‘বিশৃঙ্খল’ নিতাইগঞ্জে প্রতিনিয়ত যানজট

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:১২ পিএম, ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার

‘বিশৃঙ্খল’ নিতাইগঞ্জে প্রতিনিয়ত যানজট

দীর্ঘদিন নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি একটি শৃঙ্খলার মধ্যে দিয়ে পরিচালিত হয়ে আসলেও আবারো আগের অবস্থায় ফিরতে শুরু করে। আগের মতোই নিতাইগঞ্জের প্রধান সড়কের উপরে পণ্যবাহী ট্রাকে লোড আনলোড চলতে থাকে। ফলে এস্থানে দেখা দিচ্ছে তীব্র যানজট। করোনার এ সময়েও সেখানে যানজট কমছে না।

তিনবছর আগে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ব্যবসায়ী ও শ্রমিকদের সমন্বিত উদ্যোগে শৃঙ্খলায় এসেছিল আলোচিত নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ড। তবে বছর ঘুরতে না ঘুরতেই আবারো বিশৃঙ্খলা নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি।

জানা গেছে, ২০১৬ সালের ২১ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) এলাকায় গড়ে উঠা অবৈধ ট্রাক স্ট্যান্ড ১০ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট বিবাদীদের এই নির্দেশনা কার্যকর করতে বলেন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ। ম-লপাড়া থেকে নিতাইগঞ্জসহ বৈধ স্ট্যান্ডের বাইরে অসংখ্য ট্রাক স্ট্যান্ড উচ্ছেদে ২০১৫ সালের ২৮ ডিসেম্বর নাসিক প্রশাসনকে চিঠি দেয়া দেয়। কিন্তু সিটি কর্পোরেশনের নোটিসের জবাব না দেয়ায় হাইকোর্টে রিট আবেদন করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। আদালতে নাসিকের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার নুর-উস সাদিক। তাকে সহযোগিতা করেন সাইফুজ্জামান তুহিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

নিতাইগঞ্জ, ডাইলপট্টি, নিমতলী, শীতলক্ষ্যা ও শহীদ বাপ্পী সড়কটি আবারো ট্রাকস্ট্যান্ডে পরিণত হওয়ায় সাধারণ মানুষের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। বিশেষ করে গলির সড়কগুলোতে অবাধে ট্রাক কাভার্ডভ্যানে লোড আনলোড করার কারণে প্রতিনিয়ত দুর্ভোগে পড়ছেন সাধারণ মানুষ। সমন্বিত উদ্যোগের কারণে নিতাইগঞ্জ ট্রাক স্ট্যান্ডটি একটি শৃঙ্খলার মধ্যে আসলেও বছর ঘুরতে না ঘুরতেই আবারো বিশৃঙ্খলা ব্যপক আকার ধারণ করায় জনগণের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। গেল বছরে সমন্বিত উদ্যোগের পরে বেশ কয়েক মাস প্রশাসন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শ্রমিক নেতারা সম্মিলিতভাবে নিয়ন্ত্রন করে আসলেও সাম্প্রতিক সময়ে তাদের সেই ধরনের কোন তৎপরতা নেই বললেই চলে। বরং সমন্বয়হীনতায় যে যেভাবে পারছে সেখানেই লোড আনলোড করে আসছে। এতে করে নিতাইগঞ্জে বিরাজ করছে চরম বিশৃঙ্খলা।

সরেজমিনে নিতাইগঞ্জ মোড়ে গিয়ে দেখা গেছে, ম-লপাড়া ব্রীজ থেকে নিতাইগঞ্জ মোড় পর্যন্ত আধা কিলোমিটারের কম রাস্তা। এরই দুই পাশে রয়েছে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল, ব্যাংক, মসজিদ, সিটি করপোরেশনের নগর ভবন, ওষুদের দোকান, স্কুল, খেলারমাঠ সহ গুরুত্বপূর্ণ সকল প্রতিষ্ঠান। কিন্তু এসব প্রতিষ্ঠানের সামনেই বিভিন্ন পণ্যবাহী ট্রাক পার্কিং করে রাখা হয়েছে। আর কিছু ট্রাক থেকে পণ্য লোড আনলোড করা হচ্ছে। ফলে প্রস্থ রাস্তা সরু হয়ে গেছে। এর পাশে মালবাহী ঠেলাগাড়ি নিয়ে যাওয়ায় আসায় প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানজট। এছাড়াও পণ্য লোড করে নিয়ে আসতে ও যেতেই সব থেকে বেশি যানজট সৃষ্টি হয়। তবে এ যানজট নিরসনে ট্রাফিক পুলিশের কোন কর্মকর্তা দেখা যায়নি। সাদা পোশাকে কয়েকজন লাঠি নিয়ে যানজট নিরসনে কাজ করলেও তারা শ্রমিক নেতাদের নিয়োজিত চাঁদা উঠানোর লোকজন।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও