নারায়ণগঞ্জে গাছের চারা ৯ টাকা,বিনামূল্যে বিতরণ হবে ১ লাখ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫২ পিএম, ৭ জুলাই ২০২০ মঙ্গলবার

নারায়ণগঞ্জে গাছের চারা ৯ টাকা,বিনামূল্যে বিতরণ হবে ১ লাখ

‘ফল কিংবা ফুল, ওষুধি কিংবা কাঠ, ছোট কিংবা বড় যে ধরনের একটি গাছ কিনতে চান দাম মাত্র ৯টাকা। বৃক্ষায়ন করতে স্বল্পমূলে গাছ বিক্রি করছে বন বিভাগ। যে কেউ চাইলে স্বল্পমূল্যে গাছের চারা কিনে নিয়ে ছাদ বাগান করতে পারেন। তবে বর্তমানে গাছের চারার জন্য জাতীয় বরাদ্দ থাকায় আগামী কয়েকমাস সেটা বন্ধ রয়েছে। অচিরেই কার্যক্রম শুরু হবে জানিয়েছে বন বিভাগের জেলার কর্মকর্তারা।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি ভাইরাল হয়ে উঠে। যেখানে দেখা যায় অনেক ধরনের গাছের ছবির সঙ্গে ক্যাপশন দেয়া প্রতিটি গাছ মাত্র ৫টাকায় বিক্রি হচ্ছে। আর গাছ বিক্রি করছে জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তার কার্যালয় সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র।

এর সত্যতা খুঁজতে ৭ জুলাই মঙ্গলবার সকালে সরেজমিনে সদর উপজেলার ফতুল্লা পঞ্চবটি এলাকার সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষন কেন্দ্রে গেলে দেখা যায়, সেখানে বীজ থেকে গাছের চারা উৎপাদনের প্রক্রিয়া চলছে। এজন্য একজন নারী প্লাস্টিকে সার মিশ্রিত মাটি পলি ব্যাগে ভরছেন। আর পাশেই ছোট বড় একেক সারি করে ফলজ, ফুল, কাঠ ও ওষুধি সহ বিভিন্ন গাছের চারা সাজিয়ে রাখা হয়েছে। তাছাড়া প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন ফুল, ফলের গাছে এক সবুজ প্রকৃতি। আর তার রক্ষণাবেক্ষনের জন্য কয়েকজন দায়িত্ব পালন করছেন।

গাছ চারা প্রস্তুতকারী শ্রমিক মাঈনুদ্দিন মিয়া নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘এখন গাছের চারা বিক্রি বন্ধ রয়েছে। কবে গাছের চারা বিক্রি শুরু হবে এখনও বলা যাচ্ছে না। সরকারি প্রোগ্রাম আছে সেজন্য গাছের চারা দিতে হবে এজন্য চারা তৈরি কাজ চলছে। এক লাখ গাছের চারা তৈরি করতে হবে।’

তিনি আরো বলেন, ‘এখানে মেহেগুনি, কড়ই, চাম্বুল, আম, কাঠাল, পেপে, লেবু, জাম্বুরা, কৃষ্ণচূড়া, অর্জুন, আমলকী ইত্যাদি সব ধরনের গাছ এখানে পাওয়া যায়। ফুল গাছের চারাও এখানে আছে। তবে প্রতিটি গাছের দাম এখন ৯টাকা। আগে ৫ টাকা করে বিক্রি করা হতো। কিন্তু সরকার এখন নতুন দাম বাড়িয়েছে যার জন্য ৯টাকা করে বিক্রি করা হচ্ছে। তবে এখন চারা বিক্রি করা হবে না। এরজন্য উর্ধ্বতনদের সঙ্গে কথা বলার পরামর্শ দেন তিনি।

নারায়ণগঞ্জ বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু মুন্না নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ বা মুজিব বর্ষ উপলক্ষে সারা দেশে এক কোটির উপরে গাছের চারা বিনামূল্যে বিতরণ করবেন মাননীয় প্রধানমন্ত্রী। এ বিষয়ে লিখিত কোন আদেশ এখনও আমাদের কাছে আসেনি। তবে মৌখিক ভাবে জানা গেছে নারায়ণগঞ্জে ৫টি উপজেলায় ১ লাখের বেশি গাছের চারা বিতরণ করা হবে। যার জন্য বর্তমানে গাছের চারা প্রস্তুত কার্যক্রম চালমান আছে। আর জাতীয় উৎসবে গাছের চারা দেওয়ার জন্য বর্তমানে বিক্রি বন্ধ রাখা হয়েছে।

তিনি বলেন, ‘কয়েক মাস আগেও ৫ টাকা করে গাছের চারা বিক্রি করা হতো। কিন্তু সম্প্রতি সরকার দাম বাড়ানোর কারণে এখন ৯টাকা করে বিক্রি করতে হবে। এ বিষয়ে আমরা বিস্তারিত পরে জানিয়ে দিবো।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও