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানের মালামাল বহনের জন্য নিয়মিত ভারী যানবাহন চলাচল শুরু হয় এই রাস্তা দিয়ে। যার কারণে সড়কটির বিভিন্ন স্থানে ছোট বড় অনেকগুলো খানাখন্দ ও গর্তের সৃষ্টি হয়ে বেশ কয়েক জায়গা ধসে পড়েছে। এতে করে সড়কের দু’পাশের কয়েক হাজার ঘর-বাড়ি, দোকানপাট ঝুঁকির মুখে পড়েছে।

এলাকাবাসীর অভিযোগ, সড়কটি দ্রুত মেরামতসহ শিল্প প্রতিষ্ঠানগুলোর ভারী যানবাহন চলাচল বন্ধের দাবিতে ইতোপূর্বে বেশ কয়েকবার মানববন্ধন কর্মসূচী পালন করা হলেও এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়া হয়নি। এ সি আই ফ্লাওয়ার মিল ও সোহাগপুর টেক্সটাইল মিল কর্তৃপক্ষকে সবার পক্ষ থেকে নিষেধ করা সত্ত্বেও তারা মানছেন না। নিয়মিত ভারী যানবাহন চলাচল করা হচ্ছে। সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত অবরোধ কর্মসূচী অব্যাহত রাখাসহ প্রয়োজনে রাস্তায় অবস্থান নিয়ে অনশন কর্মসূচী পালনেরও হুঁশিয়ারি দেন বক্তারা।

অবরোধ কর্মসূচীতে বক্তব্য রাখেন দক্ষিণ লক্ষণখোলা ছোট সমাজ পঞ্চায়েত কমিটির সভাপতি আবদুল আউয়াল, স্থানীয় সমাজসেবামূলক সংগঠন নব আশা যুব সংঘের সভাপতি আশরাফ হোসেন বাবু এবং জেলা মাইক্রোবাস ও ট্যাক্সি চালক শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক নাসির হোসেনসহ অন্যান্য বিশিষ্টজনরা।

এলাকাবাসীর সাথে একাত্মতা প্রকাশ করে সিটি কর্পোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো: এনায়েত হোসেন বলেন, এলাকার জনগণের দাবির সাথে আমিও একমত আছি। এলাকাবাসির সুবিধার্থে এই রাস্তাটা আমি সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নির্মাণ করে দিয়েছিলাম। বর্তমানে কয়েকটি শিল্প প্রতিষ্ঠানের ভারী যানবাহন চলাচল করে রাস্তাটি ভেঙ্গে ফেলেছে।

তিনি আরো বলেন, এলাকার জনপ্রতিনিধি হিসেবে এই সড়কটি রক্ষা করাও আমার দায়িত্ব। ইতিমধ্যে আমি মেয়র ও জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করেছি। তারা যে নির্দেশনা দিবেন পুলিশ প্রশাসনের সহযোগিতা নিয়ে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

ধর্মঘট কর্মসূচী চলাকালে বন্দর থানা পুলিশের উপ-পরিদর্শক আনোয়ার হোসেন এসে মিল মালিকদের সাথে কথা বলে সমস্যা সমাধান করা হবে বলে এলাকাবাসীকে আশ্বস্ত করেন। পরে এলাকাবাসী অবরোধ ও অবস্থান ধর্মঘট প্রত্যাহার করে নিলে ঢাকা-মদনগঞ্জ সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও