হকারদের ত্রাণ দেয়া হয়নি : হাফিজুল (ভিডিও)

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৯ পিএম, ৯ জুলাই ২০২০ বৃহস্পতিবার

হকারদের ত্রাণ দেয়া হয়নি : হাফিজুল (ভিডিও)

নারায়ণগঞ্জ জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি হাফিজুল ইসলাম বলেছেন, করোনাকালিন সময়ে হকারদের কোনো ত্রাণ দেয়া হয়নি। হকারদের একটা তালিকা জেলা প্রশাসক ও সিটি কর্পোরেশন সহ সকল জায়গায় দেয়া হয়েছিল। আপনারা চিন্তা করে দেখেন কোন তালিকায় হকারদের খাবার পৌছিয়েছেন। বিশেষ করে জেলা প্রশাসককে একাধিকবার ফোনে ও শারীরিকভাবে ওই তালিকা নিয়ে কথা বলেছি। উনি বলেছেন এডিসিকে দেন। এডিসির সাথে আমি ফোনে কথা বলেছি। উনি বলেছেন হকারদের খাদ্য সামগ্রী দেয়ার ব্যবস্থা করা হবে।

‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না’ স্লোগানে উচ্ছেদের নামে জুলুম নির্যাতন, গ্রেফতার ও মালামাল লুট বন্ধ করার দাবীতে বিক্ষোভ সমাবেশে অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

৯ জুলাই বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে এই সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশ শেষে মিছিল সহকারে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

হাফিজুল ইসলাম বলেন, অত্যন্ত দুঃখের সহিত বলছি কয়েকদিন পর যখন হকার নেতা আসাদ এবং রহিম মুন্সি সিটি কর্পোরেশন সহ জেলা প্রশাসকের কার্যালয়ে যোগযোগ করে তখন বলা হয়েছিল সিটি কর্পোরেশনের কাছে আপনাদের তালিকা পাঠিয়ে দেয়া হয়েছে। আমাদের প্রশ্ন কোন হকারের ঘরে খাবার পাঠিয়েছেন আর কোন হকারের খবর নিয়েছেন। হকারদের ঘর ভাড়া দিতে পারে না। তাদের ছেলে মেয়েরা উপবাস থাকে। পৃথিবীর কোখাও নজির নেই করোনাকালে মেহমতি মানুষের রাজপথে লড়াই করতে হয়েছে।

তিনি আরও বলেন, হকারদের পুনর্বাসন না করে যদি উচ্ছেদ করা হয় তাহলে আমরা মানবো না। ইন্ডিয়ার পার্লামেন্টে হকার আইন হয়েছে। তারা ব্যবসা করতে পারবে। আর আমাদের দেশের নাগরিক ক্ষুদ্র ব্যবসায়ীরা সুদের টাকা নিয়ে মায়ের স্বর্ণ বন্ধক রেখে সামান্য পুজি নিয়ে ব্যবসা করে সংসার চালাবে। আর আপনি তাদের রুটি রোজগারে লাথি দিবেন নাজেহাল করবেন এটা চলতে দেয়া যায় না। সংবিধানে স্পষ্ট বলা আছে পুনর্বাসন ছাড়া কাউকে উচ্ছেদ করা যাবে না।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও