ফুটপাতে হকার, অতিরিক্ত পুলিশ সুপারের দাবী নাই

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:০১ পিএম, ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার

ফুটপাতে হকার, অতিরিক্ত পুলিশ সুপারের দাবী নাই

‘বর্তমানে বঙ্গবন্ধু সড়কের ফুটপাত কিন্তু পরিষ্কার আছে। ফুটপাতে কোনো হকার নাই’ অতিরিক্ত পুলিশ সুপার ‘ক’ সার্কেল মেহেদী ইমরান সিদ্দিকী যখন এসব কথা বলছিলেন তখনই সরেজমিনে নারায়ণগঞ্জ শহরের ফুটপাত হকারমুক্ত তো ছিল না বরং বিভিন্নস্থানে পসরা সাজিয়ে বসে থাকতে দেখা গেছে।

১৬ জুলাই বৃহষ্পতিবার বিকালে আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত ‘ওপেন হাউজ ডে’ তে মেহেদী ইমরান সিদ্দিকী বলেন, ‘আপনারা জানেন বঙ্গবন্ধু সড়কের ফুটপাত নিয়ে একটা ইস্যু ছিল। বিভিন্ন সময় ফুটপাত নিয়ে বিভিন্ন ইস্যু উঠে এসেছে। ফুটপাতে কোনো হকার থাকবে না, সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। আপনারা দেখছেন যে সেই ফুটপাত এখন পরিষ্কার আছে। হকাররা ফুটপাতে নাই।’

অথচ ১৬ জুলাই বৃহষ্পতিবার সন্ধায় শহরে সরেজমিনে একেবারেই ভিন্ন চিত্র দেখা যায়। দেখা যায়, দূর থেকে পুলিশের গাড়ি দেখেই হকাররা নিজেদের ঠেলাগাড়ি, টেবিল, জিনিসপত্র নিয়ে প্রেসিডেন্ট রোড সহ আসে পাশের গলিতে ঢুকে পরে। পুলিশ যেতেই আবার নিজেদের জিনিসপত্র নিয়ে যার যার স্থানে ফিরে গিয়ে ক্রেতাদের আহ্বান করে তারা।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ শহরের অন্যতম আলোচিত ইস্যু হচ্ছে হকারদের ফুটপাথে বসা নিয়ে আন্দোলন। গত কয়েকদিন ধরেই ‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না’ স্লোগানে উচ্ছেদের নামে জুলুম নির্যাতন, গ্রেফতার ও মালামাল লুট বন্ধ করার দাবীতে বিক্ষোভ সমাবেশ করে আসছিলেন হকাররা। কয়েকদিন তাদের আন্দোলন কর্মসূচি বন্ধ ছিল। আশায় ছিলেন হয়তো তারা ফুটপাতে বসতে পারেন। কিন্তু তাদের সে আশা আর পূরণ হয়নি। সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন কিংবা পুলিশ প্রশাসন কেউই তাদের দাবীকে পাত্তা দেয়নি।

তাই তারা আগে থেকে পূর্ব ঘোষণা কিংবা কাউকে কোনো কিছু না জানিয়েই হঠাৎ করেই গত ১৩ জুলাই সোমবার ঝটিকা সমাবেশ কিংবা ঝটিকা মিছিল করছেন। সেই সাথে রাস্তাও অবরোধের মতো কর্মসূচি পালন করছেন হকাররা। সবশেষ পুলিশ তাদের বোঝাতে সক্ষম হয় এবং আন্দোলন কর্মসূচির সমাপ্তি হয়।

এর আগে সারাদেশজুড়ে নারায়ণগঞ্জের সমালোচিত ঘটনার মধ্যে অন্যতম হলো হকারদের সাথে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সরাসরি সংঘর্ষ। ২০১৮ সালের ১৬ জানুয়ারীতে হকার ইস্যুতে ঘটে গিয়েছিল অনেক লঙ্কাকান্ড ঘটনা। যে ঘটনায় সারাদেশব্যাপী আলোচনায় চলে এসেছিল নারায়ণগঞ্জ। কিন্তু ওই লঙ্কাকান্ডের পরেও হকাররা শান্ত হচ্ছেন না। কয়েকদিন পরপর ফুটপাথে বসা নিয়ে পুলিশের কড়াকড়ি শুরু হলেই হকাররা হুংকার ছাড়ছেন।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও